গঙ্গা নদীর নিচ দিয়ে চলছে মেট্রো রেল, গো-প’ন ক্যামেরায় তোলা এই ভিডিও দেখলে আপনি অবাক হবেন, ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- দেখুন আমরা প্রতিনিয়ত উন্নত হচ্ছে এবং উন্নত হওয়ার বিভিন্ন প্রমাণ আমরা রেখে যাচ্ছি আমাদের এই সভ্যতার । বিভিন্ন ধরনের নতুন জিনিসপত্র য-ন্ত্রপাতি যানবাহন থেকে শুরু করে যাবতীয় প্রযুক্তিবিদ্যার ব্যবহার করতে শিখে গেছি আমরা । যে ভাবনাচিন্তা মানুষ ৫০ বছর আগে ভাবতে পারত না । যেটা তাদের স্বপ্ন মনে হতো সেই ভাবনা চিন্তা এখন বাস্তবে দাঁড়িয়ে রয়েছে । মানুষ আগে কখনও ভাবতে পারত না যে কোন মানুষ চাঁদে পাড়ি দেবে । কিন্তু দিয়েছে । মানুষ ভাবতে পারত না যে এক জায়গা থেকে অন্য জায়গায় যোগাযোগ শুধুমাত্র একই স্মার্টফোনের মাধ্যমে হয়ে যেতে পারে কিন্তু এখন সেটি হয়েছে ।

অর্থাৎ এর থেকে বোঝা যাচ্ছে যে মানুষ উন্নত হচ্ছে প্রতিনিয়ত নিজেদেরকে পরিবর্তন ঘটাচ্ছে’ । কিন্তু এই কথাগুলো আমি এই কারণেই বলছি কারণ সম্প্রতি আজকের এই প্রতিবেদনে আপনাদের সামনে যে তথ্য তুলে ধরতে চলেছি বা যে বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ  ।রুত্বপূর্ণ এই কারণেই কারণ এই প্রথমবার বিশ্বের ইতিহাসে কোন নদীর তলা দিয়ে মেট্রো রেল চালু করার কথা বা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে । শুধুমাত্র গ্রহণ করা হয়েছে তেমন কিন্তু নয় সেটাকে বাস্তবে রূপায়িত করা হয়েছে ।

ইতিমধ্যে আপনার নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আমি কোন শহরে কথা বলতে চলেছি । ঠিকই ধরেছেন কলকাতার কথা বলতে চলেচি । যাকে মানুষ সিটি অফ জয় নামে চেনেন । বহু প্রাচীন নিদর্শন রয়েছে এই শহরের অলিতে গলিতে । ভিক্টোরিয়া মেমোরিয়াল কুতুবমিনার থেকে শুরু করে যাবতীয় আরো অনেক কিছু রয়েছে এখানে । কিন্তু সবথেকে প্রাচীন এবং গুরুত্বপূর্ণ বিষয় হলো হাওড়া ব্রিজ ও গঙ্গা । এবার সে গঙ্গার নিচে দিয়ে মেট্রো রেল চালু করার পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো । গঙ্গার নিচে দিয়ে প্রথমে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সুরঙ্গ করা হয়েছে ।

কিন্তু মাথায় বারবার যে প্রশ্নগুলো ঘুরে ফিরে আসতে শুরু করেছিল সেটি হলো জলের চাপ । যদি কোনো কারণে জলের চাপ বেড়ে যায় তাহলে কিন্তু জলের তলায় তলিয়ে যাবে বহু যাত্রী । প্রাণ হারাবে অনেকে । সে অর্থে প্রতিনিয়ত নতুন ধরনের উন্নত প্রযুক্তি ব্যবহার করার চেষ্টা করছিল তারা । অবশেষে জার্মানি থেকে বিশেষ যন্ত্রপাতির সাহায্যে গঙ্গার তলা দিয়ে সুরঙ্গ এর মাধ্যমে স্থাপন করা হয়েছে ৫৭০ মিটার দীর্ঘ একটি মেট্রো পথ । শুধু তাই নয় তার পাশাপাশি এটি প্রথম মেট্রো হতে চলেছে গোটা ভারতবর্ষে যেটি আরো একটি মেট্রো নিচে দিয়ে অতিক্রম করেছে । সম্পূর্ণ যাত্রাপথ ১৬ কিলোমিটার ৬ কামরা বিশিষ্ট মেট্রো থাকবে । যে মেট্রো গুলিকে কোন ড্রাইভার থাকবেনা ।প্রযুক্তিবিদ্যার মাধ্যমে চালানো হবে সেগুলিকে এবং প্রতিটি থাকবে এসি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button