এবার থেকে রেশনে এই চার নিয়ম না মানলেই কড়া শাস্তি, দারুণ নিয়ম আনলো সরকার!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের এই দেশে এমন অনেক মানুষ রয়েছে যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন। । অর্থাৎ প্রতিদিন তাদের খাবার নিয়ে ভাবতে হয় । এবং সেই অবস্থা থেকে যাতে সহজে তারা বেরিয়ে আসতে পারে তার জন্য ভারত সরকার এবং বিভিন্ন রাজ্য সরকারের উদ্যোগে চালু করা হয়েছিল রেশন ব্যবস্থা । যদি রেশন ব্যবস্থা নতুন কোন ব্যবস্থা নয় । আলাউদ্দিন খিলজী সময় থেকে বাজারদর নিয়ন্ত্রণ ঠিক রাখার জন্য এই ধরনের ব্যবস্থা চালু করা হয়েছিল । এর ফলে খুব স্বল্প দামে মানুষেরা বিভিন্ন পুষ্টিকর খাবার পেয়ে থাকে । যেমন চাল ডাল গম আটা ছোলা ইত্যাদি ।

কিন্তু কখনো কখনো দেখা গেছে যে এই রেশন ব্যবস্থা নিয়ে উঠে এসেছে জা-লিয়াতির ঘটনা । এবং সেই জা-লিয়াতির ঘটনায় বন্ধ করার জন্য এবার ভারত সরকার এবং রাজ্য সরকার একটি সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং যদি কেউ এ সিদ্ধান্তের বি-পরীতে যায় তাহলে তার চ-রম শা-স্তি হতে পারে । যদি আপনি এই নিয়ম না মানেন তাহলে কিন্তু আপনার জে-ল জ-রিমা-না হতে পারে । কোনো কোনো ক্ষেত্রে আবার দুটো হতে পারে ।এবং সেই নিয়ম অনুসারে বলা হয়েছে যে মৃ-ত ব্যক্তির নামে রেশন তোলা বা বিবাহিত মহিলার নামে যদি রেশন তোলা হয় এবং কোন কারণে যদি সরকারের নজরে আসে তাহলে কিন্তু আপনার ৫ বছরের জেল এবং জরিমানা হবে ।

তবে ঘা-বড়ানোর কোনো কারণ নেই আপনি খুব সহজে বাড়িতে বসেই নাম ট্রান্সফার বা মৃ-ত ব্যক্তির নাম ক্যানসেল করতে পারবেন ।কিভাবে আসুন জেনে নেব । রেশন কার্ডে থাকা নাম ট্রান্সফার অথবা অথবা বাতিল করার জন্য দুই ধরনের পদ্ধতি রয়েছে। একটি পদ্ধতি হল অনলাইন এবং অন্যটি হলো চিরাচরিত অফলাইন। অফলাইনে এই কাজ করার জন্য নিকটবর্তী খাদ্য দপ্তরের অফিসে যেতে হবে এবং সেখানে নির্দিষ্ট ফর্ম ফিলাপ করতে হবে ও প্রয়োজনীয় তথ্য দিতে হবে। পাশাপাশি রেশন ডিলারের মাধ্যমেও এই আবেদন করা যেতে পারে।

অন্যদিকে এই সংক্রান্ত পরিষেবা অর্থাৎ রেশন কার্ড থেকে নাম বাতিল অথবা নাম ট্রান্সফার করার জন্যে অনলাইনেও আবেদন করা যেতে পারে। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীকে https://food.wb.gov.in/ ওয়েবসাইটে লগইন করতে হবে। সেখানে ‘SERVICES AND CITIZEN’S CORNERS’ বিকল্প বেছে নেওয়ার পর ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ এবং সেখানে থাকা ‘Surrender / Cancel Existing Ration Card’ বিকল্পে ক্লিক করতে হবে।মোবাইল নাম্বার দিয়ে আবেদনকারীকে আবেদন করতে হবে এবং এরপর যা যা তথ্য চাইবে সেগুলো প্রদান করলে হয়ে যাবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button