বাড়িতেই খুব সহজ ঘরোয়া উপায়ে বানান এই ৪রকমের ম্যাগীর রেসিপি, বাচ্চাদের হবে দারুণ পছন্দ!

নিজস্ব প্রতিবেদন:- ম্যাগি খেতে কমবেশি সকল বাচ্চারাই কিন্তু খুব ভালোবাসে। আজকাল বড়দের কাছেও এটা একটা অত্যন্ত লোভনীয় খাবার হয়ে দাঁড়িয়েছে। অল্প সময়ের মধ্যেই যেহেতু এটা তৈরি করা যায় তাই দিন প্রতিদিন প্রত্যেক মানুষের মধ্যে ম্যাগি তৈরি করার চাহিদা বেড়েই চলেছে। তবে আপনারা হয়তো অনেকেই জানেন না ম্যাগি নুডলস কিন্তু অনেক রকম ভাবে আপনারা প্রস্তুত করতে পারেন।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা পাঠকদের সাথে শেয়ার করে নেব চার রকমের ম্যাগির রেসিপি। এগুলি হল চাইনিজ ম্যাগি, চিলি ম্যাগি, ইটালিয়ান ম্যাগি এবং বিরিয়ানি ম্যাগি। যদি আপনাদেরও পছন্দের খাবারের তালিকায় এই রেসিপিটি থেকে থাকে তাহলে কিন্তু অবশ্যই আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনারা ভুল করেও মিস করবেন না।

১) চাইনিজ ম্যাগি:

এই ক্ষেত্রে আপনাদের প্রথমেই জল গরম করে তার মধ্যে ম্যাগি দিয়ে দিতে হবে। মোটামুটি আপনাদের আশি শতাংশ একে বয়েল করে নিতে হবে। তারপর জল ছেকে নিয়ে আপনাদের ম্যাগিগুলিকে ঠান্ডা জলে দিতে হবে। তারপর এক থেকে দু চামচ তেল এর মধ্যে আপনাদের দিতে হবে। এবার কড়াইতে একটি ফ্রাইং প্যান বসিয়ে একেবারে হাই ফ্লেমে রেখে দিন। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে পর্যাপ্ত পরিমাণে তেল।

এবার এতে দিয়ে দিন রসুন, কাঁচা লঙ্কা, গাজর, বাঁধাকপি এবং একটি স্লাইস করে কেটে নেওয়া পেঁয়াজ। হালকা করে ভেজে নিন। মোটামুটি মিনিট দুয়েক সময় এই সবজিগুলো রান্না করে নেওয়ার পর ম্যাগি নুডলস এতে দিয়ে দিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিন ম্যাগি মসালা, সয়া সস, ভিনিগার, চিলি সস, গোলমরিচের গুঁড়ো এবং হালকা লবণ। এভাবে সমস্ত উপকরণ গুলি ভালো করে মিশিয়ে মিনিট দুয়েক সময় নাড়াচাড়া করলেই তৈরি হয়ে যাবে চাইনিজ ম্যাগি।

২) চিলি ম্যাগি:

চিলি ম্যাগি তৈরি করার জন্য একটি প্যানের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে পর্যাপ্ত পরিমাণে রান্নার তেল। একই রকম ভাবে রান্নার এই পর্যায়েও গ্যাস হাই ফ্লেমে রেখে দিন। তারপর এই তেলের মধ্যে দিয়ে দিতে হবে রসুন, একটি টমেটো কুচি এবং কাঁচা লঙ্কা কুচি। তারপর এগুলিকে ভালো করে ভাজা ভাজা করে নিন। টমেটো গলানোর জন্য আপনারা সামান্য জল ব্যবহার করুন। টমেটো থেকে জল ছাড়তে শুরু করে দিলে আপনাদের এর মধ্যে এক টেবিল চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে দিতে হবে।

তারপর এর মধ্যে আপনারা বাকি সবজি যেমন পেয়াজ, ক্যাপসিকাম এবং কর্ন দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করতে থাকুন। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে চিলি সস ও টমেটো সস। তারপর মোটামুটি দেড় কাপ পরিমান জল যোগ করুন। কিছুক্ষণ জল দিয়ে ফুটিয়ে নিন। জল ফুটতে শুরু করলে এর মধ্যে আপনাদের ম্যাগি নুডলস ভেঙে দিয়ে দিতে হবে। তারপর দিয়ে দিন ম্যাগি মসলা। তিন থেকে চার মিনিট ফুটিয়ে নিলেই কিন্তু দেখবেন জল অনেকটা টেনে নিয়েছে। ব্যাস তৈরি হয়ে গেল আপনাদের চিলি ম্যাগি।

৩) চিজ ম্যাগি বা ইটালিয়ান ম্যাগি:

