আগস্ট মাস থেকে বদলে যাচ্ছে একাধিক নিয়ম! ATM এ টাকা তোলা থেকে শুরু করে EMI ও গ্যাস সিলিন্ডার বুকিং সহ একাধিক ক্ষেত্রে আসছে বড় পরিবর্তন!

নিজস্ব প্রতিবেদন :- এবার থেকে পয়লা আগস্ট থেকে বদলে যাচ্ছে এই নিয়ম গু-লি বিভিন্ন ব্যাংক ইতিমধ্যেই নিয়ম জা-রি করেছে তবে এখনো কিছু ব্যাংক বাকি রয়েছে কিন্তু এই ঘোষণা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে করা হয়েছে যার ফলে আগস্ট মাস থেকে গোটা রাজ্য জুড়ে তথা দেশ জুড়ে পালিত হবে এই নিয়ম । আমরা জানি গত কয়েকদিন আগে ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া একটি নতুন নিয়ম জা-রি করেছিল যে নিয়ম অনুসারে তারা জানিয়েছিল যে মাসে চার বারের বেশি লেনদেন করলে পঞ্চম বার থেকে দিতে হবে অতিরিক্ত টাকা । এবার সেই নিয়ম এর পথে হাঁটল আইসিআইসিআই ব্যাংক ।

সম্প্রতি তারা যে বিজ্ঞপ্তি জারি করেছে তার মাধ্যমে জানানো হয়েছে যে চারবার আর্থিক লেনদেন করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে । কিন্তু পঞ্চম বারের থেকে আর্থিক লেনদেন জন্য অতিরিক্ত ১৫০ টাকা ধার্য করা হবে গ্রাহকদের কাছ থেকে। এর পাশাপাশি জানানো হয়েছে যে এক বছরে প্রথমে যে চেক বই প্রদান করা হয় সেটি পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে । তার পরবর্তী ক্ষেত্রে কুড়ি পাতা চেক বইয়ের জন্য অতিরিক্ত ২৫ টাকা করে ধার্য করবে ব্যাংক কর্তৃপক্ষ ।

অপরদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে আগামী ১ আগস্ট থেকে বিভিন্ন ব্যাংকের এটিএম গু-লিতে ইন্টারচেঞ্জ চার্জ দুইটাকা করে বাড়িয়ে দেওয়া হবে। গত জুন মাসে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে আর্থিক লেনদেনের ইন্টারচেঞ্জ চার্জ ১৫ টাকা থেকে ১৭ টাকা এবং আর্থিক লেনদেনের জন্য ৫ টাকা থেকে ৬ টাকা বাড়ানোর কথা ঘোষণা করেছে। গ্রাহকরা তাদের ব্যাংকের এটিএম থেকে প্রতিমাসে বিনামূল্যে পাঁচটি আর্থিক লেনদেন করতে পারবেন। অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে মেট্রো শহরের বাসিন্দারা তিনটি এবং নন মেট্রো শহরের বাসিন্দারা পাঁচটি বিনামূল্যে এটিএমের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন।

গ্যাস সিলিন্ডার বুকিং এর পরিবর্তন :-আগে যখন গ্যাস সিলিন্ডার বুকিং করা হতো তখন একটি নির্দিষ্ট মূল্য আগে থেকে নির্ধারণ করা থাকত । কিন্তু এবার থেকে তেমনটা আর হবে না তেল প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে যে এবার প্রতি মাসের প্রথম দিনে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হতে পারে হবে এবং এক মাসে দুইবার ও গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তিত হতে পারে । এই নিয়ম চালু হবে পহেলা জুলাই থেকে ।

ইনকাম ট্যাক্স এর পরিবর্তন:-ইনকাম ট্যাক্স রিটার্ন এর ক্ষেত্রেও আসছে বিশেষ কিছু পরিবর্তন। দুই বছর অথবা তার বেশি সময় ধরে যারা ইনকাম ট্যাক্স অথবা আই টি আর জমা করেননি তাদের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বাড়াতে চলেছে টি ডি এস এর হার। ২০২১ এর ফিনান্স ধারা অনুসারে ৫০০০০ এর বেশি যাদের বার্ষিক টি ডি এস দিতে হয় তাদের ক্ষেত্রেও এই একই নিয়ম লাগু হতে চলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button