২০ টাকার এই নতুন নোটের বদলে ৭৯ হাজার টাকা দিচ্ছে RBI, যেভাবে জমা দিলে পাবেন টাকা!

নিজস্ব প্রতিবেদন :- এর আগে আমরা বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে দেখেছিলাম যে পুরনো দু’টাকার কয়েন পাঁচ টাকার নোট এমনকি ২৫ পয়সার কয়েন বিক্রি করে বিপুল পরিমাণ টাকা পাওয়া সম্ভব । এখন বর্তমানে বিভিন্ন ই-কমার্স সাইট গুলি রয়েছে যারা এই ধরনের কাজকর্ম করে থাকে । কিন্তু এবার সেই জায়গাতে অর্থাৎ সেই তালিকাটা নাম জুড়ালো কুড়ি টাকার নোট । একদমই ঠিক শুনেছেন ঝাঁ-চকচকে কুড়ি টাকার নোট দিয়ে দিলেই পেয়ে যেতে পারেন হাজার হাজার টাকা বিশ্বাস না হলে একবার চেষ্টা করে দেখতে পারেন নিচের পদ্ধতি রইলো ।

সাধারণত আমাদের দেশে যতগুলি নোট দেখতে পাওয়া যায় তার ছাপার দায়িত্ব পালন করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । কিন্তু সরকারের তরফ থেকে মাঝেমধ্যে কখনো কখনো ভুল হয়ে যায় । ঠিক তেমনি বেশ কয়েক বছর আগে অর্থাৎ ২০০৫ সালে কুড়ি টাকার বেশ কয়েকটি নোট ছাত্রীকে সরকারের কিছু ভুল হয়েছিল এবং এই ভুল সম্পর্কে আপনি জানলে রীতিমত অ-বাক হবেন । আমরা যে ধরনের নোটগুলি ব্যবহার করে থাকি তার প্রতি নোট এ কত তারিখে ছাপা হয়েছে এবং কত দিন পর্যন্ত এই নোট বৈধ থাকবে তার তারিখ উল্লেখ থাকে ।

কিন্তু কখনও কখনও দেখা যায় যে দুর্ভাগ্যবশত তাড়াতাড়ি লিখতে ভুলে যায় যার । ফলে সেই নোটকে সম্পূর্ণ রকম হবে বাতিল হিসেবে গণ্য করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । সেরকম ঘটেছিল ২০০৫ সালের বেশ কয়েকটি কুড়ি টাকার নোটের ক্ষেত্রে ।এই কুড়ি টাকার নোট টি ভুল প্রমাণ হয়েছিল সর্বপ্রথম ২০০৫ সালে । তাই বাজার থেকে তৎক্ষণাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেগুলিকে তুলে নিয়েছিল । কিন্তু তবুও এখন অব্দি কিছু কিছু মানুষের কাছে এই ভুল ত্রুটি যুক্ত নোট থেকে গেছে । নোটটি ভুল হলো যে সেই নোটে কোন বৈধ তারিখ বা ছাপার তারিখ উল্লেখ নেই ।

এমন কুড়ি টাকার নোট যদি আপনার কাছে থেকে থাকে তাহলে অতি অবশ্যই সেটি আপনি বিক্রি করে অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হাতে তুলে দিয়ে পেতে পারেন । মিলবে কয়েক হাজার টাকা। এর জন্য আপনাকে প্রথমে leftoverCurrency .com ওয়েবসাইটে গিয়ে নিজের একাউন্ট খুলতে হবে । তারপর সেখানে আপনাকে এড টু আউয়ালের অপশন সিলেক্ট করতে হবে । এবং সেখানে আপনি কত টাকার নোট কতগুলি বিক্রি করতে চাইছেন তার সংখ্যা প্রদান করতে হবে ।তারপর পাঁচ দিনের মাথায় আপনার একাউন্টে সম্পূর্ণ টাকা প্রবেশ করে যাবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button