গ্যাস ওভেনে ডিম ছাড়াই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের বিস্কুট, সবার হবে খুব পছন্দ

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন খাবারের মধ্যে একটি অন্যতম খাবার হিসেবে আমরা কিন্তু বিস্কুটের কথা উল্লেখ করতে পারি। সকালে ঘুম থেকে উঠে চা দিয়ে খাওয়ার জন্য অথবা সারাদিনের ব্যস্ততার মাঝেই খিদে মেটানোর জন্য অনেকেই কিন্তু বিস্কুট খেয়ে থাকেন। বাচ্চাদের অনেকের কাছেই এটা অত্যন্ত পছন্দের খাবার। অনেকেই কিন্তু বাড়িতে বিস্কুট শেষ হয়ে গেলে বেশ চিন্তায় পড়ে থাকেন।

যেমন ধরুন বছরখানেক আগেই যখন লকডাউনের পরিস্থিতি ছিল তখন বাড়িতে কোন জিনিস শেষ হয়ে গেলে চট করে কিন্তু সেটা কিনে আনা সম্ভব হচ্ছিল না। তাই আপনাদের এই ছোটখাটো সমস্যার সমাধান হিসেবে আজ আমরা নিয়ে এসেছি সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে ডিম ছাড়াই দুর্দান্ত স্বাদের বিস্কুট বানানোর উপায়। বাচ্চা থেকে বড় সকলেই কিন্তু এই বিস্কুট অত্যন্ত পছন্দ করবে।

চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

ডিম ছাড়া বিস্কুট বানানোর পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের মোটামুটি ৯০ গ্রাম পরিমাণে চিনি নিয়ে মিক্সারের গুঁড়ো করে নিতে হবে। ৬০ গ্রাম পরিমাণ ঘি নিয়ে এই চিনির গুড়োর মধ্যে দিয়ে দিন। ঘিয়ের পরিবর্তে আপনারা এখানে বাটার ব্যবহার করতে পারেন। মনে রাখবেন ঘি এর সাথে যত ভালো করে চিনি মেশানো হবে ততটাই কিন্তু ভালোভাবে বিস্কুট তৈরি হবে। ভালোভাবে মিশে যাওয়ার পর এটার মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে ১২০ গ্রাম ময়দা।

এবার এই পাত্রের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে ৪ চামচ বেসন,২ চামচ সুজি, ২ চামচ পরিমাণ গুঁড়ো দুধ, হাফ চামচ বেকিং পাউডার, সামান্য এলাচ গুঁড়ো এবং স্বাদমতো লবণ। এই মিশ্রণ গুলি দেওয়ার পর সবশেষে আপনাদের যোগ করে দিতে হবে কাজুবাদাম কুচি। এবার মিনিটখানেক সময় ধরে সমস্ত উপকরণ গুলিকে হালকা হাতে আপনাদের ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

২) দ্বিতীয় ধাপে খুব সামান্য পরিমাণে লিকুইড দুধ ব্যবহার করে আপনাদের এটাকে মেখে নিতে হবে। যেহেতু চিনি আর ঘি দেওয়া রয়েছে তাই অতিরিক্ত দুধ দেবেন না। এরপর ভালো করে মাখা হয়ে গেলে আপনাকে মিডিয়াম সাইজের একটা ডো তৈরি করে নিতে হবে

একটি কাটা চামচ দিয়ে ডোটার উপরে হালকা দাগ দিয়ে দিন যাতে বিস্কুট দেখতে সুন্দর হয়। শুধুমাত্র গোল নয় আপনারা কিন্তু নিজেদের পছন্দ অনুযায়ী নানান ধরনের শেপে এই বিস্কুটের ডো গুলি তৈরি করে নিতে পারেন। সমস্ত মিশ্রণটিকে সেফ দেওয়া হয়ে গেলে ভালো করে একটি পাত্রের মধ্যে এটাকে রাখুন। এগুলিকে কিন্তু একেবারেই গায়ে গায়ে রাখবেন না।

৩) দুটো পদ্ধতিতে এবার আপনারা বিস্কুট গুলিকে একেবারে সম্পূর্ণ তৈরি করে নিতে পারেন। প্রথম পদ্ধতিতে আপনাদের একটি কড়াইতে পরিমাণ মতন লবন নিয়ে তার উপর একটি স্ট্যান্ড বা ছোট টিফিন বক্সের ঢাকনা বসিয়ে দিতে হবে। এটাকে কিছুক্ষণ গরম করে নেওয়ার পরে অন্য একটি পাত্রের মধ্যে ফয়েল পেপার রেখে তার উপরে বিস্কুট গুলোকে দিয়ে বেক করার জন্য বসিয়ে দিন। গ্যাসের ফ্লেম একেবারে লো তে করে মোটামুটি দশ থেকে বারো মিনিট পর্যন্ত আপনাদের বেক করে নিতে হবে। দেখবেন তৈরি হয়ে যাবে বিস্কুট।

দ্বিতীয় পদ্ধতিতে একটি প্যানে পর্যাপ্ত পরিমাণে রান্নার তেল দিয়ে আপনাদের এই বিস্কুট গুলিকে ভেজে নিতে হবে। বেশি হাই ফ্লেমে গরম করার দরকার নেই। প্রথমে তেল গরম করে নেওয়ার পর লো ফ্লেমে আপনাদের গ্যাসের আঁচ রেখে বিস্কুট গুলিকে ভেজে তৈরি করে নিতে হবে। মোটামুটি ৭ থেকে ৮ মিনিটের মধ্যেই এই পদ্ধতিতে আপনাদের কিন্তু বিস্কুট তৈরি হয়ে যাবে। ভুল করেও কিন্তু এই সময় গ্যাসের ফ্লেম খুব বেশি হাই বা মিডিয়ামে রাখবেন না।

তেলে ভেজে বিস্কুট তৈরি করার ক্ষেত্রে একটি সুবিধা হচ্ছে এতে ভালোভাবে উল্টেপাল্টে রং বজায় রাখা যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনের ডিম ছাড়া বিস্কুট তৈরীর কোন পদ্ধতিটি আপনাদের সবথেকে বেশি ভালো লাগলো তা অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করে নেবেন। এ ধরনের আরো টিপস পেতে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button