বড় ঘোষণা কেন্দ্রের! এবার থেকে ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলেও আপনি পাবেন অতিরিক্ত ৫ লক্ষ টাকা!

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে সরকার বিভিন্ন সময়ে মানুষের সাহায্যার্থে এগিয়ে এসেছে দেশের এই ভ-য়াবহ প-রিস্থিতিতে সাধারণ মানুষের কোটি কোটি টাকার ক্ষ-য়ক্ষ-তি হয়ে গেছেন । কিন্তু কেন্দ্রীয় সরকার সেই সমস্ত মানুষদের পাশে রয়েছে । তাই বৈঠকের মাধ্যমে এই ধরনের সিদ্ধান্ত উপনীত হয়েছেন । এবং এই সিদ্ধান্তের কথা শুনলে আপনি নিজেও অ-বাক হবেন । কারণ এবার থেকে ব্যাংক বন্ধ হয়ে গেলেও আমানতকারীরা ৫ লক্ষ টাকা ক্ষ-তিপূরণ পাবে সরকারের তরফ থেকে ।

এমনটা জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । বুধবার বিকেলের সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন অর্থমন্ত্রী যে মন্ত্রিসভার DICGC BILL ২০২১ পাস হয়ে গিয়েছে। তিনি বিস্তারিত ভাবে জানাতে গিয়ে বলেন ডিপোজিট ইনসিওরেন্স এন্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন আইনের সংশোধনী এই নয়া নিয়মের আওতায় থাকবে ভারতের সমস্ত ব্যাংক। এমনকি বাণিজ্যিক ব্যাংক এবং বিদেশি ব্যাংকের ভারতীয় শাখার আমানতকারীরা এই বীমার আওতায় পড়বেন।

এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আরো জানান সাধারণত এইসব ক্ষেত্রে বীমার টাকা পেতে 8 থেকে ১০ বছর লেগে যেত। কিন্তু এক্ষেত্রে তা লাগবে না ব্যাংক উঠে যাওয়ার ৯০ দিনের মাথায় টাকা পাওয়ার সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করা হবে। নিঃসন্দেহে এর ফলে আমানতকারীরা অনেকটাই স্বস্তি পাবেন। বিশেষত পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় ব্যাংক, ইয়েস ব্যাংক এবং লক্ষীবিলাস ব্যাংক এর মতো লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাংক গ্রাহকদের জন্য নির্মলা সীতারামন এর এই সিদ্ধান্ত স্বস্তি দিতে চলেছে।

এর আগে গ্রাহকেরা ব্যাংক উঠে গেলে ১ লক্ষ টাকা করে বীমা বাবদ পেতেন। নতুন এই আইনে সেই অংক এক লাফে অনেকটাই বেড়ে ৫ লক্ষ টাকা করা হল। এই সিদ্ধান্তে উপকৃত হবে দেশের সাধারন মানুষেরা এমনটা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button