আধার কার্ড নিয়ে সরকার নিলো বড় সিদ্ধান্ত, বদল করা হলো এই নিয়ম!

নিজস্ব প্রতিবেদন :- আধার কার্ড সাধারণ মানুষের একটি বড় পরিচয় পত্র হিসেবে পরিচিত। যেকোনো জায়গাতেই কাজের জন্য আধারের গুরুত্ব অত্যধিক বিবেচিত হয়।আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আধার কার্ড সংক্রান্ত কিছু নিয়মাবলী সম্পর্কে আলোচনা করবো যা পরিবর্তন হতে চলেছে। এই নিয়মগু-লি না জানলে ভবিষ্যতে বেশ সমস্যার মুখোমুখি হতে পারেন আপনারা।

তাই অবশ্যই হাতে সময় নিয়ে মনোযোগ সহকারে আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন। সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে আধার কার্ডে নতুন কিছু রদবদল আনতে চলেছে Unique Identification Authority of India বা UIDAI।শুধু তাই নয়, আধার কার্ডের আকৃতিতেও আসছে পরিবর্তন। এতদিন আধার কার্ডে নিজের এড্রেস পরিবর্তন করার জন্য Address Validation Letter দিতে হতো।

তবে বর্তমানে UIDAI নিজের ওয়েবসাইট থেকে এই অপশনটি সরিয়ে দিয়েছে। নিজের ঠিকানা পরিবর্তন সংক্রান্ত কোনওরকম প্রমাণের ছবি প্রদান করলেই তা আপলোড হয়ে যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। https://uidai.gov.in/images/commdoc/valid_documents_list.pdf লিঙ্কে গেলে প্রমাণের ছবি আপলোড হয়ে যাবে।

ব্যাঙ্কের ডেবিট কার্ডের মতো আকৃতির Aadhar Card পাবেন ভারতবাসী।আধার কার্ডের আকৃতির পরিবর্তনের ফলে সাধারণ মানুষের সুবিধা হবে বলে মনে করছে সংশ্লিষ্ট সংস্থার কর্তৃপক্ষ। কার্ড বহন করার ক্ষেত্রে হোক বা কোথাও আবেদন করার ক্ষেত্রে সবেতেই ভারতবাসীর পক্ষে সুবিধা করার চেষ্টায় রয়েছে সংশ্লিষ্ট সংস্থা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button