রাজ্য সরকারের নতুন ঘোষণা! বাড়লো জমি-বাড়ি রেজিষ্টেশনে ছাড়ের মেয়াদ! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-সাম্প্রতিক বাজেটে জমি-বাড়ি রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে রাজ্যবাসীকে ছাড়া দিয়েছিল সরকার। দিন কয়েক আগেই সেই ছাড়ের মেয়াদ সামান্য বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু করোনা আবহে মানুষকে আর্থিক সুবিধা দেওয়ার জন্য এবারে সময়সীমা আরও বাড়িয়ে দেওয়া হল। জানা যাচ্ছে চলতি বছরের 31 শে মার্চ পর্যন্ত এই ছাড় পাওয়া যাবে।

2021 সালের অক্টোবর মাসে তিন মাসের জন্য এর মেয়াদ বৃদ্ধি করা হয়েছিল।। কিন্তু সংক্রমনের বাড়বাড়ন্তের কারনে দেশ তথা রাজ্যজুড়ে আবারো আর্থিক মন্দা দেখা দেয়।অনেক জায়গাতেই চাকরির বাজার এবং ব্যবসা খারাপ হয়ে যাওয়ার কারণে সংকটে পড়ে সাধারণ মানুষ।

উপরন্তু সংক্রমনের বাড়বাড়ন্ত পরিস্থিতির কারণে মানুষের ক্রয় ক্ষমতা অনেকটাই কমে গিয়েছিল। যার ফলস্বরুপ জমি-বাড়ি প্রভৃতিতে বিনিয়োগ করার আগ্রহ তাদের ছিল না। শেষমেষ রিয়েল এস্টেটের এই বাস্তব সমস্যা উপলব্ধি করে আবারো ছাড়ের মেয়াদ বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার।

প্রসঙ্গত বাজেটে রাজ্য জানিয়েছিল যে হারে স্ট্যাম্প ডিউটি দেওয়া হয় সেই স্টাম্প ডিউটির হার 2% কমানো হবে। আগে শহরাঞ্চলে 6% হারে স্ট্যাম্প ডিউটি দিতে হতো।কিন্তু এখন গ্রামীণ এলাকায় মাত্র 3% স্ট্যাম্প ডিউটি দিতে হচ্ছে। ফলে শহর ছাড়াও, জেলা, পুরসভা বা মিউনিসিপ্যালিটির বাসিন্দারা আবাসন কিনলে অনেকটাই আর্থিক সহায়তা পাচ্ছেন।

রিপোর্ট অনুযায়ী এই ছাড় দেওয়ার জমি-বাড়ি রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে যেমন আগ্রহ বেড়েছে গ্রাহকদের ঠিক তেমনভাবেই নির্মাণ ক্ষেত্রের ব্যবসায় অনেকটাই গতি এসেছে। 2021 সালের অক্টোবর মাসে এই ছাড় এর মেয়াদ এক দফা বৃদ্ধি করা হয়েছিল। আগামী 31 শে জানুয়ারি এই মেয়াদ শেষ হতে চলেছে। এমতাবস্থায় আরো দুমাস অর্থাৎ আগামী মার্চ মাস পর্যন্ত এই মেয়াদ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button