বাড়িতে খুব সহজ উপায়ে তৈরি করে নিন এই গ্রেভি মশলা পাউডার, যা যেকোনো রান্নায় দিলে স্বাদ বাড়বে বহুগুণ!

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন আমিষ থেকে নিরামিষ অনেক রকমের সবজি বানাতে গেলেই কিন্তু আমাদের মসলার প্রয়োজন হয়ে থাকে। বাজার চলতি বিভিন্ন দোকানে আমরা সহজেই কিন্তু নানান ধরনের মসলা কিনতে পেয়ে যাই। তবে সেগুলির মধ্যে অনেক সময় এমন অনেক উপাদান মেশানো থাকে যা শরীরের পক্ষে ক্ষতিকর। ফলস্বরূপ সেই মসলাগুলি যতটা সম্ভব আপনারা কম খাবেন ততই কিন্তু আপনাদের শরীরের জন্য মঙ্গল।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য এমন একটি গ্রেভি মসলার রেসিপি শেয়ার করতে চলেছি যেটা দিয়ে আপনারা খুব সহজেই প্রায় পঞ্চাশ রকমের রান্না তৈরি করতে পারবেন। জলখাবার থেকে শুরু করে রাতের ডিনার খাওয়া যাবে এরকম অনেক রান্নায় কিন্তু এই মসলা দিয়ে তৈরি করা যেতে পারে। নিশ্চয়ই প্রতিবেদনটি এত দূর পড়ার পর আপনারা অনেকেই অবাক হয়েছেন। চেষ্টা করলে কিন্তু সবই সম্ভব। চলুন আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদন টি শুরু করা যাক।

গ্রেভি মসলা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ:

এই অত্যন্ত কার্যকরী মসলা তৈরি করার জন্য আপনাদের কিন্তু প্রথমেই বেশ কিছু উপকরণ একত্র করে নিতে হবে।। আসুন জেনে নেওয়া যাক এই ক্ষেত্রে আপনাদের কি কি প্রয়োজন হবে।

নিম্নে উপকরণ গুলির নাম উল্লেখ করা হলো—
১) কাজুবাদাম ১৫ টা
২) চারমগজ ৪ চা চামচ
৩) ছোলা রোস্ট করা ৪ চামচ
৪) তেজপাতা ৩ টে
৫) এলাচ ৫ টা
৬) কালো এলাচ ১ টা
৭) স্টার এনিস ১ টা
৮) দারচিনি একটা
৯) গোটা গোলমরিচ ১৫টা
১০) লবঙ্গ ৫ টা
১১) গোটা জিরে ১ চা চামচ
১২) গুঁড়ো দুধ ১.১/২ চামচ
১৩) অনিয়ান পাউডার ৪ চামচ
১৪) জিঞ্জার পাউডার ১.১/২ চামচ
১৫) গার্লিক পাউডার ১ চামচ
১৬) টমেটো পাউডার ৪ চামচ
১৭) লঙ্কার গুঁড়ো ৩ চামচ
১৮) কাসুরি মেথি ২.১/২ চামচ
১৯) ধনে গুঁড়ো ৪ চামচ
২০) হলুদ ১ চামচ
২১) কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো ২ চামচ
২২) বিট লবন ১/২ চামচ
২৩) সাদা নুন এক চামচ
২৪) চিনি এক চামচ এবং
২৫) এক চামচ ঘি

গ্ৰেভি মসলা তৈরি করার পদ্ধতি:

উপকরণ একত্র করে নেওয়ার পরে আপনাদের জেনে নিতে হবে কিভাবে এই গ্রেভি মসলা আপনারা সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারবেন। উপরে আপনারা দেখতেই পাচ্ছেন এই মসলা তৈরি করার জন্য মোট ২৫ টি উপকরণ প্রয়োজন হচ্ছে। এই উপকরণ দিয়ে যে মসলাটি তৈরি করা হবে সেটা কিন্তু আপনারা প্রায় পঞ্চাশটিরও বেশি রান্নায় খুব সহজেই স্বাদের কারণে ব্যবহার করতে পারবেন।।

প্রথমে সমস্ত মশলা খালি কড়াইতে টেলে নিন। এবার মসলা তৈরি করার জন্য আপনাদের নিয়ে নিতে হবে একটি ব্লেন্ডার। ব্লেন্ডারে কাজুবাদাম ১৫ টা, চারমগজ ৪ চা চামচ, ছোলা রোস্ট করা ৪ চামচ, তেজপাতা ৩ টে, এলাচ ৫ টা, কালো এলাচ ১ টা, স্টার এনিস ১ টা, দারচিনি একটা, গোটা গোলমরিচ ১৫টা, লবঙ্গ ৫ টা, গোটা জিরে ১ চা চামচ, গুঁড়ো দুধ ১.১/২ চামচ, অনিয়ান পাউডার ৪ চামচ, জিঞ্জার পাউডার ১.১/২ চামচ, গার্লিক পাউডার ১ চামচ, টমেটো পাউডার ৪ চামচ, লঙ্কার গুঁড়ো ৩ চামচ, কাসুরি মেথি ২.১/২ চামচ, ধনে গুঁড়ো ৪ চামচ, হলুদ ১ চামচ, কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো ২ চামচ, বিট লবন ১/২ চামচ, সাদা নুন এক চামচ, চিনি এক চামচ দিন। মিহি করে একটা পাউডার বানিয়ে নিন।

খেয়াল রাখবেন, পাউডারের মধ্যে যেন খুব বেশি দানা দানা ভাব না থাকে। পাউডার তৈরি করা হয়ে গেলে আপনাদের প্যানের মধ্যে সামান্য পরিমাণে ঘি দিয়ে দিতে হবে। তারপর এই ব্লেন্ড করে রাখা মসলা আপনাদের প্যানের মধ্যে দিয়ে মোটামুটি এক থেকে দুই মিনিট সময় পর্যন্ত লো টু মিডিয়াম ফ্লেমে রেখে ভালো করে রোস্ট করে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল এই অসাধারণ গ্রেভি মসলা।

সহজেই এটাকে সংরক্ষণ করে রাখার জন্য আপনারা কাচের জার ব্যবহার করতে পারেন। দীর্ঘ সময় ধরে সংরক্ষণ করে রাখার জন্য আপনারা কিন্তু ফ্রিজ ব্যবহার করলেও কোন অসুবিধা নেই। যেকোনো রান্নায় দুই থেকে তিন চামচ যদি আপনারা এই গ্রেভি মসলা ব্যবহার করে থাকেন তাহলে রান্নার স্বাদ কতটা পরিমাণে বেড়ে যাবে সেটার ফলাফল আপনারা নিজেরাই হাতেনাতে দেখতে পারবেন।

Leave a Comment