কবে খুলছে স্কুল-কলেজ? একাদশ ও কলেজে ভর্তি কবে? জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :- মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণার পর থেকেই বি-ক্ষোভ শুরু হয়েছে গোটা রাজ্য জুড়ে । কোন কোন ছাত্র-ছাত্রী দাবি তারা যতটা নাম্বার পেত বা সরকারের নিয়ম অনুসারে যা নাম্বার পাবার কথা সে নম্বর তাদেরকে দেওয়া হয়নি । বরং তার থেকে আরো অনেক কম । তার পাশাপাশি কিছু কিছু ছাত্র-ছাত্রীর বক্তব্য যে তাদের স্কুল বা কলেজে ভর্তি নেওয়া হচ্ছে না । এই সমস্ত বিষয়গু-লি নিয়ে সরকার আলোচনায় করেছিল বিস্তারিতভাবে

এবং সম্প্রতি বেশ কয়েকটি বিজ্ঞপ্তি জারি করেছে সেই সমস্ত বিজ্ঞপ্তি থেকে কি কি সিদ্ধান্ত উঠে এসেছে তার সংক্ষিপ্ত হবে আপনাদেরকে আজকের প্রতিবেদন তুলে ধরার চেষ্টা করব । এর পাশাপাশি সাধারণ স্কুলপড়ুয়াদের কবে থেকে খুলবে স্কুল কলেজ সে বিষয়েও আপনাদেরকে এই প্রতিবেদনে । স্কুল খোলার পিছনে কেন্দ্রীয় সরকার সমস্ত দায়িত্ব অর্পণ করে দিয়েছে রাজ্য সরকারের উপর । রাজ্য সরকারের উপর নির্দেশ দেওয়া হয়েছে যে সেই রাজ্য সরকার পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিতে পারে ।

কিন্তু পশ্চিমবঙ্গে যেহেতু এখনও পর্যন্ত সংক্রমণ রয়েছে আগামী ১৫ আগস্ট পুনরায় লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার । সেই অর্থে ১৫ আগস্ট খুলবে না কোন স্কুল বা কলেজ । তবে প্রাথমিকভাবে অনুমান করা যাচ্ছে অক্টোবর মাস থেকে শুরু হতে পারে কলেজের এবং স্কুলের পঠন পাঠন । দ্বিতীয় যে প্রশ্ন থেকে থাকে যে কত শতাংশ নাম্বার পেলে স্কুল বা কলেজে ভর্তি হওয়া যাবে ।

সরকারি নির্দেশনা অনুযায়ী যদি নুন্যতম ৪৫% নাম্বার থেকে থাকে তাহলে কিন্তু সেই সমস্ত পড়ুয়ারা স্কুলের সাইন্স ভূগোল ইতিহাস এর জন্য আবেদন করতে পারে । সরকারি নির্দেশ মেনে বলা হয়েছে যে আগামী ২ রা আগস্ট থেকে স্কুলের ভর্তি প্রক্রিয়া শুরু হবে । কিন্তু কোথাও কোথাও দেখা গেছে যে ভর্তি প্রক্রিয়া একেবারে সম্পন্ন কোথাও আবার অপেক্ষা করা হচ্ছে সরকারি নির্দেশিকা এর জন্য ।

কাজেই যাদের ভর্তি হয়ে গেছে তাদের হয়ত পুনরায় আবার ভর্তি হতে হবে । এর পাশাপাশি এবারে প্যানডেমিক সিচুয়েশন কে মাথায় রেখে বলা হয়েছে যে আবেদন প্রক্রিয়া যে মূল্য সেটা মুকুব করা হচ্ছে । অর্থাৎ আবেদন করতে কোন রকম কোন টাকা পয়সা লাগবে না । কিন্তু ভর্তি সংক্রান্ত যাবতীয় যে সমস্ত টাকা-পয়সা সেগুলি যথারীতি লাগবে । একজন পড়ুয়া একাধিক কলেজে আবেদন করতে পারে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button