ইয়াসের পর এবার আসছে আরেক নতুন ঘূর্ণিঝ-ড় ‘গুলাব’, রাজ্যের যে যে জায়গায় চালাবে তা-ন্ড’ব!

নিজস্ব প্রতিবেদন :- ইতিমধ্যে ঘূ-র্ণিঝ-ড় তা-ন্ডব দেখিয়ে দিয়েছে গোটা রাজ্য জুড়ে । রাজ্যের প্রতিটি জেলাতে এর প্র-ভাব না পড়লেও এমন বেশ কয়েকটি জায়গাতে এর প্র-ভাব প-ড়েছে যা ভাষায় বর্ণনা করা যাবে না । যেমন দীঘা পূর্ব মেদিনীপুরের কিছু অংশ পশ্চিম মেদিনীপুরের কিছু অংশ ইত্যাদি জায়গাতে বাঁ-ধ ভে-ঙ্গে গেছে এবং জ-ল ঢু-কেছে গ্রা-মে । বহু গ্রাম জ-লের ত-লায় ত-লিয়ে গে-ছে । বহু মা-নুষ ঘরছা-ড়া হয়েছে । সরকারি তথ্য অনুসারে কুড়ি লক্ষ মানুষকে নিরাপদ জায়গায় পাঠানো হলেও এক লক্ষ মানুষ ক্ষ-তিগ্র-স্ত হয়েছে এই ঘূ-র্ণিঝ-ড়ের প্র-ভাবে।

গতবছর ঠিক এই সময়ে রাজ্যের বু-কে আ-ছড়ে প-ড়েছিল ‘আম্ফান’ এবং সে আমফানের ক্ষ-য়ক্ষ-তির পরিমাণ এখনো পর্যন্ত আন্দাজ করা যেতে পারে নি । বিপুল পরিমাণ ক্ষ-য়ক্ষ-তি হ-য়েছিল। তার চিত্র ফুটে উঠে মাঝেমধ্যে। তার রে-শ কা-টিয়ে উঠতে না উঠতেই পুনরায় ঘূ-র্ণিঝ-ড় যশ উপকূলবর্তী মানুষের জীবনকে একেবারে ধু-লিস্যাৎ করে দিল এমনটা আর বলার অপেক্ষা রাখে না তবে এর প্রভাব কেটে যাওয়ার পর আরো একবার ঘূ-র্ণিঝ-ড়ের সম্ভাবনার আভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

ইয়স এবং আমফানের ক্ষ-য়ক্ষ-তিতে রীতিমতো নাজেহাল উপকূলবর্তী অঞ্চলে মানুষগু-লি। কিভাবে আবার আগের মতন জনজীবন ফিরবে তা ভেবে পাচ্ছেন না তারা তার উপর আবার এই মা-রণব্যা-ধি করোনা সব মিলিয়ে যেন বেঁচে থাকাটাই কঠিন হয়ে উঠছে প্রতিনিয়ত প্রতি মুহূর্তে এবং এই অবস্থাতে নতুন করে পুনরায় আরো এক বিধ্বংসী ঘূ-র্ণিঝ-ড়ের আ-ঘাত দি-য়েছে আলিপুর আবহাওয়া এবং এই ঘূ-র্ণিঝ-ড়ের নাম গুলাবো ।

এই ঘূ-র্ণিঝ-ড় গুলাব থেকে ভারতে রক্ষা পাবে কিনা তা আগে থেকে বলা সম্ভব নয় । কারণ এই ঘূ-র্ণি-ঝ-ড় কবে উৎপত্তি হবে বা কবে সৃষ্টি হবে সেটি জানা যায়নি আরব সাগর বঙ্গপোসাগর ভারত মহাসাগরে সৃষ্টি হতে পারে ঘূ-র্ণিঝ-ড় থাইল্যান্ড, মালদ্বীপ, বাংলাদেশ, পাকিস্তান, ভারতের যেকোনো একটি অংশে আছে প-ড়তে পা-রে এই ঘূ-র্ণিঝ-ড়। তবে এখনো পর্যন্ত জানানো হয়নি কবে এর প্রভাব পড়তে চলেছে ইতিমধ্যেই তার জেরে শুরু হয়েছে নতুন করে আ-তঙ্ক ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button