৯০ শতাংশ মেয়েদের এই ৮টি ভুল কাজের কারনেই হচ্ছে স্ত-ন ক্যান্সার, প্রত্যেক মেয়েদের পড়া উচিৎ সবার আগে!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত বেড়েই চলেছে রো-গ-ব্যা-ধির সংখ্যা । এবং আমাদের জীবনে সব থেকে মা-রাত্মক ক-ঠিন একটি রো-গ হল ক্যা-ন্সার । যদিও ক্যা-ন্সারের ও-ষুধ আবিষ্কৃত করার চেষ্টা করছে গবেষকরা । কিন্তু এমন কিছু ক্যা-ন্সার থেকে থাকে যেগুলো ওষু-ধের দ্বারা নিরাময় করা সম্ভব হয় না । সে ক্ষেত্রে নিতে হয় কে-মোথে-রাপি কিন্তু কে-মোথে-রাপিও মাঝে মধ্যে কাজ করে না ।যার ফলে সেই সমস্ত ক্যা-ন্সার চিন্তা বাড়ায় চি-কিৎসকদের । তার সাথে সাথে রো-গীদের । ঠিক তেমনি একটি ক্যা-ন্সার স্ত-ন ক্যা-ন্সার বা ব্রে-স্ট ক্যা-ন্সার ।

নিয়মিত জা-ঙ্কফুড খাওয়া অনিয়মিত জীবন যাপন করার সাথে সাথে এমন কিছু দৈনন্দিন ভুল রয়েছে যেগুলো করার ফলে স্ত-ন ক্যা-ন্সার বেড়ে যাওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ বেড়ে যায় । আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে জানাবো সেই সমস্ত ভুলের কথা গু-লি ।এবং আমরা আশা করব সেগুলো জানার পর থেকে ভবিষ্যতে আপনারা হয়তো সেই একই ভুল করবেন না এবং নিজেকে মুক্ত রাখবেন এই রো-গের হাত থেকে।

স্ত-ন ক্যা-ন্সার হবার অন্যতম প্রধান মূল কারণ হচ্ছে নি-জের স্ত-নের আকার আকৃতির তুলনায় বড় মাপের বা ছোট মাপের ব-ক্ষব-ন্ধনী বা ব্রা পরা । এতে অতিরিক্ত লুজ বা অতিরিক্ত টাইট এর ফলে স্ত-নের মধ্যে যে লসিকা গ্রন্থি থাকে সেগুলো ক্ষ-তিগ্রস্ত হয় । যার ফলে ক্যা-ন্সার সম্ভাবনা অনেক বেড়ে যায়। ঘা-মের দু-র্গন্ধ থেকে মুক্তি পেতে আমরা প্রত্যেকেই ডিওড্রেন্ট বা পারফিউম ব্যবহার করে থাকি । কিন্তু যখন সেটি কিনবেন তখন লক্ষ্য করুন যে সেখানে কি উপাদান রয়েছে ।

যদি সেই পারফিউমে এ্যালমুনিয়াম বেজড কোন উপাদান বেশি মাত্রায় থেকে থাকে তা হলে তৎক্ষণাৎ সেটাকে বর্জন করুন । কারণ এটি আপনার ব্রেস্ট ক্যা-ন্সারের অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে প্লাস্টিকের বক্সে খাবার রাখা এবং বিশেষত সেটিতেই ওভেনে গরম করা স্ত-ন ক্যা-ন্সারের ঝুঁ-কি বাড়াতে প্রত্যক্ষ ভূমিকা নিতে পারে। এর চেয়ে কাঁচের পাত্র ব্যবহার করুন । ঘরের দূর্গন্ধ দূর করতে এয়ার ফ্রেশনারের ব্যবহার দিন দিন জনপ্রিয় হচ্ছে। কিন্তু এতে থাকা প্যাথালেট নামক প্লা-স্টিসাইজিং রা-সায়নিক যা সুগন্ধকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে, তার সঙ্গে স্ত-ন ক্যা-ন্সারের সরাসরি সম্পর্ক রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button