রাজ্যে চালু নতুন নিয়ম! পুলিশে গাড়ি আটকালে এই নথি দখিয়েও মিলবে ছাড়! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-এতদিন পর্যন্ত যদি কোনো কারণে রাস্তায় পুলিশ আপনাকে চেকিং এর জন্য আটকালে আপনি রীতিমত চিন্তায় পড়ে যেতেন ।কোন কারনে যদি আপনার কাছে অরিজিনাল হার্ডকপি অর্থাৎ গাড়ির ডকুমেন্ট এর অরিজিনাল হার্ডকপির না থেকে থাকে তাহলে কিন্তু মোটা অংকের টাকা জরিমানা দিতে হবে ।

তবে এবার থেকে তেমনটা আর করতে হবেনা ডিজিটাল নথি পত্রকে মান্যতা দিল পশ্চিমবঙ্গ সরকার ।ট্রাফিক পুলিশ এর সাথে বচসায় জড়িয়ে পড়া ঘটনা নতুন কিছু নয়। কিন্তু সাথে নথি রাখা এক দিক অসুবিধা রয়েছে অনেক । । কখনো হারিয়ে যায় কখনো বৃষ্টির জলে ভিজে যায় কখনো আবার চুরি হয়ে যায় ।

তাই অনেকেই ইচ্ছাকৃতভাবে সেই সমস্ত কাগজপত্র গুলো বাড়ির মধ্যে রেখে দেয় ।এবার থেকে আর গাড়ি নিয়ে বের হলে কাগজপত্র নিয়ে যেতে হবে না ।এমনি নতুন নির্দেশিকা দিল দিল্লি সরকার ।একদমই ঠিক শুনেছেন ।একটি বিশেষ অ্যাপ্লিকেশন তারা লঞ্চ করেছে ইতিমধ্যে বাজারে ।যার মাধ্যমে আপনি আপনার যাবতীয় গাড়ির ডকুমেন্ট সেভ রাখতে পারবেন ।

উল্লেখ্য, মোটর ভেহিকেলস আইন, ১৯৮৮ অনুযায়ী অ্যাপে সেভ করা তথ্যাদিও আসলের মতোই গণ্য করা হবে। তাছাড়া তথ্যপ্রযুক্তি আইন, ২০০০ অনুসারেও উপরোক্ত তথ্যাদি হার্ড কপির মতোই বৈধ।এ  ব্যাপারে জেনে রাখা দরকার, মোবাইল অ্যাপে রাখা এই সফট কপিগু-লি কখনই গ্রাহকের আসল তথ্যাদি বলে গণ্য করা হবে না।

রাজ্য সরকার জানিয়েছে, ডিজি-লকার বা এম-পরিবহন মোবাইল অ্যাপে ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য তথ্যাদি সেভ রাখলেই হবে। রাস্তায় ট্রাফিক পুলিস বা পরিবহন দফতরে যেকোন কাজের জন্য সেই অ্যাপে সেভ করা ডকুমেন্টস দেখালেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button