এভাবে কাঁচা লঙ্কা গুঁড়া করে সারা বছর সংরক্ষণ করুন, রান্নার স্বাদ হবে দারুণ, জেনে নিন পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- রান্নাঘরে এমন বেশ কিছু জিনিস থেকে থাকে যেগুলো ব্যবহার বছরের পর বছর ধরে চলতে থাকে । এই যেমন ধরুন লংকা । লংকা দুই প্রকার হয় কাঁচা লঙ্কা এবং শুকনো লঙ্কা । বারবার বাজার থেকে লঙ্কা কিনে আনার ঝা-মেলা থেকে রেহাই পেতে অনেকে লঙ্কা গুঁড়ো কিনে নিয়ে আসে । যে গুলি মূলত শুকনো লঙ্কা হয়ে থাকে । কিন্তু আপনি কি জানেন যে কাঁচা লঙ্কার গুঁড়ো হতে পারে । অবাক হচ্ছেন ?

একদম অবাক হবেন না । কারণ আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বলবো কিভাবে কাঁচা লঙ্কা গুঁড়ো করে মাসের-পর-মাস আপনি রেখে দিতে পারবেন এটি কে । লংকা শুধুমাত্র যে ঝাল দিতে কাজে লাগে তেমন কিন্তু নয় ।তার পাশাপাশি চুল ঠিক করতেন কাজে লাগে অর্থাৎ যাদের চুলের স-মস্যা রয়েছে তার লঙ্কা খেতে পারে অধিকমাত্রায় ।

তার পাশাপাশি যেহেতু লঙ্কা তে ভিটামিন সি রয়েছে এবং ত্বকের মধ্যে যাবতীয় রো-গ প্র-তিরোধ ক্ষ-মতা বাড়িয়ে তুলতে সাহায্য করে কাঁচা লঙ্কা এর পাশাপাশি আমেরিকার এক রিচার্জ জানাচ্ছে কাঁচা লঙ্কা খেলে নাকি ক্যা-ন্সার প্র-তিরোধ ক্ষ-মতা বেড়ে ওঠা শরীরের মধ্যে । এই লঙ্কা অর্থাৎ কাঁচা লঙ্কা গুঁড়ো তৈরি করার জন্য প্রথমে আপনাকে লঙ্কা গু-লিকে ভালো করে ধুয়ে নিতে হবে । তারপরে সেগু-লিকে চার টুকরো করে নিতে হবে।

তারপর সেগুলিকে রোদের মধ্যে চার থেকে পাঁচ দিন শুকিয়ে নিতে হবে ।সেই শুকিয়ে যাওয়া লঙ্কা গুলো ব্লে-ন্ডারে ব্লে-ন্ড করে নিয়ে বায়ুশূন্য একটি যারে বা কন্টেইনারে আ-বদ্ধ করে রাখতে পারেন ৬ মাস অব্দি । কি ভাবছেন আর বারবার বাজার থেকে মুক্তি মিললো তো ? আজই করে ফেলুন এই পদ্ধতিটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button