বিনা খাটনিতে কুরুনি ছাড়াই কয়েক মিনিটেই কুরিয়ে নিন নারকেল, জেনে নিন এই সহজ দুর্দান্ত টিপস

নিজস্ব প্রতিবেদন: নারকেল খেতে কিন্তু অনেকেই অত্যন্ত পছন্দ করে থাকেন। কমবেশি অনেকের বাড়িতেই রান্না করার সময় নারকেল কোরা ব্যবহার করা হয়ে থাকে। রান্নায় এটি ব্যবহার করলেই স্বাভাবিকভাবেই দারুন স্বাদ পরিবর্তিত হয়ে যায়। গ্রামাঞ্চলে কিন্তু নারকেলকোড়া দিয়ে অনেকেই মুড়ি খেতে পছন্দ করেন। এক কথায় এটি দারুন একটি খাবার। তবে এই নারকেল খেতে গেলে যে সমস্যাটা আপনাদের সবথেকে বেশি হয় সেটা হল নারকেল কোরানো নিয়ে।

নাড়ু তৈরি করার সময় লক্ষ্য করে দেখবেন অনেকেই কিন্তু একেবারে সময় ধরে বসে নারকেল কুড়াতে একেবারেই চান না। এমতাবস্থায় কি করনীয়? আজকের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের এই সমস্যার সমাধান করতে আমরা এমন একটি টিপস নিয়ে আলোচনা করতে চলেছি যা প্রয়োগ করলে খুব সহজেই কিন্তু আপনারা কোন রকম ঝামেলা ছাড়াই নারকেল কুড়িয়ে নিতে পারবেন।

সহজ পদ্ধতিতে নারকেল কুড়িয়ে নেওয়ার টিপস:

এই ক্ষেত্রে আপনাদের প্রথম এই নারকেল ভালো করে ঝাঁকিয়ে দেখে নিতে হবে তার মধ্যে জল রয়েছে কিনা। এই জল যদি নড়াচড়া করে তাহলে কিন্তু নারকেল ভালো হওয়ার সম্ভাবনা বেশি।নারকেলের যে কালো রঙের তিনটে মুখের মত অংশ থাকে, তার মধ্যে নরম অংশটি কোন সুচালো বস্তুর সাহায্যে ফুটো করে একটি পাত্রের মধ্যে নারকোলের সমস্ত জল ছেঁকে নিন।

জল যদি ভালো অবস্থায় থাকে সেটা কে অবশ্যই আপনারা পান করতে পারেন। জল ভালো থাকলে অবশ্যই নারকেল কিন্তু খুবই ভালো হবে। এবার আপনাদের যে কাজটি করতে হবে তা হল নিয়ে নিতে হবে একটি রুটি সেকা জালি। কমবেশি আমার আপনার সকলের বাড়িতেই কিন্তু এই জিনিসটি উপস্থিত রয়েছে।

এর উপরে নারকেল বসিয়ে গ্যাসের ওভেনের উপর চাপিয়ে দিন। কিছুক্ষণ পরে লক্ষ্য করে দেখবেন যে তাপের কারণে নারকেলের উপরিভাগে ধীরে ধীরে ফাটল ধরতে শুরু করেছে। এরপর এটাকে নামিয়ে নিয়ে একটি কাগজ বা কাপড়ের উপর রেখে ঠান্ডা হতে দিন। অনেকেই কিন্তু এটাকে জলের তলায় দিয়ে ঠান্ডা করার চেষ্টা করে থাকেন। পাঠকদের উদ্দেশ্যে বলছি ভুল করেও এই কাজ করবেন না। ঠান্ডা হয়ে গেলে হালকা কোন কিছুর সাহায্যে আঘাত করে আপনাদের এর উপরের অংশ ছাড়িয়ে নিতে হবে।

পরবর্তী ধাপে পিলার ব্যবহার করে ভেতরের পাতলা খোসাটি কেউ ছাড়িয়ে নিন। এবার ধীরে ধীরে নারকেলের মালা থেকে নারকেলের সাদা অংশটিকে আপনাদের আলাদা করা শুরু করতে হবে। তারপর একটি গ্রেটার ব্যবহার করে ভালোভাবে নারকেল কুড়িয়ে নিলেই কিন্তু আপনাদের কাজ সম্পূর্ণরূপে হয়ে যাবে।

এই পদ্ধতিতে কোনরকম ঝামেলা ছাড়াই আপনারা কিন্তু সহজে নারকেল কুড়িয়ে নিতে পারবেন। তাই আপনাদের সময় বেঁচে যাওয়ার পাশাপাশি অনেকটাই কাজও কমে যাবে।

Back to top button