খুব কম খাটনিতেই স্টিলের ট্যাপের ময়লা ভাব দূর করে ঝকঝকে বানাতে ব্যবহার করুন এই সিক্রেট ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: বাড়ির প্রতিটি অংশের মতন বাথরুম,রান্নাঘর প্রভৃতিও কিন্তু আমাদের নিয়মিত পরিষ্কার করার প্রয়োজন হয়। বাথরুমে বা রান্নাঘরে থাকা ট্যাপ কিন্তু অল্প কয়েকদিনের মধ্যেই বেশি রকমের নোংরা হয়ে যায়। বিশেষ করে এই কল যদি স্টিল দিয়ে তৈরি করা হয়ে থাকে তাহলে আয়রনের জেদি দাগ খুব সহজেই এর মধ্যে বসে যায় এবং এক ধরনের লালচে আস্তরণের সৃষ্টি করে।

যদি নির্দিষ্ট কিছু সময় অন্তর আপনারা এটাকে পরিষ্কার না করে থাকেন তাহলে কিন্তু বেশ সমস্যার মুখোমুখি হতে হবে। এগুলি একেবারে পুরনোর মতন দেখতে হয়ে যাবে। সব থেকে বড় ব্যাপার দীর্ঘ সময় ধরে পরিষ্কার না করলে দাগের আস্তরণ পড়ে ধীরে ধীরে কিন্তু এই কল নষ্ট হয়ে যেতে পারে। আমাদের আজকের এই প্রতিবেদনের তাই আপনাদের সাথে একেবারে সহজ উপায়ে এই ট্যাপ কিভাবে পরিষ্কার করা যেতে পারে তা নিয়ে আলোচনা করতে চলেছি।

বাথরুম বা রান্নাঘরে থাকা বেসিনের কল অথবা এমনি কল পরিষ্কার করার উপায়:

১) বেসিনের কল বা এমনি কল পরিষ্কার করার জন্য আপনাদের কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। প্রথমেই একটি বাটিতে কিছুটা পরিমাণে ডিটারজেন্ট পাউডার নিয়ে নিন। বাড়িতে থাকা যেকোনো ডিটারজেন্ট পাউডার আপনারা এই কাজে ব্যবহার করতে পারেন। তারপর এই ডিটারজেন্ট পাউডারের মধ্যে আপনাদের নিয়ে নিতে হবে সামান্য পরিমাণে হারপিক।

২) এবারে এই দুটি উপকরণ আপনাদের একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। যে দ্রবণ তৈরি হবে সেটা কিন্তু খুব সহজেই বাথরুমের কল বা রান্নাঘরের বেসিনের উপর সৃষ্টি হওয়া দাগে বিক্রিয়া করে সমস্ত দাগ তুলে ফেলবে। সুতরাং আপনারা একটি স্ক্রাবারের সাহায্যে ভালো করে এই মিশ্রণটি কে যে কলগুলি নোংরা হয়ে গিয়েছে সেখানে ঘষতে থাকুন। মোটামুটি মিনিট পাঁচেক সময় এভাবে ঘষলেই কিন্তু দেখবেন ধীরে ধীরে সমস্ত ময়লা আলগা হয়ে উঠে যাচ্ছে।

৩) এবারে ভালো করে জল দিয়ে ধুয়ে নিলেই কিন্তু কল একেবারে নতুনের মতন পরিষ্কার হয়ে যাবে এবং সমস্ত দাগ উঠে যাবে। খুবই সহজ আর সাধারণ একটি পদ্ধতি। অল্প সময়ের মধ্যেই এভাবে আপনারা বাড়িতে থাকা যে কোন ট্যাপ বা কল পরিষ্কার করে নিতে পারবেন। সুতরাং এবার থেকে নিজেদের বাড়ির কল নোংরা হয়ে গেলে একবার এই পদ্ধতি কিন্তু ট্রাই করে নিতে অবশ্যই ভুলবেন না।

Leave a Comment