এই ম্যাগিটি তৈরি করার জন্য আপনাদের প্যানের মধ্যে দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে বাটার। যাতে বাটার পুড়ে না যায় তার জন্য আপনারা সামান্য তেল ব্যবহার করুন। এবার এরমধ্যে আপনাদের দিয়ে দিতে হবে রসুন, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম, অলিভ প্রভৃতি। মোটামুটি মিনিট দু এক সময় নাড়াচাড়া করে এর মধ্যে আপনারা দিয়ে দিন কিছুটা পরিমাণে দুধ। যতটা পরিমাণ আপনারা ম্যাগির মধ্যে জল ঢালতেন ঠিক ততটাই দুধ কিন্তু আপনাদের দিতে হবে, এই সময় সামান্য চিজ দিয়ে দেবেন। এটা কিন্তু দুধের সাথেই গলে যাবে।

তারপর মোটামুটি দুই থেকে তিন মিনিট নাড়াচাড়া করে এর মধ্যে আপনাদের ম্যাগি নুডলস দিয়ে দিতে হবে। এরপর আপনাদের এই রান্নাতে দিতে হবে সামান্য পরিমাণে গোল মরিচ, চিলি ফ্লেক্স এবং স্বাদ মতন লবণ। যখনই দেখবেন নুডলস বয়েল হতে শুরু করেছে তখন এর মধ্যে ম্যাগি মসলা দিয়ে দিন। কিছুক্ষণ ঢেকে এটাকে রান্না করে নিন দেখবেন তরল অংশ অনেকটাই শুকিয়ে এসেছে। তারপর একেবারে শেষে এর মধ্যে মোজারেলা চিজ দিয়ে দিন। ব্যাস তৈরি হয়ে গেল আপনাদের চিজ ম্যাগি বা ইটালিয়ান ম্যাগি।

৪) বিরিয়ানি ম্যাগি:

এই ম্যাগি তৈরি করার জন্য আপনাদের একটি প্যানের মধ্যে পর্যাপ্ত পরিমাণ তেল নিয়ে তাতে দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে জিরে। তারপর এই তেলের মধ্যে দিতে হবে দুটো শুকনো লাল লঙ্কা এবং একটা তেজপাতা। এবার এর মধ্যে একটা গোটা পেঁয়াজ কুচি যোগ করে দিন। যতক্ষণ পর্যন্ত না এটা কিছুটা হালকা বাদামি রং ধারণ করছে ততক্ষণ ভাজতে থাকুন। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে কাঁচা লঙ্কা কুচি এবং আদা বাটা। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে আপনাদের দিয়ে দিতে হবে ক্যাপসিকাম আর মটর। খেয়াল রাখবেন সমস্ত উপকরণগুলো কিন্তু আপনারা একসঙ্গে দেবেন না। একটার পর একটা যোগ করবেন।

এবার আপনাদের দিয়ে দিতে হবে সয়া নাগেটস। কিছুক্ষণ নাড়াচাড়া করে এতে দুই চামচ দই যোগ করে মিশিয়ে নিন। এরপর দিয়ে দিন এক টেবিল চামচ হলুদ, হাফ টেবিল চামচ লঙ্কার গুঁড়ো এবং ২ টেবিল চামচ ধনে গুঁড়ো। সবশেষে দিয়ে দিন সামান্য পরিমানে কসুরি মেথি, হাফ টেবিল চামচ লবণ এবং হাফ টেবিল চামচ বিরিয়ানি মসলা। তারপর মোটামুটি মিনিট দুয়েক সময় নাড়াচাড়া করে এর মধ্যে দেড় থেকে দুই কাপ পরিমাণ জল দিয়ে দিন যতটা আপনারা ম্যাগি তৈরি করতে গেলে দিতেন। জল একটু ফুটতে শুরু করলে এর মধ্যে যোগ করে দিন ম্যাগি মসলা।

এতে দারুন একটা ফ্লেভার আসবে। বিরিয়ানির গন্ধ ভালোভাবে আনার জন্য এর মধ্যে যোগ করতে পারেন কেওড়াজল। ম্যাগি নুডলস প্যাকেট থেকে বের করে এবারে না ভেঙে গোটা পিসটাই এর মধ্যে দিয়ে দিন। মোটামুটি ৩০ সেকেন্ড পর এটা কে আপনাদের উল্টে দিতে হবে। এরপর এটাকে ঢেকে দিন এবং লো ফ্লেমে ততক্ষণ পর্যন্ত রান্না করে নিন যতক্ষণ না জল টেনে নিচ্ছে। চার থেকে পাঁচ মিনিট পর ঢাকনা খুলে সামান্য নাড়াচাড়া করে নিন ব্যাস তৈরি হয়ে যাবে আপনাদের বিরিয়ানি ম্যাগি। এই চার ধরনের ম্যাগির রেসিপির মধ্যে আপনাদের কোন রেসিপিটি সব থেকে বেশি ভালো লাগলো তা কিন্তু অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button