বাড়িতে তৈরী করুন খাঁটি গাওয়া ঘি, হার মানাবে দোকানের ঘি কে! রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন:- গরম ভাতের সাথে ঘি খেতে খুবই ভালো লাগে। পাশাপাশি কিন্তু বিভিন্ন রান্নাতেও ঘি ব্যবহার করা হয়ে থাকে। তবে আজকাল বাজারে যে ঘি কিনতে পাওয়া যায় তাতে খুব একটা ভালো স্বাদ থাকে না একথা আমরা স্পষ্ট বলতে পারি। সুতরাং আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব সম্পূর্ণ গ্রাম্য পদ্ধতিতে গরুর দুধ থেকে কিভাবে খাঁটি গাওয়া ঘি তৈরি করা যেতে পারে। ঘি তৈরির পদ্ধতি অনেকেই জানেন তবে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি ফলো করলে কিন্তু আপনার তৈরি করা ঘি হয়ে উঠবে অনেক বেশি সুস্বাদু আর সুন্দর। তাহলে আর দেরি কেন চলুন জেনে নেওয়া যাক খাঁটি গাওয়া ঘি তৈরির পদ্ধতি।

১) ঘি তৈরির জন্য প্রথমেই কিন্তু আমাদের প্রায় ২ লিটার পর্যন্ত দুধ নিয়ে নিতে হবে। আপনারা কতটা ঘি তৈরি করতে চান সেই অনুযায়ী এই পরিমাণ কম বেশি করে নিতে পারেন। এবার আপনাদের তিনটি বড় থালা নিয়ে তার মধ্যে ভালো করে এই কাচা দুধ ছেকে নিতে হবে। তারপর কিছুক্ষণ এই দুধগুলিকে ঢেকে রেখে দিতে হবে আধ ঘন্টা সময় পর্যন্ত।

২) আধঘন্টা পর আপনারা ঢাকনা সরিয়ে দেখবেন দুধের উপর খুব সুন্দর কিন্তু সর পড়ে গিয়েছে। এবার আপনাদের দুধের উপর থেকে সর আলাদা করে নিতে হবে। তারপর দুধের সরটিকে একটি আলাদা পাত্রে সংরক্ষণ করে রাখুন। প্রসঙ্গত বাজার থেকে কিনে নিয়ে আসা প্যাকেটের দুধে কিন্তু এরকম সর উঠবে না একমাত্র খাঁটি গরুর দুধেই কিন্তু এরকম ভাবে আপনারা সর তৈরি করতে পারবেন।

৩) এবার আপনাদের যা করতে হবে তা হল দুধের সর ভালো করে ফেটিয়ে নিতে হবে কিছুক্ষণ হাত দিয়ে। তারপর আপনাদের চুলায় কড়াই বসিয়ে ভালো করে গরম করে নিতে হবে। গরম হয়ে গেলে এতে ফেটানো দুধের সর দিয়ে দিতে হবে। দুধের সর ফুটতে শুরু করলে ক্রমাগত কিন্তু একটি খুন্তি দিয়ে আপনাদের নাড়াচাড়া করতে থাকতে হবে। কোনরকম ভাবেই কিন্তু থামবেন না সবসময় জাল দিতে থাকবেন খুন্তি দিয়ে।

৪) প্রায় ১৫ মিনিট ফোটানোর পর দুধের সর থেকে দেখবেন ঘি এর গন্ধ বেরিয়ে আসছে। চারপাশে ঘি কাটা শুরু হয়ে গেলে কয়েকটি লেবু পাতা এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে। তারপর আবারো আগের মতন এটিকে নাড়াচাড়া করতে থাকুন। লেবু পাতা টা দেওয়া হলো কারণ যাতে ঘি এর গন্ধ আরো সুন্দরভাবে আসে।

তারপর আপনাকে ঘনঘন নাড়তে হবে নয়তো তলা লেগে যেতে পারে। মোটামুটি আর কয়েক মিনিটের মধ্যেই দেখবেন দুধের সর থেকে খুব সুন্দর ভাবে ঘি তৈরি হয়ে গিয়েছে।

খুব সুন্দর গন্ধ বেরানোর সাথে সাথেই কিন্তু আপনারা এটিকে নামিয়ে নেবেন এবং একটি সুতির কাপড়ের সাহায্যে ছেঁকে ঘি গুলিকে বের করে নেবেন। অত্যন্ত সহজ পদ্ধতিতে আপনারা এভাবে বাড়িতে একেবারে খাঁটি গাওয়া ঘি তৈরি করে নিতে পারেন।

আজকের এই বিশেষ প্রতিবেদন আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানানোর অনুরোধ রইলো। বাড়িতে অবশ্যই একবার এভাবে ঘি তৈরি করে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করতে ভুলবেন না।

Back to top button