গ্রাহকদের সুরক্ষার জন্য নতুন ফ্রডঅ্যালার্ট জারি SBI এর! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:যদি আপনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার জন্য এই প্রতিবেদনটি বিশেষ গুরুত্বপূর্ণ।সম্প্রতি গ্রাহকদের সাইবার ক্রিমিনালদের কাছ থেকে বাঁচানোর জন্য এই ব্যাংক বিশেষ পদ্ধতি অবলম্বন করেছে। ইতিমধ্যেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

যা জেনে নেওয়া বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত জানা যাচ্ছে যে আজকাল phising এর মাধ্যমে হ্যাকাররা খুব সহজেই গ্রাহকদের সমস্ত তথ্য জেনে নিতে সক্ষম হচ্ছেন। যার ফলস্বরূপ খুব সহজেই টাকা সাইবার অপরাধের মাধ্যমে তাদের একাউন্টে চলে যাচ্ছে।

তাই এবার থেকে গ্রাহকদের সতর্ক করার জন্য বিশেষ নির্দেশিকা জারি করল এসবিআই।প্রথমেই জানিয়ে রাখি যদি কোন ভাবে আপনার অ্যাকাউন্ট সাইবার ক্রাইমের শিকার হয়ে থাকে সে ক্ষেত্রে প্রথমেই বিষয়টি [email protected] এই ইমেইল আইডিতে জানাবেন।

এবারে আপনাদের জেনে নেওয়া প্রয়োজন কিভাবে অপরাধীরা এই অ্যাটাক করে থাকে। সাধারণত গ্রাহকদের পার্সোনাল তথ্য জানার জন্য ফিশিং অ্যাটাক করে থাকে সাইবার অপরাধীরা।প্রথমেই গ্রাহকদের একটি ফেক ইমেইল পাঠায় তারা এবং সেখানে একটি হাইপার লিংক অ্যাটাচ করা থাকে।

এই লিংকটিতে ক্লিক করলেই একটি ফেক ওয়েবসাইট খুলে যায়। এই ওয়েবসাইটটিতে গ্রাহককে নিজের আইডি, পাসওয়ার্ড,ক্রেডিট কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্টের নম্বর আপডেট করতে বলা হয়।এগুলি আপডেট করলেই সাইটটি বন্ধ হয়ে যায় এবং সমস্ত তথ্য হ্যাকারদের হাতে চলে যায়।

যদি আপনি এই ধরনের সাইবার অপরাধ থেকে বাঁচতে চান তাহলে অবশ্যই কোনো অজানা কিংবা সন্দেহজনক ইমেইল খুলে দেখবেন না। ইমেইল এর সঙ্গে থাকা কোন লিংকে ভুল করেও ক্লিক করবেন না। সব থেকে জরুরি বিষয় কোন ভাবে কোন লিংকে ক্লিক হয়ে গেলেও নিজের তথ্য আপডেট না করাই বাঞ্ছনীয়।

এছাড়াও মেসেজ কিংবা হোয়াটসঅ্যাপের মাধ্যমে যদি কোনরকম পাসওয়ার্ড, ইমেইল চাওয়া হয় তা দেবেন না। নিজের ইউজার আইডি লগইন করার সময় অবশ্যই সতর্ক থাকবেন। নজরে রাখবেন যদি লগইন পেজ Http:// দিয়ে শুরু হয়ে থাকে তাহলে এই সাইটটি একেবারেই সেফ।

নিজের আইডি পাসওয়ার্ড সব সময় স্ট্রং রাখার চেষ্টা করবেন এবং অবশ্যই কিছুদিন পর পর কোন অথোরাইজ সাইট থেকে নিজের পাসওয়ার্ড চেঞ্জ করে। কারণ গ্রাহক যতটা সতর্ক থাকবে হ্যাকাররা ততই দুর্বল হয়ে পড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button