কেন্দ্র সরকার নিয়ে এল নতুন দুর্দান্ত স্কীম! অবসর জীবনে পাবেন 1 লক্ষ টাকার পেনশন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-শেষ বয়সে এসে অথবা চাকরি থেকে অবসর নেওয়ার পর প্রত্যেকে কিন্তু টাকা পয়সার জন্য চিন্তা করেন । কেউ কেউ আগে থেকে সঞ্চয় করে রাখে । আবার কেউ কেউ সরকারি সাহায্যের জন্য অপেক্ষা করে ।তবে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী তত্ত্বাবধানে এমন একটি বিশেষ প্রকল্প জারি করা হয়েছে যারা অবসর সময়ে প্রতি বছর 1 লক্ষেরও বেশি টাকা পেনশন হিসেবে পেতে পারেন ।

এ ঘটনাটি কোন গল্প রুপকথা নয় একদমই বাস্তবতা রয়েছে অনেকখানি ।এবং এই প্রকল্পের নাম হচ্ছে প্রধানমন্ত্রী বয় বন্দনা যোজনা ।এই যোজনার মাধ্যমে আপনি সাত বছর পর নির্দিষ্ট অংকের পেনশন পেতে শুরু করবেন ।তবে পেনশন কত পাবেন সেটা নির্ভর করছে আপনি কত বিনিয়োগ করছেন। একজন বা দুইজন মিলিতভাবে একাউন্ট খুলতে পারেন এই প্রকল্পের আওতায়।

বার্ষিক ৭.৪ শতাংশ সুদের হারে ১০০০ টাকা থেকে ৯২৫০ টাকা পর্যন্ত এই স্কিমে পেনশন পাওয়া যায়।৬০ বছরের বেশি বয়সী সকল নাগরিক ৩১ মার্চ, ২০২৩ এর আগে এই স্কিমে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই বিনিয়োগের অঙ্কের ওপরই উপর প্রতি মাসের পেনশন নির্ভর করে। এই স্কিম অনুসারে নাগরিকদের প্রতি মাসে ১০০০ থেকে ৯২৫০ টাকা পেনশন দেওয়া হয়।

আপনি যদি ন্যূনতম ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে প্রতি মাসে ১০০০ টাকা পেনশন পাবেন। একইভাবে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতি মাসে ৯২৫০ টাকা পেনশন পাবেন বিনয়োগকারী।অর্থাৎ সারা বছর ধরে হিসাব করলে দেখা যাবে যে এই পেনশনের পরিমাণ দাঁড়াবে 1 লক্ষ 11 হাজার টাকা কাছাকাছি এই পেনশন প্রকল্প কে সুনির্দিষ্টভাবে চালানোর জন্য দায়িত্ব দেওয়া হয়েছে এলআইসির উপর ।

এই যোজনার মেয়াদ ১০ বছর। যেখানে পলিসি হোল্ডার ১০ বছরের মধ্যে মারা গেলে, মূল অর্থ নমিনির অ্যাকাউন্টে চলে যাবে। আপনি যদি এই স্কিম সম্পর্কিত আরও তথ্য পেতে চান, তাহলে 022-67819281 বা 022-67819290 নম্বরে যোগাযোগ করতে পারেন।যেহেতু এটি একটি কেন্দ্রীয় সরকারের প্রকল্প এবং এই প্রকল্পকে সহযোগিতা করছে এলআইসি তাই আপনারা কাছাকাছি এলআইসি কোন অফিসে গিয়ে বা কারো এজেন্টের মাধ্যমে এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button