পুজোর মুখে খুশির হাসি মধ্যবিত্তদের! একঝটকায় হ্রাস পেল সোনার দাম, কম হল কত? রইলো তালিকা!

নিজস্ব প্রতিবেদন:- পূজোর প্রাক্কালে মধ্যবিত্তদের জন্য দারুন সুখবর। লক্ষ্মীবারের আগেই গতকাল ব্যাপক পতন হয়েছে সোনার দামে। প্রসঙ্গত পুজোর আগে অনেকেই কিন্তু সোনার তৈরি বিভিন্ন গয়না বানাতে আগ্রহী হয়ে থাকেন। পাশাপাশি সামনেই রয়েছে ধনতেরাস আর দীপাবলির মতন উৎসব। তাই স্বাভাবিকভাবেই এই সময়ে অনেকেই কিন্তু সোনা কেনার কথা চিন্তা-ভাবনা করেন। চলুন এবার আর দেরি না করে এক নজরে সোনার বর্তমান দৌড়ের প্রতি চোখ রাখা যাক।

গতকালের তুলনায়, আজ হলমার্ক সোনা ২০ টাকা কম! হলমার্ক সোনার গতকালের দাম ছিল ৪,৮৪০ টাকা ( ১ গ্রামের) । আজ সেই দাম দাড়িয়েছে – ৪,৮২০ টাকা (১ গ্রামের)। যদি ১০ গ্রামের কোনো গহনা বুক করতে চান তবে শুধু মাত্র সোনার দাম আসবে ৪৮,২০০ টাকা। এই ক্ষেত্রে কিন্তু জিএসটি আর মেকিং চার্জের দাম আপনাদের আলাদাভাবে ধরতে হবে। রুপোর দামের ক্ষেত্রেও কিন্তু বড়সড়ো পতন হয়েছে বলা যায়।

প্রসঙ্গত উল্লেখ্য গত পরশু সোনার দাম ছিল ২২ ক্যারেটের হিসেবে এক গ্রাম অনুযায়ী ৪,৭০০ টাকা। ১০ গ্রামের দাম – ৪৭,৭০০ টাকা। হলমার্ক গহনা সোনার দাম – ৪৮,৪০০ টাকা (১০ গ্রাম অনুযায়ী)। ২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম অনুযায়ী – ৫০,৩০০ টাকা। (জি. এস. টি আলাদা)। পাশাপাশি প্রতি কেজি রুপোর বাট পাওয়া যাচ্ছিল ৫৫,৭০০ টাকায়। প্রতি কেজি খুচরো রুপোর দাম ছিল—৫৫,৮০০ টাকা। এবার আসা যাক কালকের কথায়।

গতকাল বুধবার সোনার দাম-» ২২ ক্যারেট সোনার দাম ১ গ্রাম অনুযায়ী – ৪,৭৫০ টাকা। ১০ গ্রামের দাম – ৪৭,৫০০ টাকা। হলমার্ক গহনা সোনার দাম – ৪৮,২০০ টাকা (১০ গ্রাম অনুযায়ী)। ২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম অনুযায়ী – ৫০,০৫০ টাকা। এদিন প্রতি কেজি রুপোর বাটের দাম ছিল প্রতি কেজি ৫৫ হাজার ৬০০ টাকা। অন্যদিকে খুচরো রুপো ছিল প্রতি কেজি ৫৫ হাজার ৭০০ টাকা।

সবশেষে পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি গয়না কিনতে যাওয়ার আগে কিন্তু অবশ্যই দৈনন্দিন সোনার দর যাচাই করে নেবেন। এই দরের উপর ভিত্তি করেই কিন্তু গয়নার দামের ওঠা পড়া হয়ে থাকে।উপরের লিখিত সোনার দামে জি. এস. টি যুক্ত নেই। প্রত্যেকটি দোকানের মেকিং চার্জ আলাদা হয়, তাই জি. এস. টি ও মেকিং চার্জ সহ গোটা জিনিসটির দামের পার্থক্য হয়।

Back to top button