সারা ভারতবর্ষের রেশন ব্যবস্থায় নয়া পরিবর্তন, এবার থেকে এটিএম মেশিন থেকে মিলবে ব্যাগভর্তি রেশন, রইল বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :- এবার আর লম্বা লাইনে দাঁড়িয়ে রেশন নেবার কোন প্রয়োজন নেই । কারণ সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমন একটি নতুন নির্দেশিকা জা-রি করা হয়েছে যার মাধ্যমে আপনি আপনার পছন্দের মতন সামগ্রী মাত্র ৫ মিনিটে পেয়ে যেতে পারেন । এবং পুরো পদ্ধতি হচ্ছে এটিএম এ টাকা তোলার মতন । একদমই ঠিক ধরেছেন ।ভারতের সমস্ত নাগরিক যাতে সুষ্ঠুভাবে কম মূল্যে বা বিনামূল্যে খাবার পরিষেবা পেতে পারে তার জন্য চালু হয়েছিল রেশন ব্যবস্থা ।

যদিও রেশন ব্যবস্থা আলাউদ্দিন খিলজী সময় থেকে চালু হয়েছিল। কিন্তু পরিবর্তন নিয়ে আজকের এই অবস্থা সৃষ্টি করা হয়েছে ভারতবর্ষে । সেখানে নানান ধরনের জালিয়াতি বা অসাধু উপায়ে কম দেওয়ার অ-ভিযোগ উঠেছে এর আগে। সেই সমস্ত সেশন গু-লি সংগ্রাহকদের দুর্ভোগ দূর করার জন্য কেন্দ্রীয় সরকারের বিশেষ পদ্ধতি গ্রহণ করেছে এর ফলে লম্বা লাইনে দাঁড়াতে হবে না । তার পাশাপাশি কোন রকম কেউ কারচুপি করতে পারবে না । আসুন দেখে নেব কিভাবে এটি সম্ভব হবে ।

সম্প্রতি গুরগাঁও এবং হরিয়ানাতে এই ধরনের প্রজেক্ট লঞ্চ করা হয়েছে এবং জানা যাচ্ছে আগামী দিনে মোটা ভারতবর্ষে পদ্ধতি ছড়িয়ে পড়বে । এই পদ্ধতি অনুসারে প্রতিটি রেশন গ্রাহককে একটি এটিএম কার্ড এর মতন কার্ড প্রদান করা হবে । যার ফলে কোনো গ্রাহক মাত্র ৫ মিনিটে একটি এটিএম কার্ডের সাহায্যে ৭-৭০ কেজি তুলে নিতে পারবে। এই নতুন প্রযুক্তির রেশন এটিএম নিয়ে ফুড ইন্সপেক্টর সুবে সিং জানিয়েছেন, “দীর্ঘ সময় ধরে লম্বা লাইনে দাঁড়ানো, রেশন ব্যবস্থায় কারচুপি ইত্যাদি সমস্ত রকম অভাব অভিযোগ মিটে যাবে এই নতুন রেশন এটিএম মেশিনের মাধ্যমে।

উপভোক্তারা রেশন কার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে এই সুবিধা পাবেন।”জানা যাচ্ছে, এই ব্যবস্থা আগামী দিনে দেশের সর্বত্র ছড়িয়ে পড়বে। এই ব্যবস্থাপনায় একটি এটিএম মেশিনের মত মেশিন থাকবে। যে মেশিনে থাকবে টাচস্ক্রিন। রেশম সংগ্রহ করার সময় সেখানে চালডাল সহ অন্যান্য সামগ্রীর তালিকা দেখা যাবে। উপভোক্তারা তাদের পছন্দমতো চাল অথবা ডাল বেছে নিতে পারবেন। এরপর নিজেদের রেশন কার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে সেই খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button