গ্রাহকদের সুবিধার্থে নতুন নিয়ম সংযোজন করতে চলেছে SBI! কবে থেকে চালু হবে এই নিয়ম? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-ভারতের সবথেকে বড় রাজ্য ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের জন্য একাধিক সময় দুর্দান্ত কিছু অফার জারি করেন ।তার পাশাপাশি সারা বছর ধরে নতুন কোনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেন । কখনো গ্রাহকদের সুবিধার্থে কখনো আবার নিজের মুনাফার জন্য। তবে সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে এমনটা জানা যাচ্ছে যে ফেব্রুয়ারি মাসে বেশ কিছু নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে ।একনজরে দেখেনিন সেসব পরিবর্তন।

IMPS:- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে যে আইএমপিএস ব্যবস্থার মাধ্যমে আর্থিক লেনদেনের উত্তর সিমা বাড়ানো হচ্ছে ফেব্রুয়ারি মাস থেকে। এর আগে এর পরিসীমা ছিলো 2 লক্ষ টাকা কিন্তু বর্তমানের সেরা 5 লক্ষ টাকা করা হয়েছে । অনলাইন নেট ব্যাঙ্কিং পরিষেবা এমনকি ইয়োনো অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সর্বোচ্চ 5 লক্ষ টাকা আর্থিক লেনদেন করতে পারে এর জন্য দিতে হবে না কোনো অতিরিক্ত মূল্য ।

NEFT:- এছাড়াও এসবিআই-এর তরফে জানানো হয়েছে অনলাইনে এনইএফটি-র ক্ষেত্রে দু’লক্ষ টাকার বেশি লেনদেন করলেও কোনো রকম সার্ভিস চার্জ দিতে হবে না।এছাড়াও অফলাইনে এনইএফটি-র ক্ষেত্রে ১০ টাকা পর্যন্ত লাগবে দুই টাকা এবং জিএসটি। এক লক্ষ টাকা পর্যন্ত লাগবে ৪ টাকা এবং জিএসটি।এছাড়া ২ লক্ষ টাকা পর্যন্ত লাগবে ১২ টাকা এবং জিএসটি এবং তার উপরে লাগবে ২০ টাকা এবং জিএসটি।

RTGS:- রাষ্ট্রায়ত্ত ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে অনলাইনে আরটিজিএস এর মাধ্যমে গ্রাহকরা সর্বোচ্চ 5 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন ।এর জন্য লাগবে না কোন অতিরিক্ত মূল্য । 2 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা বিনিয়োগের জন্য সার্ভিস চার্জ হিসেবে 20 টাকা এবং অতিরিক্ত জিএসটি প্রদান করতে হবে। তার পাশাপাশি 5 লক্ষ টাকার উপরে বিনিয়োগের জন্য সার্ভিস 40 টাকা এবং অতিরিক্ত জিএসটি প্রদান করতে হবে গ্রাহকদেরকে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button