একদম রেস্টুরেন্টের স্টাইলে বাড়িতেই এই সহজ দুর্দান্ত উপায়ে ঝটপট বানিয়ে ফেলুন দারুণ টেস্টি এগ তড়কা

নিজস্ব প্রতিবেদন: সারা বছর মানুষের খাদ্য তালিকায় সবার প্রথমেই ভাত থাকলেও, শীতকালে কিন্তু এই পছন্দের কিছুটা হলেও পরিবর্তন ঘটে। লক্ষ্য করে দেখবেন শীতকালে যদি আপনারা খাবার হিসেবে বেশি ভাত খেয়ে থাকেন তাহলে কিন্তু শরীর অত্যন্ত আনচান করে, পাশাপাশি ঠান্ডার পরিমাণও অনেকটাই বেড়ে যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই শীতকালের একটি বিশেষ রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি যা খুব সহজেই রাতের ডিনারে কিন্তু আপনারা বানিয়ে পরিবেশন করতে পারবেন।

এই রেসিপিটি হল একেবারে হোটেলের মতন গরম ডিম তড়কা। হয়তো অনেকেই কমবেশি এই রেসিপিটি বাড়িতে তৈরি করে খেয়েছেন বা প্রতিনিয়ত খান। তবে যারা ভাত খেতে বেশি অভ্যস্ত তাদের জন্য কিন্তু নিঃসন্দেহে এটি একটি নতুন খাবার। চলুন তাহলে এবার সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক আজকের এই বিশেষ রেসিপি।

ডিমের তড়কা তৈরি করার রেসিপি:

ডিমের তড়কা তৈরি করার জন্য আপনাদের দুই ধরনের ডাল প্রয়োজন হবে। একটি হল মুট কলাই এবং অপরটি হল ছোলার ডাল। এর সঙ্গে কিন্তু আপনারা রাজমা দিতে পারেন। তড়কা তৈরি করার জন্য প্রথমেই আপনারা কড়াইতে পরিমাণ মতন তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে আপনাদের এর মধ্যে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুচি। এরপর আদা আর রসুন যোগ করে একসঙ্গে আপনাদের ভেজে নিতে হবে। এরপর আরেকটু আদা কুচি আর রসুন কুচি যোগ করে দিন। আবারো ভালো করে নাড়াচাড়া করতে থাকুন।

তারপর একটি অন্য পাত্রের মধ্যে নিয়ে নিন কিছুটা পরিমাণে জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো এবং গরম মসলা গুঁড়ো। ভাজা আদা, রসুন ও পেঁয়াজের মধ্যে এবার আপনাদের কড়াইতে এই গুঁড়ো মসলাগুলোকে একসঙ্গে ঢেলে দিতে হবে। সমস্ত মসলা ভালোভাবে ভাজা হয়ে গেলে ভিজিয়ে রাখা মুখ কলাই এবং ছোলার ডাল আপনাদের এই রান্নার মধ্যে দিয়ে দিতে হবে।। ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। মশলার সঙ্গে সব ডাল খুব ভালো করে মিশিয়ে নেওয়ার পর আপনাদের জল দিয়ে দিতে হবে।

তড়কার জন্য কিন্তু ডাল প্রেসার কুকারে সেদ্ধ করলেই খেতে ভালো লাগে। সুতরাং এবারে মিশ্রণটিকে নিয়ে একটা প্রেসার কুকারে ঢেলে দিন। প্রেসার কুকারে ঢাকনা আটকে আপনাদের দুই থেকে তিনটি সিটি মেরে নামিয়ে নিতে হবে। ঢাকনার ওপর একটু জল দিয়ে প্রেসার কুকারের মুখ আপনাদেরকে তাড়াতাড়ি খুলে নিতে হবে। তারপর ডাল গুলিকে একটি অন্য পাত্রের ঢেলে আবারো গ্যাসে কড়াই বসিয়ে নিন। তড়কা দেওয়ার জন্য আপনাদের এই কড়াইতে দিতে হবে সরষের তেল।

তেল গরম হয়ে গেলে আবার এতে পেঁয়াজ কুচি, টমেটো কুচি এবং কাঁচা লঙ্কা কুচি যোগ করুন। মসলাগুলো হালকা করে ভেজে নেবার পর এতে ডিম গুলো ফাটিয়ে দিয়ে দিতে হবে। স্বাদমতো লবণ যোগ করুন। মশলার সঙ্গে ডিম ভালো করে ভাজা হয়ে গেলে প্রেসার কুকারে আগে থেকে সেদ্ধ করে রাখার ডাল এর মধ্যে দিয়ে দিতে হবে। সবকিছু খুব ভালো করে কষিয়ে নেওয়ার পর একেবারে সামান্য জল দেবেন। সামান্য পরিমাণে কসুরি মেথি নিয়ে রান্নার এই পর্যায়ে হাত দিয়ে ঘষে উপরে ছড়িয়ে দিন। ব্যাস আরেকটু ধনেপাতা কুচি ছড়িয়ে হালকা ফুটিয়ে নিলে কিন্তু ডিম তড়কা একেবারে তৈরি হয়ে যাবে। ব্যস গরম গরম নামিয়ে ফেলুন  এবং গরম গরম রুটির সাথে পরিবেশন করুন।

Back to top button