স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বড় দুঃ’সং’বাদ, জুলাই থেকে আসছে এই নয়া নিয়ম, কপালে ভাঁজ সাধারণ মানুষের!

নিজস্ব প্রতিবেদন :- আর মাত্র হাতে একটা দিন । তারপরেই মাস শেষ এবং নতুন মাসের সূচনা হচ্ছে এবং এই নতুন মাসের একাধিক জিনিসের বা নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে । যেমন বেশ কিছু পরিবর্তন ঘটতে চলেছে ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তে এবং এর বিজ্ঞপ্তি বেশ কয়েকদিন আগে জা-রি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । সাধারণ গ্রাহকরা যাতে কোনো রকম কোনো অ-সুবিধার স-ম্মুখীন না হয় তাই এই ধরনের বিজ্ঞপ্তি আগাম জানিয়ে দেওয়া হয়েছে এবং এই ধরনের ঘটনা যদি আপনি জেনে না থাকেন তাহলে কিন্তু ভবিষ্যতে আপনার চরম ভো-গা-ন্তির শি-কার হতে পারে ।

তাই অতি অবশ্যই এই নিয়ম গুলো জেনে রাখা দরকার । বিশ্বাস এবং নিরাপত্তার কারণে আমরা সাধারণত আমাদের সারাবছর উপার্জন ব্যাংকের মধ্যে জমা রেখে থাকি । ব্যাংক সেই নিরাপত্তা আমাদেরকে দেয় । তার পাশাপাশি নির্দিষ্ট মাত্রায় সুদ আমাদের মূলধনকে আরো বাড়িয়ে তোলে । কিন্তু এবার সেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য নিয়ে এসেছে এক বিশেষ নিয়মের পরিবর্তন এবং তারা এটি বেশ কিছুদিন আগে একটি বিজ্ঞপ্তিতে জা-রি করেছে যার ফলে সাধারণ মানুষ কিছুটা হল অ-সুবিধার সম্মু-খিন হতে চলেছে ।

সম্প্রতি এসবিয়াই গ্রাহকদের জন্য নতুন নির্দেশিকা জা-রি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেখানে জানানো হয়েছে যে যদি কোনো গ্রাহক এক মাসে চার বারের বেশি এটিএম এর মাধ্যমে টাকা তোলেন তাহলে পঞ্চম বারের থেকে তাদেরকে অতিরিক্ত ১৫ টাকা ও জিএসটি দিতে হবে । অর্থাৎ পঞ্চম বারের টাকা তুলতে গেলে আপনাকে অতিরিক্ত টাকা দিতে হবে । শুধুমাত্র এটিএম এর মাধ্যমে টাকা তুললে যে অতিরিক্ত টাকা দিতে হবে তেমন কিন্তু নয় । নগদ টাকা যদি ব্যাংকে গিয়ে আপনি এক মাসে চারবার বেশি তোলেন তাহলে পঞ্চম বার থেকে আপনাকে অতিরিক্ত ১৫ টাকা প্লাস জিএসটি দিতে হবে ।

এরপর যে নির্দেশিকা জা-রি করেছে সেখানে জানানো হয়েছে যে প্রথমবারে ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে যে চেক বই দেবে ১০ পাতার সেটি সম্পূর্ণ বিনামূল্যে । কিন্তু এর পরবর্তী ক্ষেত্রে যদি আপনার চেকবইয়ের দরকার পড়ে তাহলে তার জন্য আপনাকে ৪০ টাকা করে দিতে হবে প্রতি ১০ পাতা চেক বইয়ের জন্য । এই ঘটনা সামনে আসতেই চা-ঞ্চল্য ছ-ড়িয়েছে গ্রাহক মহলে। তবে এরই মাঝে সুসংবাদ যেটি সেটি হলো এই সমস্ত নিয়মের বাইরে রয়েছে প্রবীণ নাগরিকরা । প্রবীণ নাগরিকদের ব্যাংকের একাউন্ট থেকে থাকলে তারা এই নিয়মের আওতার মধ্যে পড়বে না বলে জানিয়েছেন ব্যাংক কর্তৃপক্ষ ।এর পাশাপাশি আগামী ৩০ জুনের মধ্যে প্যান কার্ডের সাথে ব্যাংক লিঙ্ক করা বাধ্যতামূলক নয় অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button