এখন নিজেই বাড়িতে বসেই ঠিক করতে পারবেন আধার কার্ডের নাম, ঠিকানা ও জন্ম তারিখ, জানুন পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- আপনি দেশের যেকোন প্রান্তে চলে যান না কেন এবং সেখানে গিয়ে যে ডকুমেন্টের দরকার অবশ্যই পড়বে সেটা হল আধার কার্ড । আধার কার্ড নিত্যপ্রয়োজনীয় জীবনে এক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এমনটা আপনি বলতে পারেন । কোন মোবাইলের সিম কেনা থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স এমনকি ইন্সুরেন্স দিতে গেলেও আধার কার্ডে দরকার পড়ে এখন । কিন্তু কখনো কখনো দেখা যায় যে তা-ড়াহু-ড়োর কারণ জনিত কারণে অনেক প্রার্থীর আধার কার্ডের নাম ঠিকানা জন্ম তারিখ ইত্যাদি ভুল চলে আসে । যার ফলে একাধিক স-মস্যার মু-খে প-ড়তে তাদেরকে ভবিষ্যত । এবং অপেক্ষা করতে হয় দীর্ঘ দিনের জন্য সেটিকে পুনরায় ঠিক করার জন্য । কিন্তু এবার বাড়িতে বসে আপনি আধার কার্ডের নাম ঠিকানা এবং জন্মতারিখ ঠিক করতে পারবেন আসুন দেখে নিই কিভাবে।

ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে :- প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://Uidai.Gov.In/ – তে যান। এরপর Update Aadhaar অপশানে ক্লিক করুন। এবার Self Service Update Portal এ ক্লিক করে আপনার আধার নম্বর দিয়ে লগইন করূন। তারপর আধার রেজিস্টার মোবাইল নাম্বার একটি লিঙ্ক দেওয়া হবে। লিঙ্কটি ওপেন করে আধার রেজিস্টার মোবাইলে আসা OTP এবং Captcha Code দিয়ে ভেরিফিকেশন কমপ্লিট করে প্রবেশ করুন। এরপর সাইটে Process To Update Address অপশনে ক্লিক করুন। সেখানে সিক্রেট কোড দিয়ে নতুন অ্যাড্রেস অ্যাড করার অপশানে ক্লিক করুন। এরপর URN নাম্বারটা একটু নোট করে রেখে দিন।

নাম পরিবর্তনের ক্ষেত্রে :- প্রথমে আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে যান তারপর প্রসেস টু আপডেট অপশনে গিয়ে ক্লিক করুন । এরপর ১২ ডিজিটের আধার কার্ড নাম্বার সেখানে ইনপুট করুন এবং আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে ওটিপি আসবে । সেই ওটিপি এবং ক্যাস্পা প্রদান করার পর একটি নতুন সাইট খুলে যাবে । এবার এই পেজে আপনার নাম, বয়স, ফোন নম্বর, ই-মেইল ইত্যাদি দিয়ে আপডেট অপশনে ক্লিক করুন। এরপর নাম পরিবর্তন করার জন্য আপনি রেশন কার্ড বা ভোটার আইডি কার্ড বা প্যান কার্ড দিতে পারেন। সমস্ত তথ্য ঠিকঠাক দেওয়ার পর আপনার মোবাইলে একটি OTP আসবে। ওটিপি বসিয়ে ভেরিফিকেশন কমপ্লিট করুন।

জন্ম তারিখ পরিবর্তনের ক্ষেত্রে :-প্রথমে https://Ssup.Uidai.Gov.In/Ssup/ সাইট ওপেন করুন। তারপর Self Service Update Portal ওপেন করুন। তারপর ১২ ডিজিটের আধার নম্বর বসান। ক্যাপচা কোড দিয়ে Send OTP অপশনে ক্লিক করুন। এরপর আপনার আধার রেজিস্টার মোবাইলে আসা ওটিপি বসিয়ে আপনার সঠিক জন্ম তারিখটি দিয়ে সমস্ত কিছু কমপ্লিট করুন। প্রসঙ্গত উল্লেখ্য আধার কার্ডে আপনার নাম দুইবার সংশোধন করতে পারবেন, জন্মতারিখ একবার। তাই খুব চিন্তা ভাবনা করে তারপর আপডেট করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button