এবার থেকে SBI এর অনলাইন লেনদেনের ক্ষেত্রে মানতে হবে একাধিক নিয়ম, নাহলে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সাবধান!

নিজস্ব প্রতিবেদন :- ব্যাংক এর মধ্যে শুধুমাত্র টাকা পয়সা থাকে তেমন কিন্তু নয় । তার সাথে সাথে থাকে আরো যাবতীয় নথিপত্র । এবার সেই সমস্ত নথিপত্রের দিকে উঁ-কি মা-রছে প্র-তারকরা । সাইবারক্রাইম প্রতিনিয়ত বেড়েই চলেছে আমাদের আশেপাশে । হ্যা-কাররা বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে আমাদের তথ্য লোপাট করার চেষ্টা করছে । তাই সেই সমস্ত সমস্যার সম্মুখীন যাতে না হয় সাধারণ গ্রাহকরা । তাই সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন একটি বিজ্ঞপ্তি জারি করেছে এই নিয়ম ।

এটি না মানলে বন্ধ হয়ে যেতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্ট। আসুন জেনে নেবো নিয়ম সম্পর্কে বিস্তারিত । সম্প্রতি বেশ কিছুদিন আগে উন্নত পরিবহন ব্যবস্থার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি অ্যাপ্লিকেশন বাজারে আনা হয়েছিল যার নাম এস বি আই ওয়াই ও এন ও । এবং এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে যে কোন মানুষ অর্থাৎ স্টেট ব্যাংকের যে কোন গ্রাহক তাদের যাবতীয় তথ্য জানতে পারতো এবং মূলত যেকোনো নাম্বার থেকে এটি লগইন করা যেত ।

কিন্তু এবার থেকে গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে এই নতুন নিয়ে এলো এই নতুন নিয়ম নিয়ে এলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পথে হাঁটতে চলেছে তারা কয়েকদিনের মধ্যেই ইয়নো অ্যাপ এর নতুন ভার্সন আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।কয়েকদিন আগে একটি টুইট করে গ্রাহকদের সচেতন করতে বলেছে ‘অচেনা বা সন্দেহজনক মেল এবার থেকে দেখা থেকে নিজেকে বিরত রাখুন বিশেষ করে উপহার বা নগদ টাকা দেওয়ার প্রলোভন দেখাচ্ছে এমন কিছু মেইল একদমই খুলবেন না।

অনলাইন লেনদেনের ক্ষেত্রে এবার থেকে বাধ্যতামূলক হচ্ছে কিছু নিয়ম জানা মানলে বন্ধ করে দেওয়া হবে আপনার ব্যাংক অ্যাকাউন্টে।এবার থেকে গ্রাহক চাইলে যেকোন নাম্বার দিয়ে খুলতে পারবেন না স্টেট ব্যাংকের নিজস্ব ইয়নো অ্যাপস। শুধুমাত্র রেজিস্টার মোবাইল নাম্বার দিয়ে খোলা যাবে এই অ্যাপটি। সোশ্যাল মিডিয়া টুইটারে এই খবর জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাংকের তরফে জানানো হয়েছে গ্রাহকদের লেনদেন সুরক্ষিত করার জন্য এই পদক্ষেপ নিতে চলেছে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button