দারুণ কায়দায় বাড়িতে এই পদ্ধতিতে ‘কাশ্মীরি আলুর দম’ রান্না করলে তার স্বাদই হয় দুর্দান্ত, খেতে হয় দারুণ টেস্টি, রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- ফ্রাইড রাইস হোক বা নান এই খাবারটা কিন্তু সকালের জলখাবার বা রাতের খাবারের সাথে একদমই মানানসই । রুটি লুচি পরোটা সাথে মানানসই এই রেসিপিটি । আন্দাজ করতে পারছেন কোন রেসিপির কথা বলতে চলেছি? যদি না করতে পারেন তাহলে আর বেশি কষ্ট করার দরকার নেই । কারণ এই মুহূর্তে আপনাদেরকে সামনে বলতে চলেছি কাশ্মীরি আলুর দমের কথা । মনে হচ্ছে বাড়িতে বানাবেন কিভাবে ?

চিন্তার কোন কারণ নেই ।আজকের প্রতিবেদন আমি আপনাদেরকে জানাবো সঠিক উপায় খুব কম সময়ে কিভাবে কাশ্মীরি আলুর দম বানাবেন । আমরা প্রতিনিয়ত খাবার খেতে ভালবাসি । এ কথা আমরা প্রত্যেকে জানি । এবং প্রতিনিয়ত ও খাবার খাওয়ার ইচ্ছে কে প্রাধান্য দিয়েই আমাদের সামনে আবিষ্কৃত হচ্ছে নতুন নতুন ধরনের কিছু রেসিপি । যেগু-লির স্বাদ অন্যান্য রান্না অনেকখানি আলাদা ।ঠিক তেমনই একটি হলো কাশ্মীরি আলুর দম ।

অন্যান্য আলুর দমের তুলনায় একদমই ভিন্নভাবে তৈরি করা হয় এবং খেতেও সম্পূর্ণ আলাদা হয় আসুন দেখে নেব কিরকম ভাবে তৈরি করা যায় । কাশ্মীরি আলুর দম তৈরি করার জন্য প্রথমে একটি পাত্রে আপনাকে তেল নিয়ে হবে । তার মধ্যে দিদি হবে দুটি তেজপাতা সামান্য গোলমরিচ গুঁড়ো এবং সামান্য পাচফরণ এবং তার মধ্যে দিতে হবে এক চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো এবং এক চামচ হলুদ ।

এই উপকরণ গুলোকে ভাল করে মিশিয়ে নিতে হবে । তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে দই এবং আদা রসুনের পেস্ট । তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে কাজুবাদাম এবং পোস্ত এর পেস্ট যা আগে থেকে তৈরী করে রাখা হয়েছিল । সম্পূর্ণ উপকরণ গুলো ভাল করে নাড়তে হবে। এবং যখন দেখবেন সেই মসলা থেকে তেল ছাড়তে শুরু করেছে তখন তার মধ্যে দিবেন আগে থেকে ছাল ছাড়িয়ে রাখা ছোট ছোট গোটা গোটা আলু। এই আলু গু-লি কে আপনি চাইলে আগে থেকে ভেজে রাখতে পারেন ।

তারপরে মসলার সাথে দিতে পারেন কিন্তু কাঁচা অবস্থাতে দিলেও কোনো ক্ষ-তি হবে না । আলুর সাথে মসলাকে বেশ ভালো করে মাখিয়ে জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে প্রায় ৫-৭ মিনিট । ৫-৭ মিনিট পর যখন আপনি ঢাকনা খুলে দেখবেন তখন তৈরি হয়ে গেছে সম্পূর্ণ রকম ভাবে খুব অল্প সময়ের মধ্যে কাশ্মীরি আলুর দম যা অন্যান্য রান্নার থেকে যথেষ্ট পরিমান আলাদা । তো আজকেই বাড়িতে বানিয়ে ফেলুন কাশ্মীরি আলুর দম এবং অবাক করে দিন বাড়ীর মানুষদের কে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button