বাড়িতে বানিয়ে ফেলুন ৯৫ বছরের ঐতিহ্যবাহী গোলবাড়ির কষা মাংস রেসিপি, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: মাংস যাদের পছন্দের খাবারের মধ্যে রয়েছে তারা সকলেই কিন্তু কমবেশি শ্যামবাজার পাঁচমাথার মোড়ে অবস্থিত গোলাবাড়ির মাংসের খ্যাতি নিশ্চয়ই শুনে থাকবেন।বহু বছর ধরে বাঙালির অন্যতম প্রিয় জায়গা এটি। এই জায়গার সুস্বাদু মাংসের পদের লোভে অনেক ভোজনরসিক বাঙালি ভিড় জমান এইখানে। তবে সব সময় বাইরে কেন? ধরুন যারা বাইরে অনেকটাই দূরবর্তী জায়গায় রয়েছেন তারা তো এই খাবারের স্বাদ কোনোভাবেই উপভোগ করতে পারবেন না।

সে ক্ষেত্রে আমাদের এই প্রতিবেদনটি পড়ে আপনারা কিন্তু খুব সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারেন গোলাবাড়ির মতন কষা মাংস। এই স্বাদের কষা মাংস রেসিপি আপনারা যদি বাড়িতে তৈরি করতে চান তাহলে অবশ্যই আমাদের এই প্রতিবেদনের লেখা সমস্ত কিছু আপনাকে মনোযোগ সহকারে হুবহু স্টেপ বাই স্টেপ করে যেতে হবে। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

  • গোলাবাড়ির কষা মাংস তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

বাড়িতে গোলাবাড়ির স্বাদে কষা মাংস তৈরি করতে গেলে আপনাদের নির্দিষ্ট কিছু উপকরণের প্রয়োজন হবে। আসুন সেই উপকরণগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক—
১. গ্রাম খাসির মাংস
২. পেঁয়াজ
৩. কোয়া রসুন
৪. আদা বাটা

৫. ধনে গুঁড়ো
৬. জিরে গুঁড়ো
. হলুদ গুঁড়ো
৮. এলাচ,
৯. বড়ো এলাচ ,
১০. দারচিনি
১১. লবঙ্গ
১২. লঙ্কাগুঁড়ো

১৩. কাশ্মীরী লঙ্কাগুঁড়ো
১৪. টকদই
১৫. তেঁতুল গোলা
১৬. পরিমাণ মতো সর্ষের তেল
১৭. ঘি
১৮. নুন স্বাদমত
১৯. মিষ্টি স্বাদমত

  • রন্ধন প্রণালী:

প্রথম ধাপ : রেসিপিটি তৈরি করার জন্য প্রথমেই আপনাকে নিয়ে নিতে হবে ৭৫০ গ্রাম পরিমাণ খাসির মাংস। ভালো করে ধুয়ে এবার আপনাদের মাংস কে ম্যারিনেট করে নিতে হবে।৮ কোয়া রসুন, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো , ১ চা চামচ লঙ্কাগুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরী লঙ্কাগুঁড়ো, ৩ টেবিল চামচ টকদই এবং ১ টেবিল চামচ ঘি মাংসের মধ্যে দিয়ে দিন এবং এটাকে ম্যারিনেট করে নিন। স্বাদমতো লবণ আর চিনি দিয়ে মোটামুটি এই অবস্থায় আপনাদেরকে ঘন্টা দুয়েক সময় পর্যন্ত মাংস রেখে দিতে হবে।

দ্বিতীয় ধাপ : মোটামুটি মিডিয়াম সাইজের আটটি পেঁয়াজকে আপনাদের ভালো করে কুচিয়ে নিতে হবে। কড়াইতে পর্যাপ্ত পরিমাণে তেল ঢেলে ভালো করে পেঁয়াজ নরম হওয়া পর্যন্ত ভেজে নিন। এবারে এই ভাজা পেঁয়াজ মিক্সার গ্রাইন্ডার এর সাহায্যে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। মাংসের মধ্যে ওই ভাজা পেঁয়াজের পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

তৃতীয় ধাপ: তৃতীয় ধাপের শুরুতেই আপনাদের যা করতে হবে তা হল,যে তেলে পেয়াঁজ ভাজা হয়েছিল ওই তেলের মধ্যেই ফোড়নের জন্য দিয়ে দিতে হবে ৪ টি এলাচ, ৫ টি বড়ো এলাচ, দারচিনি বড় এক টুকরো এবং ২ থেকে ৩ টি আধ ভাঙা লবঙ্গ। এরপর আগে থেকে ম্যারিনেট করে রাখা মাংসগুলিকে এর মধ্যে ঢেলে দিন। ভালো করে নাড়াচাড়া করে সমস্ত মসলা মাংসের মধ্যে মিশিয়ে নিয়ে বেশ কিছুক্ষণ সময় ধরে এটাকে আপনাদের কষিয়ে নিতে হবে। কড়াই এর উপরে ঢাকনা দিয়ে ঢেকে দিন যাতে মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে যেতে পারে এবং কোন সমস্যা না হয়।

অন্তিম ধাপ : মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে আপনাদের এর মধ্যে ২ টেবিল চামচ তেতুল গোলা জল দিয়ে দিতে হবে। এই জল মিশিয়ে আপনাদের অতি অবশ্যই ভালো করে আরো একবার মাংস নাড়াচাড়া করে নিতে হবে। বেশ কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পরে গ্যাস বন্ধ করে নিলে কিন্তু তৈরি হয়ে যাবে গোলাবাড়ির স্বাদের স্পেশাল খাসির মাংসের রেসিপি। গরম গরম ধোয়া ওঠা ভাতের সাথে এটাকে আপনারা সহজেই পরিবেশন করতে পারেন।

Back to top button