যদি আপনি হেলিকপ্টার কিনতে চান তাহলে একটি হেলিকপ্টারের দাম কত ঘন্টায় মাইলেজ কেমন দেয়, রইল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- যদি হঠাৎ করেই আপনি স্বপ্ন দেখেন যে আপনার বাড়ির ছাদে নামানো রয়েছে একটি হেলিকপ্টার তাহলে নিশ্চয়ই আপনি আনন্দিত হবেন কিন্তু বাস্তবে মনটা কি সম্ভব নিশ্চয়ই সম্ভব কিভাবে তা জানাবে আজকের এই প্রতিবেদনে আমাদের মধ্যে অনেকেরই ইচ্ছা করে নিজের কাছে একটা দামি বাইক বা গাড়ির পরিবর্তে থাকবে ছাদে নামানো একটা দামি হেলিকপ্টার । এরকম হাস্যকর আবদার ইচ্ছে ছোটবেলায় আমাদের মধ্যে লক্ষ্য করা যেত কিন্তু অনেকে আবার সেই সমস্ত বিষয়গু-লি অত্যন্ত গুরুত্ব দিয়ে ভেবেছে। এবং নিজেকে সেরকম ভাবে প্রস্তুত করেছে । যাতে অন্য থেকে একটু আলাদা জীবনযাত্রা পালন করা যায় ।

রাস্তা দিয়ে ট্রাফিক জ্যাম বা অন্য কোনো কারণে এড়িয়ে চলার জন্য অনেকে বাড়িতে হেলিকপ্টার রাখার ইচ্ছা প্রকাশ করে থাকে । এবং এটি অবাস্তব কোন ঘটনা এমন কিন্তু নয় । কারণ এর আগে আমরা দেখেছি বাড়িতে হেলিকপ্টার রাখতে অনেকেই । আপনি এমনটা বলতেই পারেন যে হেলিকপ্টার আপনি প্রাইভেট কাজের জন্য ব্যবহার করতে পারেন। এমনকি দরকার হলে আপনি এরো প্লেন কিনে নিতে পারেন । কিন্তু সেটা অনেক টাকার বিষয় তবে হেলিকপ্টার তুলনামূলকভাবে তার থেকে কম টাকায় পাওয়া যায়। এবং এই হেলিকপ্টার সম্পর্ক সম্পর্কিত অনেক ধরনের তথ্য জানার চেষ্টা করে থাকে অনেকে । এক লিটারে কত কিলোমিটার যায় ।

কত লিটার তেল পড়ে বা কত দাম হয় ইত্যাদি আজকের প্রতিবেদনে সমস্ত ঘটনাগুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব । হেলিকপ্টার’ শব্দটি এসেছে ফরাসি hélicoptère এলিকপ্ত্যার্‌ শব্দটি থেকে যা গুস্তাভ দ্য পন্তন দ্যআমেকোর্ত ১৮৬১ সালে ব্যবহার করেন। এই ফরাসি শব্দটির উৎস আবার গ্রীক ἕλικ- হেলিক্‌ অর্থাৎ “স্পাইরাল” বা “ঘুর্ণন” এবং πτερόν প্তেরোন্‌ অর্থাৎ “পাখা” শব্দ দুটি।হেলিকপ্টারের সবচেয়ে বড় সুবিধা হলো হেলিকপ্টার একেবারে খাড়া ভাবে উড়তেএবং নামতে পারে, এ জন্য এর কোন রানওয়ে প্রয়োজন হয় না; হেলিকপ্টারের পাখাই একে ওড়ার জন্য প্রয়োজনীয় উর্দ্ধচাপ সরবরাহ করে।

১৯৪২ সালে ইগর সিকোরস্কির তৈরি করা নকশার হেলিকপ্টারই প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত হয় । এবং প্রথম ১৩১টি হেলিকপ্টার তৈরি করা হয়। ঘন্টায় কপ্টারের ধরনভেদে মোটামুটি ৮০০ বা তার বেশি লিটার পর্যন্ত জ্বালানী খরচ হয়। একেক কপ্টার ১ কিমি যেতে একেক পরিমাণ জ্বালানী খরচ করে, গড়ে ৫ লি/কিমি থেকে শুরু । প্রত্যেকটি তথ্যই আপেক্ষিক, বিভিন্ন কপ্টারের সাপেক্ষে এগুলোর আকাশ পাতাল পার্থক্য থাকতে পারে।সাধারণত প্রায় ১ কোটি টাকা থেকে শুরু । অর্থাৎ এই তথ্য অনুসারে আপনি একটি বেসিক ধারণা করতে পারেন যে আপনার পক্ষে হেলিকপ্টার কেনা সম্ভব হবে কি হবে না ।

`

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button