লক্ষীর ভান্ডারের এই নিয়মে ঘটলো বড়সড় বদল! নতুন কি ঘোষণা করল নবান্ন? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-গতবছর ভোটের আগে তৃণমূল কংগ্রেসের তরফ থেকে একটি ইশতেহার প্রকাশ করা হয়েছিল । যে খানে পরিষ্কারভাবে উল্লেখ ছিল এমন একটি প্রকল্পের নাম যে প্রকল্পে তথ্য প্রদানে এসে বাড়ির মহিলারা উপকৃত হবেন অনেকখানি । এই প্রকল্পের নাম ছিল লক্ষী ভান্ডার প্রকল্প ।

25 থেকে 60 বছর বয়সী বাড়ির মহিলারা প্রতিমাসে 500 টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত সরকারি অনুদান পাবেন। এমন ই কথা বলেছিল ।হয়েছিল সরকারপ্রাথমিক অবস্থায় লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদন পত্র গ্রহণ করার জন্য বিশেষ কিছু শর্ত দেওয়া হয়েছিল। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে যে আবেদনকারীর সিঙ্গেল একাউন্ট থাকা বাধ্যতামূলক।

কিন্তু পরবর্তী ক্ষেত্রে বিপুল পরিমাণে গ্রাহকের সিঙ্গেল একাউন্ট না থাকার জন্য এই সিদ্ধান্তের পরিবর্তন ঘটানো হয়েছিল জয়েন্ট একাউন্ট থাকলে লক্ষী ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করা যাবে এমনটা জানানো হয়েছিল নবান্ন থেকে। তবে দ্বিতীয় দফায় দুয়ারে সরকারকে অনুষ্ঠিত হবার আগেই নবান্ন তরফ থেকে নতুন নিয়ম চালু করা হলো লক্ষী ভান্ডার কে কেন্দ্র করে ।

রাজ্য সরকারের তরফে নতুন নিয়ম সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। এবার থেকে সরকারি এই প্রকল্পের আবেদনকারীদের ব্যাঙ্কের সিঙ্গল অ্যাকাউন্ট থাকতে হবে। বৃহস্পতিবার এই নয়া নির্দেশের কথা জানানো হয়েছে নবান্নের তরফে।প্রসঙ্গত গত বছর থেকে শুরু হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। আর সেই লক্ষ্মীর ভাণ্ডারের জন্য জয়েন্ট অ্যাকাউন্ট থাকলেও আবেদন করা যেত।

কিন্তু এবার আর জয়েন্ট অ্যাকাউন্ট থাকলেও আবেদন করা যাবে না। শুধুমাত্র সিঙ্গল অ্যাকাউন্ট থাকতে হবে। তবেই আবেদন করা যাবে। জয়েন্ট অ্যাকাউন্ট নিয়ে একাধিক সমস্যা তৈরি হয়েছে, তার জন্যই এই নির্দেশ বলে নবান্ন সূত্রে খবর। জানা যাচ্ছে, অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছিল, জয়েন্ট অ্যাকাউন্ট থাকলে মূল আবেদনকারী টাকা নেওয়া আগে পরিবারের অন্য কেউ সেই টাকা তুলে নিচ্ছে। পাশাপাশি আধার সংযুক্তি করণের উপর বিশেষ ভাবে জোর দিচ্ছে রাজ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button