ড্রাইভিং লাইসেন্স নিয়ে বড় ঘোষণা রাজ্য সরকারের, জরিমানাও হবে মুকুব!

নিজস্ব প্রতিবেদন :- এই সভ্যতা আমরা প্রতিনিয়ত উন্নত হচ্ছে । এবং উন্নত হওয়ার সাথে সাথে বিভিন্ন যানবাহন ও যন্ত্রপাতির ব্যবহার ক্রমশ বেড়েই চলেছে । সেই অর্থে প্রতিনিয়ত বাড়ছে গাড়ি বা বাইকের সংখ্যা । কিন্তু শুধুমাত্র বাইক থাকলে হবেনা । তার নির্দিষ্ট কাগজপত্র সময় মতন আপডেট রাখতে হবে । এবং সেগুলো যদি না রাখা যায় তাহলে কিন্তু বড়োসড়ো ফাইন করতে পারে সরকারের তরফ থেকে ।

কিন্তু এই ম-হামা-রীর ক-বলে পড়ে সবকিছু বি-পর্যস্ত হয়ে গেছে । তাই সাধারণ মানুষের সুবিধার্থে সেই মেয়াদ বৃদ্ধি করল রাজ্য সরকার । গাড়ির প্রতিটি কাগজপত্র একটা নির্দিষ্ট মেয়াদ থাকে সেই মেয়াদ এর আগে আবার সেটিকে নতুনভাবে করাতে হয় । কিন্তু যেহেতু এবারে করোনা দ্বিতীয় ঢেউ সবকিছু লন্ডভন্ড করে দিয়েছে তাই তার মেয়াদ বাড়ানো হলো সরকারের তরফ থেকে ।

সম্প্রতি পশ্চিমবঙ্গ পরিবহন দপ্তরের তরফ থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে যার মাধ্যমে তারা জানিয়েছে ড্রাইভিং লাইসেন্স , লার্নার, লাইসেন্স ফিটনেস সার্টিফিকেট রেজিস্ট্রেশন বা যে সমস্ত গুরুত্বপূর্ণ নথি রয়েছে তার মেয়াদ বাড়ানো হলো আগামী ৩১ ডিসেম্বর অবধি । ড্রাইভিং লাইসেন্স-সহ গাড়ির বিভিন্ন নথির মেয়াদ পেরিয়ে যাওয়ার ক্ষেত্রে ‘জরিমানা’ মকুব করার কথাও বলা হয়েছে ওই নির্দেশিকার।

২০২০ সালের ১ ফেব্রুয়ারি বা তার পরে যে সব গাড়ির নথির মেয়াদ শেষ হয়েছে, সেই সব ক্ষেত্রে এই নির্দেশিকা প্রযোজ্য।প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফে জুন মাসে ড্রাইভিং লাইসেন্স-সহ গাড়ির বিভিন্ন নথির মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর সুপারিশ করা হয়েছিল রাজ্যগুলির কাছে। তার আগে অতিমারি পরিস্থিতির কারণে ৩০ জুন পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছিল রাজ্য পরিবহণ দফতর ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button