বাড়ির ছাদে বিনা ঝামেলায় মাত্র ১০ মিনিটে এই সহজ দুর্দান্ত উপায়ে তৈরি করুন মাটির চুলা

নিজস্ব প্রতিবেদন: বর্তমান সময়ে দাঁড়িয়ে বেশিরভাগ মানুষই কিন্তু আধুনিক প্রযুক্তিকে বেছে নিয়েছেন বলা যায়। রান্নাবান্নার জন্য গ্যাস থেকে শুরু করে ইন্ডাকশন বা নানান ধরনের ওভেন অর্থাৎ বিভিন্ন আধুনিক সরঞ্জাম রয়েছে। তবে আজও গ্রামাঞ্চলের অনেক জায়গাতেই কিন্তু মানুষ এই আধুনিক প্রযুক্তি থেকে অনেকটাই দূরে বসবাস করেন। তবে সত্যি কথা বলতে কি জানেন আধুনিক প্রযুক্তিতে যেমন সুবিধা রয়েছে ঠিক তেমন ভাবেই রয়েছে প্রচুর পরিমাণে খরচ।।

এই যেমন ধরুন বর্তমান সময়ে যেভাবে গ্যাসের দাম বেড়ে গিয়েছে তাতে বাড়িতে যদি একের বেশি রান্না হয় তাহলে কিন্তু গোটা মাস চালানো মুশকিল হয়ে পড়ে। ইলেকট্রিক ওভেন ব্যবহার করলেও কিন্তু প্রায় একই ধরনের সমস্যা। এতে এতটাই বেশি পরিমাণ বিদ্যুতের বিল আসে যে সংসার খরচ চালানো সম্ভব হয়ে ওঠেনা।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই একটু সময়ের পেছনদিকে অর্থাৎ কিছুটা আগেকার দিনের মতোই আপনাদের জন্য মাটির উনুন বাড়ানোর পদ্ধতি শেয়ার করে নিতে চলেছি। খুব সহজেই কিন্তু আপনারা এটা তৈরি করে নিতে পারবেন। বলা হয়ে থাকে মাটির উনুনে রান্না করলে খাবার কিন্তু খেতেও খুব সুস্বাদু হয়। দৈনন্দিন ব্যস্ততার মাঝেই যদি এই আধুনিক প্রযুক্তি থেকে আপনারা কিছুটা হলেও মুক্তি পেতে চান তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি একেবারে মনোযোগ সহকারে পড়ে নিন।

মাটির উনুন তৈরি করার স্টেপ বাই স্টেপ সহজ পদ্ধতি:

মাটির উনুন তৈরি করার জন্য আপনারা একটা পরিষ্কার জায়গা বেছে নেবেন। যেহেতু এটার মধ্যে রান্না করা হবে তাই লক্ষ্য রাখবেন যেন আশেপাশে খুব বেশি ময়লা না থাকে। এবার যে জায়গায় আপনারা উনুন তৈরি করতে চান সেই জায়গাটাকে একটু হালকা করে খুড়ে নিন। তারপর ধীরে ধীরে জায়গাটাকে একটু গভীর করে খোঁড়া শুরু করুন যাতে এর ভেতরের অংশে অনেকটা জায়গা থাকে । এরপর এই গর্ত থেকে খোঁড়া মাটিগুলিকে আপনাদের এর চারপাশে জমা করে নিতে হবে

তারপর এর ঠিক সামনের দিকে একটা গোল মতন কোন বালতির বা কাঠের টুকরো নিয়ে বসিয়ে দিন এবং তার উপরে মাটির প্রলেপ দিয়ে দিন ভালো করে। এটা উনুনের ছিদ্র অর্থাৎ হাওয়া প্রবেশ এবং বিভিন্ন কাঠ দেওয়ার জন্য কাজ করবে। তারপর উনুনের ঠিক মাঝবরাবর কয়েকটি কাঠের টুকরো রেখে তার উপরেও আপনাদেরকে মাটির প্রলেপ দিতে হবে। এরপর ভালো করে হালকা ভেজানো মাটি দিয়ে আপনারা সম্পূর্ণ অংশটিকে আলতো করে প্রলেপ লাগিয়ে নিন। এই প্রলেপ লাগানোর কাজটা কিন্তু আপনাকে খুবই হালকা ভাবে করতে হবে। খুব সুন্দর ভাবে এই অংশটা একেবারে সমান হয়ে যায়।

সর্বশেষ ধাপে ভালো করে প্রলেপ লাগানো হয়ে গেলে দেখবেন অনেকটা মানুষের চোখ আর মুখের মতন একটা শেপ তৈরি হয়ে গিয়েছে উনুনের মধ্যে। এবার এর পেছনের দিকে হালকা গর্ত খুড়ে বা মাটি সরিয়ে আপনাদেরকে একটা লম্বা পাইপ বসিয়ে দিতে হবে যাতে কাঠের মধ্যে থেকে পোড়া ধোয়া ওই পাইপের সাহায্যে উপরের দিকে চলে যায়। পাইপ টা কেও আপনারা ভালো করে মাটির প্রলেপ দিয়ে আটকে দিন। এরপর কোন সমান জিনিস বা কুর্নি দিয়ে আপনারা জায়গাটাকে একটু একেবারে লেভেল করে দিতে পারেন।

আপনারা অবশ্যই কিন্তু এই উনুন এমন জায়গায় তৈরি করবেন যেখানে খুব ভালো রোদ চলাচল করে। কারণ ভালো করে রোদ না লাগলে কিন্তু এই উনুনের মধ্যে থাকা মাটির ভেজা ভাব সহজে শুকাবে না। ব্যাস বেশ কয়েকদিন ভালোভাবে মাটির প্রলেপ দেওয়ার পরে সেই উনুনের জায়গাটা শুকিয়ে গেলেই কিন্তু আপনারা সহজে এখানে রান্না করতে পারবেন। আজকের এই বিশেষ প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই আমাদের সঙ্গে কমেন্ট বক্সে শেয়ার করে নেওয়ার অনুরোধ রইলো।

Back to top button