বাড়িতে ঘরোয়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন লেবুর শিকঞ্জি, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে মানুষের বিভিন্ন পুষ্টিকর খাদ্য উপাদানের পরিমাণ কিন্তু গ্রহণ করার সময় অনেকটাই বেড়ে গিয়েছে। বিশেষ করে গত বছর দুয়েক সময় ধরে যেরকম পরিস্থিতি সৃষ্টি হয়েছিল তাই চিকিৎসকেরা বারবার প্রত্যেক মানুষকে পরামর্শ দিয়েছেন বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার খাওয়ার যাতে তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। এরকমই একটি ভিটামিন সি সমৃদ্ধ খাবার হলো লেবুর শিকঞ্জি।

তবে স্বাভাবিকভাবেই আমাদের এটি প্রতিদিন তৈরি করতে গিয়ে কিন্তু অসুবিধার মুখোমুখি হতে হয়।। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে তাই একটি এমন পদ্ধতি শেয়ার করে নেব যাতে আপনাকে প্রতিদিন কিন্তু আর শিকঞ্জি তৈরি করতে গিয়ে সমস্যার মুখোমুখি হতে হবে না। খুব সহজে এই লেবুর পাউডার ব্যবহার করে আপনারা এই শিকঞ্জি তৈরি করে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে এই কাজটি আপনাদের করতে হবে।

  • লেবুর শিকঞ্জি তৈরি করার জন্য কি করনীয়?

১) সহজ পদ্ধতিতে শিকঞ্জি তৈরির জন্য আপনাদের চার থেকে পাঁচটা লেবু নিয়ে তার রস একটি গ্লাসের মধ্যে বের করে নিতে হবে। এবার ঠিক যতটা পরিমাণ লেবুর রস হচ্ছে সেটাকে একটি কাপের সাহায্যে পরিমাপ করে নিয়ে বড় ছড়ানো থালার উপরে ঢেলে দিন। ওই কাপের সাহায্যে পরিমাপ করে লেবুর রসের দ্বিগুণ পরিমাণ আপনারা চিনি বের করে থালায় ঢালুন। তবে চিনির পরিমাণ কিন্তু আপনারা আরও একটু বেশি রাখার চেষ্টা করবেন।

২) এবার লেবুর রসের উপরে ভালো করে চিনি ছড়িয়ে দেওয়ার পরে মোটামুটি সাত থেকে আট ঘন্টা কিন্তু আপনারা আর এই মিশ্রণটি কে কোন রকম নাড়াচাড়া করবেন না। তারপর আলতো হাতে আপনাদের কে নাড়াচাড়া করতে হবে। প্রথম কিছুটা সময় ভেজা অবস্থায় এটি থাকবে তবে তারপর কিন্তু এটা ধীরে ধীরে শুকনো হতে থাকবে।

এভাবে ৩/৪ দিন রেখে দিলে দেখবেন ধীরে ধীরে একটা শুকনো মিশ্রণ এই উপকরণ থেকে কিন্তু তৈরি হয়ে গিয়েছে। তবে চিনির সাথে লেবুর রস মিশে একটু চিটচিটে ধরনের একটা উপকরণ কিন্তু তৈরি হবে। তাই চামচের সাহায্যে থালা থেকে সেটা কে আপনাকে তুলে নিতে হবে। অবশ্যই কিন্তু খেয়াল রাখবেন চামচ যাতে কোন রকম ভাবেই ভেজা না থাকে।

৩) এবারে আপনাদের এই মিশ্রণটিকে একটি মিক্সিং জারের মধ্যে নিয়ে নিতে হবে। অবশ্যই মিক্সিং জারে এই মিশ্রণটি নেওয়ার আগে এমন কোন উপকরণ বেটে নেবেন যা হয়ত শুকনো প্রকৃতির। এবারে আপনাদেরকে এই মিশ্রণটিকে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে তাহলেই তৈরি হয়ে যাবে লেবু আর চিনির পাউডার।

এবার লেবুর শিকঞ্জি তৈরি করার জন্য আপনাদেরকে কিন্তু আর কষ্ট করতে হবে না। খুব সহজেই একটি গ্লাসের মধ্যে পর্যাপ্ত পরিমাণে জল নিয়ে তাতে এই পাউডার ঢেলে ভালো করে চামচ দিয়ে গুলিয়ে নিন। প্রয়োজনে আপনারা বরফ ব্যবহার করতে পারেন। ব্যাস তৈরি হয়ে গেল লেবুর শিকঞ্জি ।

Back to top button