আধার কার্ড সংক্রান্ত এই দুটি বহুল ব্যবহৃত পরিষেবা বন্ধ করে দিল UIDAI, বড় বদল আসলো আধার কার্ডে!

নিজস্ব প্রতিবেদন :- বয়সের সাথে সাথে যত বড় হতে থাকি ততই বাড়তে থাকে আমাদের সাথে সাথে বিভিন্ন কাগজপত্র বা নথিপত্রের সংখ্যা । স্কুল লাইফ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় এমনকি কর্মক্ষেত্রে যোগদান করার পর থেকেই বাড়তে থাকে । তার পরিমাণ কিন্তু এই সবের মাঝখানেও যে কাগজটা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ সেটি হল আধার কার্ড । ২০১৪ সালের কেন্দ্রীয় সরকারের নির্দেশনায় প্রতিটি ভারতবাসীর জন্য একটি নির্দিষ্ট ডকুমেন্ট থাকা বাঞ্ছনীয় বলে জা-রি করা হয়েছিল এবং সেটি হলো আধার কার্ড।

ড্রাইভিং লাইসেন্স বলুন মোবাইলের সিম কেনা বলুন বা যাবতীয় যা সমস্ত কাজকর্ম যা প্রতিদিন আমাদের নিত্য প্রয়োজনীয় জীবনের সাথে জড়িত সে সমস্ত কাজকর্ম গুলি করার জন্য অতি অবশ্যই আধার কার্ডের প্রয়োজন পড়ে । আধার কার্ডে কতটা গুরুত্বপূর্ণ সেটা আমি আপনি প্রত্যেকেই জানি । কিন্তু কখনও কখনও দেখা যায় যে আধার কার্ডে গ্রাহকদের ঠিকানা ফোন নাম্বার বা জন্মের তারিখ ভুল থাকে । যার ফলে সে গ্রাহককে একাধিক সমস্যার সম্মুখীন হতে হয় ।

অন্যান্য সমস্যাগুলো তেমন কোনো অসুবিধা না হলেও ঠিকানার সমস্যা ক্ষেত্রে অনেক অসুবিধা হতো এর আগে। তবে এবার আর এমনটা হবে না। এবার আধার কার্ড সংশোধনের জন্য নতুন নিয়ম নিয়ে এসেছে Unique Identification Authority of India বা UIDAI। সম্প্রতি সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে এই সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।সম্প্রতি সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে এখন আর আধার কার্ড ঠিকানা পরিবর্তন করার জন্য আপনাকে লম্বা-চওড়া প্রসেসের মধ্যে দিয়ে যেতে হবে না ।

শুধুমাত্র ঠিকানা পরিবর্তনের ছবি আপনি যদি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপলোড করে দেন তাহলে কিন্তু অটোমেটিকলি আপনার ঠিকানা পরিবর্তিত হয়ে যাবে । একদম ঠিক শুনেছেন এমনই নতুন প্রযুক্তির দ্বারস্থ হয়েছে এই সংস্থা যার ফলে অনেক হাইরানি কমে যাবে সাধারণ মানুষের । প্রত্যেক ভারতবাসী কাছে এই মুহূর্তে যে আধার কার্ড রয়েছে তা অত্যন্ত লম্বা । যার ফলে বহন করতে চরম সমস্যার সম্মুখীন হতে হয় আমাদেরকে । কিন্তু এবার থেকে সংস্থার তরফ থেকে জানানো হচ্ছে যে প্রতিটি ভারতবাসীকে দেয়া হবে ক্রেডিট কার্ড এর মতন আধার কার্ড । একদম ঠিক শুনেছেন এই আধার কার্ডের সাইজ হবে একটা এটিএম কার্ডের মত । যার ফলে গ্রাহকরা খুব সহজে মানি ব্যাগে বা পকেটে এটিকে বহন করতে পারব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button