রান্না ঘরে তেল চিটচিটে হয়ে যাওয়া জিনিস পরিষ্কার করতে ব্যবহার করুন এই সহজ ঘরোয়া টিপস!

নিজস্ব প্রতিবেদন :- দীর্ঘ সময় ধরে রান্নাঘরে কাজ করতে গিয়ে দেখা যায় বেশিরভাগ জিনিস কিন্তু তেল মশলার কারণে অত্যন্ত তৈলাক্ত বা তেল চিটচিটে হয়ে পড়েছে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই সমস্যা থেকেই কিভাবে মুক্তি পাওয়া যেতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। গৃহিণীদের জন্য আজকের টিপস কিন্তু বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাই আপনারা এটি একেবারেই মিস করবেন না ‌। রান্নাঘরের তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার জন্য অনেক কিছুই ব্যবহার করা যেতে পারে। চলুন দেখে নেওয়া যাক কি কি জিনিস ব্যবহার করলে রান্নাঘরের চট করে পরিষ্কার করে নেওয়া যাবে।

১) ভিনেগার—

যেকোনো তৈলাক্ত জিনিস কে পরিষ্কার করার কাজে ভিনিগার কিন্তু অত্যন্ত কার্যকরী একটি জিনিস। তেল চিটচিটে হয়ে যাওয়া জিনিসগুলো আগে সাবান বা ডিশ ওয়াশার দিয়ে ধুয়ে নিবেন। এরপর একটি বাটি নিন এবং এতে কিছুটা জল নিয়ে নিন। সেই সাথে এর মধ্যে কয়েক ফোটা ভিনেগার দিয়ে দিন। এরপর একটি কাপড় বা টিস্যু দিয়ে ঐ জল দিয়ে পাত্রগুলো ভালো করে মুছে নিলেই দেখবেন পরিষ্কার হয়ে গিয়েছে। যদি অতিরিক্ত মাত্রায় তেল চিটচিটে ভাব হয়ে থাকে সেক্ষেত্রে কিন্তু আপনারা সরাসরি ভিনিগার ব্যবহার করলেও কাজ হবে।

২) ব্লিচিং পাউডার—

রান্না ঘরের কোনাকানি বা টাইলসগুলো যদি তেল চিটচিটে হয়ে যায় তবে তা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ব্লিচিং পাউডার। পরিষ্কার করার কাজে ব্লিচিং পাউডার অত্যন্ত উপকারী একটি জিনিস। একটি পাত্রে কিছুটা পরিমাণ জল নিয়ে তাতে ব্লিচিং পাউডার মিশিয়ে দিতে পারেন। এবার ওই শুকনো কাপড় জলে ভিজিয়ে রান্না ঘরের সমস্ত টাইলস এবং তৈলাক্ত জিনিসগুলিকে ভালো করে মুছে ফেলুন। দেখবেন খুব সহজেই তৈলাক্ত ভাব দূর হয়ে গিয়েছে। তবে ব্লিচিং পাউডারের ঝাঁঝালো গন্ধের কারণে কিন্তু অনেক সময় সমস্যা হয় আমাদের। তাই এটি ব্যবহার করার সময় মাস্ক এবং গ্লাভস পরে নিতে অবশ্যই ভুলবেন না।

৩) লেবু—

যেকোনো তৈলাক্ত জিনিস পরিষ্কার করার কাজে লেবুর ব্যবহার কিন্তু বহু যুগ ধরেই চলে আসছে। লেবুর এত গুনাগুন রয়েছে যে বলে শেষ করা যাবে না। থালা-বাসন পরিস্কার থেকে শুরু করে রান্নাঘরের সিঙ্ক সবকিছুই কিন্তু এই লেবুর সাহায্যে আপনারা পরিষ্কার করে নিতে পারেন। লেবুর খোসা ফেলে না দিয়ে রেখে দিন, থালা বাসন সাবান দিয়ে ধোয়ার পর এর উপর দিয়ে লেবুর খোসাটি ঘষতে থাকুন। এরপর আবার জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন ম্যাজিকের মতো আপনার থালাবাসন পরিষ্কার হয়ে গিয়েছে। পাশাপাশি যদি কোন রকমের তেলচিটেচিটে ভাব থাকে সেটাও কিন্তু দূর হয়ে যাবে।

৪) গরম জল—

যেকোনো তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার কাজে কিন্তু গরম জলের ব্যবহার বহু যুগ ধরেই চলে আসছে। রান্নাঘরের তৈলাক্ত বাসন পরিষ্কার করার সময় আপনারা গরম জল ব্যবহার করতে পারেন। এতে যেমন খুব সহজেই সেগুলি পরিষ্কার হয়ে যাবে ঠিক তেমনভাবেই কিন্তু সম্পূর্ণ জীবাণুমুক্ত হয়ে যাবে। রান্না শেষে হাড়ি পাতিলগুলো ধোয়ার সময় এর মধ্যে কিছু পরিমাণ গরম জল দিয়ে তেলতেলে ভাবটি তুলে নেবেন। এরপর সাবান বা ডিশ ওয়াশার দিয়ে মেজে নর্মাল জল দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে হাড়ি পাতিলগুলো।

৫) লিকুইড ক্লিনার—

বিভিন্ন বাজার চলতি লিকুইড ক্লিনার দিয়েও কিন্তু আপনারা রান্নাঘরের টাইলস সহ অন্যান্য জিনিস যেমন বাসনপত্র পরিষ্কার করে নিতে পারেন। একটি পাত্র নিয়ে নিন। এতে অল্প পরিমাণ জল দিয়ে এর সাথে কয়েক ফোটা লিকুইড ক্লিনার দিয়ে একটি মিশ্রণ করে রেখে দিন কাজ শুরু করার আগে। এরপর যখনি প্রয়োজন হবে সেখান থেকে স্পঞ্জ ভিজিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। চেষ্টা করবেন যে কোন তেল চিটচিটে জিনিস সাথে সাথেই রান্নার ধুয়ে ফেলার। কারণ আপনারা যদি দীর্ঘ সময় এগুলিকে ফেলে রাখেন তাহলে কিন্তু তেল ভাবটা বসে যায় এবং পরে আর ভালো করে তোলা যায় না।

৬) নিয়মিত পরিষ্কার—

যেহেতু রান্নাঘর অল্প কাজ করলেই নোংরা হয়ে যায় তাই রান্নাঘরে থাকা বিভিন্ন জিনিসগুলোকে কিন্তু আপনাদের উচিত নিয়মিত সময় করে পরিষ্কার করে নেওয়া। ময়লা জিনিস যদি আপনারা দীর্ঘদিন ফেলে রাখেন তা যেমন বেশি ময়লা হয়ে যায় ঠিক তেমনভাবেই রান্না ঘরের এই জিনিসগুলি কিন্তু ফেলে রাখলে তা আরো তেল চিটচিটে হয়ে পড়বে। যে জিনিসগুলি আপনারা সাধারণত কম ব্যবহার করে থাকেন রান্নাঘরে সেগুলিকে একটি ভালো প্লাস্টিকের ব্যাগে মনে রাখার চেষ্টা করবেন যাতে খুব সহজে সেগুলি নোংরা না হয়ে যায়। এতে আপনাদের পরিশ্রম কম হবে।

Back to top button