এসবিআই গ্রাহকদের এটিএম কার্ড নিয়ে বড় ঘোষণা, জারি হলো নিষেধাজ্ঞা!

নিজস্ব প্রতিবেদন :- এবার মাস্টারকার্ডের উপর নি-ষেধাজ্ঞা জা-রি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । একদম ঠিক শুনেছেন । আমরা দেখেছি যে দেশের নাগরিকদের স্বার্থে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বছরে একাধিক সময়ে বিভিন্ন নতুন নতুন নিয়ম জারি করেছে । কখনো কখনো সেই নিয়ম গু-লি মানুষের পছন্দ হয়েছে । আবার কখনও কখনও সে নিয়মের বি-রুদ্ধে গিয়েছে মানুষেরা । কিন্তু সম্প্রতি এমনটাই অ-ভিযোগ উঠে এসেছে মাস্টার কার্ডের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ।

কিন্তু কেন এবং এর ফলে কি কি অ-সুবিধা হতে পারে সাধারণ মানুষের তা বিস্তারিত আলোচনা করব আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হচ্ছে যে মাস্টার কার্ড তৈরি সংস্থার উপর এই ধরনের নি-ষেধাজ্ঞা জা-রি করা হয়েছে । এখন থেকে তারা আর কোন ডেবিট বা ক্রেডিট কার্ড ইউজারদের মাস্টারকার্ড প্রদান করতে পারবেনা । নি-য়ম ভ-ঙ্গের অ-ভিযোগ উঠেছে তাদের ওপর এবং ডাটা সংরক্ষণের প্রতি দা-য়িত্বজ্ঞানহী-নতার মতন কাজ করেছে বলে জানা যাচ্ছে।

তবে হঠাৎ করেই এই নি-ষেধাজ্ঞা জা-রি তারা করে দেয়নি তার আগে তাদেরকে যথেষ্ট পরিমাণ সময় দেওয়া হয়েছিল । কিন্তু সময়ের সীমার মধ্যেই তারা কোনো রকম কোনো পদক্ষেপ গ্রহণ করোনি বলে এ ধরনের পদক্ষেপ নিতে বাধ্য হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে, “যথেষ্ট সময় এবং সুযোগ দেওয়া সত্ত্বেও পেমেন্ট সিস্টেমের ডেটা স্টোরেজ সংক্রান্ত নিয়মাবলী পালনে সক্ষম হয়নি এই সংস্থা। যে কারণে এমন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

”তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ মেনে দেশের সমস্ত ব্যাঙ্ক এবং নন ব্যাঙ্ক সংস্থাগুলিকে নির্দিষ্ট তারিখের পর থেকে মাস্টারকার্ড সংস্থার কোন কার্ড ইস্যু করতে পারবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম্স অ্যাক্ট ২০০৭-এর ১৭ নম্বর সেকশন অনুযায়ী এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে এই নিষেধাজ্ঞার উপর সাধারণ মানুষের কোনো রকম কোনো প্র-ভাব পড়তে চলেছে না এমনটা জানা যাচ্ছে তা তাদেরকে আপাতত কিছু করতে হবে না বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button