সামান্য গুঁড়ো দুধ দিয়ে ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন মিষ্টি দই, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: মিষ্টি দই এমন একটি খাবার যা বাচ্চা থেকে বয়স্ক সকলেই কিন্তু কম বেশি পছন্দ করে থাকেন। বিশেষ করে গরমকালে যেন শেষ পাতে একটু দই না হলে চলেই না। তবে আজকাল বাজার থেকে দই বা অন্যান্য খাবার কিনে খেতে কিন্তু অনেকেই ভয় পাচ্ছেন। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য পারফেক্ট পদ্ধতিতে মিষ্টি দই বানানোর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। চলুন তাহলে আর দেরি না করে স্টেপ বাই স্টেপ কিভাবে মিষ্টি তৈরি করা যেতে পারে সামান্য গুঁড়ো দুধ ব্যবহার করে তা জেনে নেওয়া যাক। পাশাপাশি যদি দই বানানোর সময় আপনাদের কোন সমস্যা হয়ে থাকে সেক্ষেত্রে অবশ্যই কিন্তু আমাদের প্রতিবেদনের সঙ্গে থাকা ভিডিওটি একবার দেখে নেবেন।।

সামান্য গুঁড়ো দুধ দিয়ে মিষ্টি দই তৈরি করার পদ্ধতি:

১) মিষ্টি দই তৈরি করার জন্য প্রথমেই একটি পাত্রের মধ্যে গরম জল নিয়ে তাতে পরিমাণ মতন অর্থাৎ এক থেকে দুই প্যাকেট পর্যন্ত গুঁড়ো দুধ মিশিয়ে নিতে হবে। তারপর ভালো করে এই গুঁড়ো দুধ আপনারা জলের সঙ্গে গুলিয়ে নিন। অবশ্যই কিন্তু আপনারা এই ক্ষেত্রে গরম জলই ব্যবহার করবেন। এবারে অন্য একটি আলাদা পাত্রের মধ্যে আপনাদের নিয়ে নিতে হবে টক দই অথবা মিষ্টি দই।

২) দ্বিতীয় ধাপে দই ফেটিয়ে নেওয়ার পরে তার মধ্যে গুঁড়ো দুধের মিশ্রণটিকে আপনারা ঢেলে দিন। সামান্য নাড়াচাড়া করে এর মধ্যে দিয়ে দিন জর্দা রং। যেহেতু আপনারা দুধ ফুটিয়ে নিচ্ছেন না, তাই জর্দা রং ব্যবহার করতে পারেন। এই রং ব্যবহার করলে কিন্তু দই এর একটা খুব সুন্দর কালার আসবে। তবে অনেকেই কিন্তু এই রং ব্যবহার করা পছন্দ করেন না সুতরাং যদি ভালো না লাগে তাহলে এড়িয়ে যেতে পারেন।

৩) এবারে আপনাদের নিয়ে নিতে হবে কয়েকটি প্লাস্টিকের বা কাগজের কাপ যার মধ্যে আপনারা দই পাততে বসাবেন। সমস্ত কাজগুলির মধ্যে কিন্তু এটাই বেশি গুরুত্বপূর্ণ। অনেকেই কিন্তু ভালোভাবে দই পাততে জানেন না তাই দেখা যায় তাদের কিন্তু দই ভালোভাবে তৈরি হয় না। আজকে আমরা দই পাতার দুটি পদ্ধতি আপনাদেরকে বলবো।

৪) প্রথম পদ্ধতিতে দই পাতার জন্য প্রত্যেকটি কাপের মধ্যে প্রথমে দইয়ের তথা দুধের মিশ্রণ গুলিকে ঢেলে দিন।। তারপরে প্রথমে চারটি কাপ নিয়ে সেগুলিকে একটি অ্যালুমিনিয়াম ফয়েল পেপার এর সাহায্যে প্লেটের সঙ্গে মুড়িয়ে ফেলুন। তারপর মোটামুটি দুই থেকে তিন ঘন্টা কোন গরমস্থানে রেখে দিলেই কিন্তু দেখবেন দই তৈরি হয়ে যাবে। দ্বিতীয় পদ্ধতিতে কয়েকটি দুধের মিশ্রণের কাপ নিয়ে আপনারা প্রথমে গ্যাস ওভেন অন করে নিন।

তারপরে এই গ্যাস ওভেনের উপর একটি পাত্র বসিয়ে তাতে ছোট একটি কম্বল বা মোটা চাদর দিয়ে তার উপরে দুধের মিশ্রণের কাপগুলিকে বসিয়ে দিন। তারপরে ভালোভাবে ওই কম্বল দিয়ে উপরের অংশ মুড়ে ঢাকনা চাপা দিয়ে একেবারে লো টু মিডিয়াম ফ্লেমে ঘন্টাখানেক যদি গরম করে নিতে পারেন তাহলেই কিন্তু ভালোভাবে দই তৈরি হয়ে যাবে। সামান্য গুঁড়ো দুধ ব্যবহার করে একেবারে সহজ পদ্ধতিতে তৈরি এই মিষ্টি দই আপনাদের খেতে কেমন লাগলো তা কিন্তু অবশ্যই আমাদেরকে জানাতে ভুলবেন না।। এই ধরনের আরো ছোটখাটো রান্নার সম্পর্কে জানতে আমাদের অন্যান্য লেখাগুলির উপর আপনারা নজর রাখতে পারেন।

Back to top button