ওভেন ছাড়াই একদম সহজ এই ঘরোয়া উপায়ে বানান টেস্টি ভ্যানিলা স্পঞ্জ কেক, খেতে হবে দোকানের মতো

নিজস্ব প্রতিবেদন: কেক খেতে পছন্দ করেন না এরকম মানুষ হয়তো খুব কমই রয়েছেন। জন্মদিন থেকে শুরু করে দৈনন্দিন জলখাবারের মধ্যেও কিন্তু অনেকে কেক খেয়ে থাকেন। এর আগেও আমরা আপনাদের সাথে নানান ধরনের কেক তৈরি করার রেসিপি শেয়ার করে নিয়েছি। আজকের এই বিশেষ প্রতিবেদনেও আমরা আপনাদের সঙ্গে একটি কেক তৈরির রেসিপি শেয়ার করব।

তবে এটা কোন জন্মদিনের কেক নয়। এই ভ্যানিলা স্পঞ্জ কেক আপনারা জলখাবার থেকে শুরু করে টিফিন সবকিছুতেই গ্রহণ করতে পারবেন। শিশু থেকে বয়স্ক সকলেই কিন্তু এই কেক অত্যন্ত পছন্দ করবে তা আমরা একেবারে নিঃসন্দেহে বলতে পারি। চলুন তাহলে একেবারে সময় নষ্ট না করে একেবারে ঘরোয়া উপায়ে এই ভ্যানিলা স্পঞ্জ কেক তৈরি করে নেওয়া যাক।।

ভ্যানিলা স্পঞ্জ কেক তৈরির রেসিপি:

১) ভ্যানিলা স্পঞ্জ কেক তৈরি করার জন্য প্রথমে আপনাদের একটি পাত্রের মধ্যে মোটামুটি চারটে ডিম ফেটিয়ে নিতে হবে। এই ডিমগুলিকে ভালোভাবে একটি চামচের সাহায্যে আপনাদেরকে মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে দিয়ে দিন চিনির পাউডার এক কাপ পরিমাণে। তারপর আবার ভালো করে মেশাতে থাকুন।

এরপর আপনাদের দিয়ে দিতে হবে এক কাপ পরিমাণে ময়দা, এক টেবিল চামচ বেকিং পাউডার ও আন্দাজমত লবণ। আরো একবার এটাকে ভালো করে মিশিয়ে নিন। একেবারে যেন একটা মিহি মিশ্রণ তৈরি হয় সেই দিকে লক্ষ্য রাখবেন। তারপর মোটামুটি এক থেকে দুই কাপ পরিমাণ একেবারে গলে যাওয়া মাখন এতে যোগ করুন।

২) যতক্ষণ পর্যন্ত না একটা মসৃণ পেস্ট বা মিশ্রণ তৈরি হয়ে আসছে ততক্ষণ এটাকে নাড়াচাড়া করতে থাকতে হবে। এটার মধ্যে জোর করে দিন ১ থেকে ২ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স। শেষবারের মতন ভালো করে নাড়াচাড়া করে অন্যদিকে একটি পাত্র নিয়ে নিন।

তারপর এই পাত্রটির মধ্যে ভাল করে মাখন ব্রাশ করে নিতে হবে আপনাদের। তারপর সামান্য পরিমাণে ময়দা নিয়ে এমন ভাবে ছড়িয়ে দিন যাতে পাত্রটির সমস্ত অংশে হালকা ভাবে লেগে যায়। যে ডিম আর ময়দা সহ অন্যান্য উপকরণ দিয়ে মিশ্রণটি তৈরি করে রেখেছিলেন সেটাকে এই পাত্রের মধ্যে সম্পূর্ণ ঢেলে দিন।

৩) এরপর আপনাকে একটি কড়াই এর মধ্যে হালকা তেল দিয়ে সেটাকে গেছে গরম করে নিতে হবে। তারপর এটার উপর একটা স্ট্যান্ড বসিয়ে এই মিশ্রণযুক্ত বাটিটি রেখে দিন। এবার কড়াইয়ের উপরের অংশ ঢাকা দিয়ে আপনাদের কেক বেকিং এর কাজ শুরু করতে হবে। লো ফ্ল্যেমে মোটামুটি ৪৫ থেকে ৫০ মিনিট পর্যন্ত বেক করে নিলেই কিন্তু কেক তৈরি হয়ে যাবে।

কিছুটা ঠান্ডা হয়ে যাওয়ার পর এটাকে প্যান থেকে তুলে নিন এবং নিজেদের পছন্দ মতন মাপ করে কেটে নিতে পারেন।। দারুন স্বাদের এই অসাধারণ ভ্যানিলা স্পঞ্জ কেক আপনাদের খেতে কেমন লাগলো তা কিন্তু অবশ্যই আমাদের জানাতে ভুলবেন না। জলখাবার থেকে শুরু করে বাচ্চাদের স্কুলের টিফিনেও আপনারা কিন্তু এটাকে পরিবেশন করতে পারেন।।

Back to top button