জোড়া ঘূর্ণাবর্তের সাথে রয়েছে মৌসুমী অক্ষরেখা, আগামী পাঁচ দিন একটানা বৃষ্টিপাত যে ৬ জেলায়!

নিজস্ব প্রতিবেদন :- আপনারা যতটা সহজ ভাবছেন ততটা সহজে কিন্তু রেহাই মিলবে না বর্ষার হাত থেকে । আমরা জানি একনাগাড়ে একটানা বৃষ্টি ভেজা রীতিমতো জনজীবন নাজেহাল হয়ে উঠেছে । কিন্তু এখনই মিলছেনা রেহায় এই বর্ষার হাত থেকে বরং দুইটি নি-ম্নচা-পের জন্য পুনরায় সক্রিয় হচ্ছে মৌসুমী বায়ু । যার ফলে আবার বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় । এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তর ।

সকাল থেকে যে পরিমাণে গরম থাকছে তাতে মনে হচ্ছে বিকেল থেকে বৃষ্টি হলেও হতে পারে । এবার সেই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর । রাজ্যে প্রচুর পরিমাণে জলীয়বাষ্পের উপস্থিতি থাকার জন্য অস্বস্তিকর পরিবেশ ক্রমশ বেড়েই চলেছে । এবং এই পরিবেশের জন্য সৃষ্টি হবে পুনরায় বর্ষার মেঘ । যার ফলে আগামী বুধবার এবং বৃহস্পতিবার প্র-বল ঝ-ড় বৃষ্টি হতে চলেছে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে।

উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত যে নি-ম্নচা-প অক্ষরেখাটি বিস্তৃত রয়েছে সেটি বিহার এবং উত্তর প্রদেশের উপর দিয়ে গিয়েছে। অন্যদিকে বিহার থেকে ওড়িশা পর্যন্ত আরও একটি উত্তর দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। আর এই দুয়ের প্রভাবে সক্রিয় হয়ে উঠেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় হয়ে ওঠার কারণে বিপুল পরিমাণে জলীয়বাষ্প ঢুকেছে রাজ্যে।

এর প্রভাবে উত্তরবঙ্গের দার্জিলিং জলপাইগুড়ি কোচবিহার উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । তার সাথে সাথে রয়েছে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা ।এবং দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । অতএব আপনি যদি এমনটা ভেবে থাকেন যে এবার হয়তো বর্ষার হাত থেকে রেহাই মিলে গেল । কিন্তু আপনি সম্পূর্ণ ভুল । এখনো আগামী দুইদিন সহ্য করতে হবে বর্ষার এই দা-পট ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button