প্রায় দুই মাস পর ফের চাকা গড়ালো একাধিক ট্রেনের, দেখুন তালিকা!

নিজস্ব প্রতিবেদন :- দেশের এই ভ-য়াবহ প-রিস্থিতিতে যাতে বড়োসড়ো সং-ক্রমণ না ঘটে এবং জ-মায়েত এড়ানো যায় সেই অর্থে প্রথমে বন্ধ করে দেওয়া হয়েছিল লোকাল ট্রেন এবং অন্যান্য ট্রেন পরিষেবা । যার ফলে রীতিমতো স্ত-ব্ধ হয়ে গিয়েছিল ব্যস্ততম জনজীবন । কিন্তু সাধারণ নিত্যযাত্রীদের ক্রমাগত প্রশ্ন আসছিল যে কবে থেকে পুনরায় চালু হবে লোকাল ট্রেন বা অন্যান্য পরিষেবা । প্রসঙ্গত উল্লেখ্য ট্রেন এক্সপ্রেস ট্রেনের তুলনায় লোকাল ট্রেনে যাত্রী সংখ্যা অধিক পরিমাণে বেশি । সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষের লোকাল ট্রেনের মধ্যে যাতায়াত করতে বেশি ভালোবাসে ।

কিন্তু এই লোকাল ট্রেন বন্ধ থাকার ফলে তাদের কাজে এবং রুটি-রোজগারের টান পড়েছে যার ফলে সৃষ্টি হয়েছে বিভিন্ন স্টেশনে। সেই অর্থে পূর্ব রেলওয়ের কর্মকর্তারা রাজ্য সরকারের কাছে তথা মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে একটি চিঠি লিখে অনুমতি চেয়েছিল লোকাল ট্রেন চালানোর জন্য । কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে এই পরিস্থিতিতে এখন লোকাল ট্রেন চালানো যাবে না ।

যদিও পূর্ব রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন যে তারা লোকাল ট্রেন চালাতে তারা প্রস্তুত কিন্তু তবুও মুখ্যমন্ত্রী কাছ থেকে সবুজ সঙ্কেত নামের জন্য এখনই রাজ্যে চালু হচ্ছে না লোকাল ট্রেন । অপরদিকে বেড়েই চলেছে বিক্ষোভ । সেই অর্থে পূর্ব রেল সিদ্ধান্ত নিয়েছে এক্সপ্রেস ট্রেন এবং মেল ট্রেনের সংখ্যা বাড়িয়ে দেওয়ার জন্য । এবং সেই মতন শুরু করেছে কাজ । আসুন দেখেনি কোন কোন মেইল ট্রেন এবং এক্সপ্রেস ট্রেন চলতে শুরু করেছে সোমবার থেকে । এদিকে টাটানগর-আসানসোল ইন্টারসিটি এক্সপ্রেস শুরু হবে মঙ্গলবার।

প্রতি সপ্তাহে মঙ্গলবার, শুক্রবার এবং রবিবার চলবে এই ট্রেনটি। এদিকে ৩০ জুন থেকে ৩১ মে পর্যন্ত চলবে রাজেন্দ্রনগর-হাওড়া উৎসব স্পেশাল ট্রেন। তাছাড়া ২৯ জুন থেকে ৩১ অগস্ট পর্যন্ত প্রতি সপ্তাহে মঙ্গলবার করে চলবে মুজফ্‌ফরপুর-হাওড়া উৎসব স্পেশাল ট্রেন।সোমবার থেকেই চালু হবে আরও বেশ কয়েকটি এক্সপ্রেস ট্রেন। পূর্ব রেলের তরফে জানানো হয়, সোমবার থেকে চালু হবে হাওড়া-আসানসোল অগ্নিবীণা এক্সপ্রেস হাওড়া-ধানবাদ কোলফিল্ড এক্সপ্রেস। লকডাউন পূর্ববর্তী সময়সূচি মেনেই চালানো হবে এই ট্রেনগু লি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button