রেশন কার্ড হোল্ডারদের জন্য দারুণ সুখবর, এবার রেশনে মিলবে এই দারুণ সুবিধা, খুশি জনতা!

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে ভারতে দারিদ্র্যসীমার নিচে বসবাস করে এমন মানুষের সংখ্যা নেহাত কম নয় । সেই সমস্ত মানুষরা
দিন আনে দিন খায় । কিন্তু এই প্যানডেমিক সিচুয়েশন তাদের অবস্থা শোচনীয় । কিভাবে দুবেলা দুমুঠো ভাত জুটবে সে ব্যাপারে চিন্তিত হয়ে পড়েছে তারা । তবে সরকার রয়েছে তাদের পাশে । একদম ঠিক শুনেছেন। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার বিনামূল্যে সেবা করার মতন প্রকল্প গ্রহণ করা হয়েছে যার ফলে সমাজের প্রতিটি স্তরে মানুষেরা বিনা মূল্যে পেয়ে যাবেন এই পরিস্থিতিতে যার ফলে রক্ত থাকবে না ।

অপরদিকে এমনটা আমরা জানি যে একটি রেশন কার্ডের মাধ্যমে ৫ কেজি করে র3শান পাচ্ছে প্রতিটি পরিবারের সদস্যরা । কিন্তু যাদের রেশন কার্ড নেই তারা কি করবে সে ব্যাপারে থাকছে একটা গভীর প্রশ্ন । তার পাশাপাশি আপনাদেরকে জানিয়ে রাখি যদি আপনাদের রেশন কার্ড থেকে থাকে তাহলে বিনামূল্যে রেশন পরিষেবা নয় তার পাশাপাশি পেয়ে যাবেন এই সমস্ত সুবিধা গু-লি ।

এবার জেনে নেব কিভাবে রেশন কার্ডের জন্য আবেদন করতে হবে । রেশন কার্ড আবেদন করার জন্য প্রথমে খাদ্য দপ্তরে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে । তারপর এপ্লাই রেশন কার্ড অপশন এ ক্লিক করতে হবে । সেখানে ফরম ফিলাপ করে এবং জরুরি নথিপত্র প্রধান করলেই খুব সহজেই আপনি তৈরি করে নিতে পারবেন আপনার নিজস্ব রেশন কার্ড। এই রেশন কার্ড শুধুমাত্র ফ্রিতে খাবার দেওয়ার পাওয়ার জন্য নয় ।

তার পাশাপাশি বিভিন্ন গ্যাসের কানেকশন বা ভোটার কার্ড তৈরি করতে গেলে এমন কি আপনার পরিচয় পত্র হিসেবেও রেশন কার্ড টা এবার থেকে ব্যবহার করা যাবে । আমাদের ভারতবর্ষে মূলত তিন ধরনের রয়েছে সেগুলি হল যথাক্রমে APL,BPL,AAY । যে সমস্ত পরিবারের বার্ষিক আয় ২৭ হাজারের নিচে তারা দারিদ্র্যসীমার নিচে থাকে । রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন অধিক সুবিধা পাবেন সেই সমস্ত রেশন কার্ড থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button