ঊর্ধ্বগামী পেট্রোলের দামের কথা মাথায় রেখে বাজারে আসতে চলেছে নতুন ইলেকট্রিক স্কুটার ‘চেতক’! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- বর্তমানে যে হারে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে চলেছে তাতে সাধারণ মানুষ রীতিমতো নাজেহাল । কারণ অফিস যাতায়াতের ক্ষেত্রে বা যেকোনো জায়গায় যাতায়াতের ক্ষেত্রে যারা আগে গাড়ির ব্যবহার করত তাদের সব থেকে বেশি অসুবিধা হচ্ছে ।তাই নিজের পেট্রোল বা ডিজেল চালিত গাড়ি গুলিকে গ্যারেজে মধ্যে তুলে দিচ্ছে এবং ইলেকট্রিক স্কুটার গাড়ি কেনার চিন্তা ভাবনা করছে । সেই মতো প্রতিনিয়ত ভারতীয় বাজারে বেড়েই চলেছে ইলেকট্রিক স্কুটার গাড়ি চাহিদা ।

তবে শুধুমাত্র যে পেট্রোল-ডিজেলের দাম এর জন্য ইলেকট্রিক স্কুটার এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে গোটা ভারতবর্ষের বাজারে তেমন কিন্তু নয় । তার পাশাপাশি বর্তমানে যে সমস্ত বাইক গুলো ব্যবহার করা হচ্ছে তারপরে দূষণের মাত্রা অতিরিক্ত বেড়ে যাচ্ছে । এই পরিবেশ থেকে দূষণ মাত্রা কমানোর জন্য ইলেকট্রিক স্কুটার বাইক অত্যন্ত জরুরী । এবার সেই ইলেকট্রিক স্কুটার বাইক বাজারে নিয়ে এলো বাজাজ কোম্পানি একদম ঠিক শুনেছেন বিশ্বস্ত প্রতিষ্ঠান বাজাজ ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে গোটা ভারতবর্ষে ।

আপাতত বেশ কয়েকটি শহরের বুকিং শুরু হয়েছে এবং আগামী বছরের মধ্যে ভারতবর্ষের ২২ টা শহরে তার বুকিং করা যেতে পারে বলে জানা যাচ্ছে কোম্পানি তরফ থেকে । বাজাজ এর পক্ষ থেকে এই ইলেকট্রিক স্কুটার টির নাম দেওয়া হয়েছে চেতক যা ভারতীয় বাজারে বাজাজ চেতক হিসেবে পরিচিতি পেতে চলেছে । আপাতত ব্যাঙ্গালোর পুনে মহারাষ্ট্র সহ বেশ কয়েকটি শহরের বুকিং শুরু হয়ে গিয়েছে । তবে আগামী কয়েকদিনের মধ্যে গোটা ভারতবর্ষে বুকিং করা যেতে পারে বলে জানা যাচ্ছে ।

আর্বান ও প্রিমিয়াম, এই দুই সেগমেন্টে পুণেতে বাজাজ চেতক বুকিং শুরু হয়েছিল। আর্বান-এর দাম ছিল ১.৪২ লাখ । প্রিমিয়াম ১.৪৪ লাখ টাকা। বাজাজ চেতকে আইপি সিক্সটি সেভেন রেটেড লিথিয়াম আয়ন ব্যাটারি থাকবে। ১৫ অ্যাম্পিয়ার সুইচের মাধ্যমে চার্জ হবে। এক ঘণ্টায় ২৫ শতাংশ এবং পাঁচ ঘণ্টায় ফুল চার্জ হবে। ৩.৮ কিলোওয়াট মোটর থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button