‘গন্ধরাজ কাতলা ঝুরি রেসিপি’ বাড়িতে ঘরোয়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন, যার স্বাদ হয় দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন : গন্ধরাজ কাতলা ঝুরি পুরনো দিনের একটি পদ। যা একবার খেলে চিরজীবন মনে থাকবে। আমার মামার বাড়িতে দিদা বানাতেন। তারপর মা বানান এখন। আর এতে আমারও হাতেখড়ি হয়ে গিয়েছে। সামান্য কয়েকটি জিনিস দিয়ে মাত্র ২০ মিনিটে বানিয়ে ফেলুন পুরনো বাংলার এই প্রাচীন পদটি। গরম গরম ভাতের সাথে সামান্য ঘি দিয়ে পরিবেশন করুন।

গন্ধরাজ কাতলা ঝুরি বানানোর উপকরণঃ

1.কাতলা মাছ ৫০০ গ্রাম
2.এক বড় মাপের পেঁয়াজ কুচি
3.মিডিয়াম মাপের একটা পেঁয়াজ বাটা
4.এক চা চামচ রসুন বাটা
5.কাঁচা লঙ্কা তিনটে গোটা
6.গন্ধরাজ লেবুর পাতা দুটো
7.একটা গন্ধরাজ লেবুর রস
8.১/২ কাপ সরষের তেল
9.১.৫ চামচ হলুদ
10.এক চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো
11.ধানিয়া পাউডার ১ চামচ
12.নুন স্বাদ অনুযায়ী
13.দু কাপ জল

গন্ধরাজ কাতলা ঝুরি বানানোর পদ্ধতিঃ

কড়াই গ্যাসে বসিয়ে ২ কাপ জল দিন গরম করার জন্য। জল হালকা গরম হলেই তাতে দিয়ে দিন এক চামচ হলুদ আর ১/২ চামচ নুন। ভালো করে মিশিয়ে দিন। তারপর এতে এক এক করে কাতলা মাছের পিসগুলো দিয়ে দিন এতে। ঢাকনা দিয়ে ঢেকে ৭-৮ মিনিট সেদ্ধ হতে দিন। এর মধ্যে মাছ সেদ্ধ হয়ে যাবে। মাছ সেদ্ধ হয়ে গেলে এক একটা করে তুলে থালায় রাখুন। ঠাণ্ডা হতে দিন। তারপর ভালো করে মাছের কাটা ছাড়িয়ে আলাদা রাখুন।

কড়াই বসিয়ে তাতে ১/২ কাপ সরষের তেল দিন গরম করতে। তেল গরম হয়ে গেলে তাতে একটা বড় সাইজের পেঁয়াজ কুচি দিন। হালকা বাদামী করে ভেজে নিন। তারপর তাতে মিডিয়াম সাইজের পেঁয়াজ বাটা দিন। রসুন বাটা দিন বড় এক চামচ। মসলার কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত ভাজুন। ২-৩ মিনিট মত লাগবে। তারপর তাতে দিন দুটো গন্ধরাজ লেবুর পাতা টুকরো টুকরো করে। লেবু পাতা দেওয়ার পর ২ মিনিট মত ভাজুন।

ভাজা হলে এতে এক চামচ ধনে গুঁড়ো দিন। সাথে সাথে দিয়ে দিন এক চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ১/৩ চামচ হলুদ গুঁড়ো ও সামান্য জল। মসলা কষান ভালো করে। এর মধ্যেই এতে দিয়ে দিন স্বাদ অনুযায়ী নুন। যোগ করুন তিনটে কাঁচা লঙ্কা। ঢাকনা দিয়ে ঢেকে ৩ মিনিট কম আঁচে রান্না করুন।

এরপর এতে দিন সেদ্ধ করা মাছগুলো। মাছ দেওয়ার আগে ভালো করে কাটা ছাড়িয়ে আলাদা করে রাখবেন। মসলার সাথে ভালো করে মিশিয়ে মিডিয়াম আঁচে ৫ মিনিট রান্না করুন।

তারপর ঢাকা দিয়ে ২ মিনিট বেশি আঁচে রান্না করুন। এবার এতে দিয়ে দিন একটা গন্ধরাজ লেবুর রস। লেবুর রস দেওয়ার পর এক মিনিট মত রান্না করলেই তৈরি হয়ে যাবে গন্ধরাজ কাতলা ঝুরি।

Leave a Comment