আপনার সন্তান মিথ্যে কথা বলছে কিনা এই এই লক্ষণগুলি দেখে ধরে ফেলুন! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিটি বাড়ির মা বাবা চাই যে তার সন্তান যেন বড় হয়ে মানুষের মতো মানুষ হতে পারে । তার পাশাপাশি সর্বদা যেন সত্যতাকে সবার সামনে তুলে ধরার চেষ্টা করে থাকে । এবং নিজেও যেন সত্যের পথে হাঁটতে থাকে । কিন্তু কখনো কখনো এর ব্যাতিক্রম চিত্র দেখা যায় জরুরী ভিত্তিতে বা কোন পরিস্থিতি সামাল দিতে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা মিথ্যার আশ্রয় নিয়ে থাকেন ।

এবং এ কথা হয়তো আপনারা প্রত্যেকে জানেন যে একটি মিথ্যা কথা বলে দিয়ে সেটিকে ঢাকার জন্য আরো হাজারটা মিথ্যা কথার প্রয়োজন পড়ে । তাই যতই কষ্ট হোক যতই পরিস্থিতি কঠিন হোক সত্যি কথা বলা অত্যন্ত জরুরি । কিন্তু কিভাবে বুঝবেন যে আপনার সন্তান সত্যি কথা বলছি কিনা । ঠিক সেই সম্পর্কিত একটি বিজ্ঞাপন বেরিয়েছে টাইমস অফ ইন্ডিয়াতে । যার মাধ্যমে আমরা সংক্ষিপ্তভাবে কিছু বলার চেষ্টা করব এর লক্ষণ গু-লি কি কি ।

আই কন্টাক্ট না করা :-যদি কোন কারণে আপনার শিশু মিথ্যা বলে থাকে তাহলে কোনো রকম ভাবে আপনার চোখে চোখ রেখে কথা বলতে পারবে না তারা যদি সে মিথ্যা কথা বলে তাহলে অতি অবশ্যই আপনার চোখ থেকে বারবার তার চোখ সরে যাবে . সেই অর্থে আপনি বুঝে যেতে পারবেন যে সত্যি কথা বলছেন না মিথ্যা কথা বলছে ।

এক কথা বারবার বলা :- যদি কোনো সন্তান অর্থাৎ কোনো ছেলে বা মেয়ে যদি কোন মিথ্যা কথা বলে তাহলে সে এক কথা বারবার তার মা-বাবার সামনে উচ্চারণ করতে থাকবে । অর্থাৎ একই কথা বারবার বলতে থাকে তাহলে আপনি নিশ্চিত ভাবে ধরনের যে তিনি মিথ্যা কথা বলছি ।

আত্মরক্ষামূলক :- শিশু যদি মিথ্যা বলে তাহলে আত্মরক্ষামূলক বিভিন্ন কথা বলার চেষ্টা করবে। নিজেকে সত্য প্রমাণ করার চেষ্টা করবে।

গলার স্বর:- মিথ্যা বললে স্বাভাবিক গলার স্বর পরিবর্তন হয়ে যাবে। অন্যান্য সময় সে যেভাবে কথা বলে ওই সময় সেভাবে বলবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button