মেয়েদের কিছু গো-পন অজানা স্বা’স্থ্য স’মস্যা নিয়ে বিভিন্ন প্রশ্ন এবং চি’কি’ৎসকের সঠিক উত্তর জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের এই সমাজে ছেলে এবং মেয়েদের মধ্যে একটা বিস্তর পার্থক্য রয়েছে । এই পার্থক্য বহুদিন ধরে ।আমরা যে কথা প্রকাশ্যে কাউকে বলতে পারি বা জিজ্ঞাসা করতে পারি মেয়েরা সেগু-লি পারে না ।কিছুটা সংকোচ বোধ হয় তাদের মনে । কিন্তু এমনটা হওয়া মোটেও কাম্য নয় এই উন্নত সমাজ এর ক্ষেত্রে । কারণ তাদের কিছু স-মস্যা থাকতে পারে যেগু-লি সম্পর্কে তারা জানতে চাই । শুধুমাত্র ল-জ্জার কা-রনে সং-কটের কারণে তারা সেটা জানতে পারে না । এবার নারী দিবস উপলক্ষে কিছু মেয়েদের গোপন প্রশ্নের উত্তর দেয়া হল একটি প্রতিবেদনে ।

এবং এই প্রশ্নগুলির প্রতিটি বিবাহিত অবিবাহিত মেয়েদের মনের খুব সাধারণ প্রশ্ন থেকে থাকে । প্রথমত যে প্রশ্ন থেকে থাকে সেটি হল যে এ-মার্জেন্সি পি-ল খাওয়া কতটা স্বা-স্থ্যের প-ক্ষে ক্ষ-তিকর বা কপার টি ব্যবহার করলে কি জ-রায়ুতে ক্যা-ন্সার হয় ? তার উত্তরে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে একবার মা-সিক চ-ক্রের দুই থেকে তিন বারের বেশি ই-মারজেন্সি পি-ল খাওয়া বি-পদজ-নক হ-তে পা-রে । এর পাশাপাশি আপনারা জ-ন্মনি-য়ন্ত্রণ ব-ড়ি , ক-নড-ম ব্যবহার করতে পারেন । কপার টি এর সাথে জ-রায়ুর ক্যা-ন্সারে কোন সম্পর্ক নেই।

দ্বিতীয় যে প্রশ্ন থেকে থাকে সেটি হল যে যারা একটু মোটাসোটা স্বাস্থ্যের অধিকারী তাদের ক্ষেত্রে জ-ন্মনি-য়ন্ত্রণ ব-ড়ি খেলে প্র-চন্ড অ-সুবিধা হয় । কারণ এটি খেলে শরীরের ওজন আরো বৃদ্ধি পেয়ে যায় । সে ক্ষেত্রে কি করণীয় । তার উত্তরে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে চতুর্থ প্রজন্মের পিল বা জন্মনিয়ন্ত্রণ বড়িতে পার্শ্বপ্রতিক্রিয়া কম, ওজন বাড়ে না বললেই চলে। তবে পিলে মা-ইগ্রে-নের ব্য-থা বা-ড়তে পা-রে। সে ক্ষেত্রে শুধু প্র-জেস্টে-রন-সমৃদ্ধ পিল, ক-নড-ম, ই-নজে-কশন, কপার-টি ইত্যাদির যেকোনোটি ব্যবহার করা যায়।

এরপরে যে প্রশ্নটি সেটি খুব সাধারন । এক্ষেত্রে প্রশ্ন করা হয়ে থাকে যে স্বামী বিদেশে থাকে । দুই-তিনবার বাড়ি আসে । সে ক্ষেত্রে স-হবা-সের স-ময় প্র-চন্ড ব্য-থা অনুভব হয় যো-নিপ-থে এটা কি অ-ভ্যাস এর ফল নাকি আলাদা কোনো কারণ? তার উত্তরে ডা-ক্তারবাবুরা জানিয়েছেন যে অনুপ দাস খুব সামান্য ছোট কারণ হতে পারে । তবে জ-রায়ু বা যো-নিপ-থে কো-নো সং-ক্রমণ, এ-ন্ডোমে-ট্রিওসিস ইত্যাদিসহ আরও কোনো লুক্কায়িত কারণ থাকতে পারে। চি-কিৎসকের পরামর্শ নেওয়া দরকার। ঠিক এই সংক্রান্ত বিভিন্ন ধরনের প্রশ্ন এবং তার উত্তর দেওয়া রয়েছে সেই প্রতিবেদনে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button