পনির ফ্রিজে রাখা বা রান্নার সময় মাথায় রাখুন এই সামান্য কয়েকটা জিনিস, পনির হবে নরম তুলতুলে

নিজস্ব প্রতিবেদন: পনির খেতে কিন্তু কমবেশি সকলেই অত্যন্ত পছন্দ করে থাকেন। পনির বানানোর সময় আসলে কিছু সমস্যার মুখোমুখি হতে হয় আমাদেরকে। যেমন ধরুন, অনেক সময় রান্না করার সময় পনির কিন্তু শক্ত থেকে যায়। আবার অনেক ক্ষেত্রে দীর্ঘ সময় ধরে যদি ফ্রিজে পনির রাখা হয় তাহলেও কিন্তু এটা দেখবেন আর নরম অবস্থায় থাকে না। এই অবস্থায় যদি পনির রান্না করা হয় তাহলে কিন্তু তার স্বাদ অনেকটাই পরিবর্তন হয়ে যায়।

তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য কিছু টিপস নিয়ে হাজির হয়েছি যাতে রান্নার পরেও আপনার পনির থাকবে একেবারে নরম এবং তুলতুলে। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

পনির নরম এবং তুলতুলে রাখার উপায়:

১) সবসময় রান্নার শেষে পনির যোগ করুন:

পনির দিয়ে যেকোনো রান্নাই করুন না কেন রান্নার একেবারে শেষের দিকে পনির যোগ করার চেষ্টা করবেন। রেসিপি তৈরি হয়ে গেলে এতে পনিরের টুকরো বা কিউব যোগ করুন। মিশ্রণ বা গ্রেভি বেস দিয়ে আলতো করে মেশান। তারপর আরও ১-২ মিনিট রান্না করুন। তবে শেষের দিকে মেশাচ্ছেন বলে কিন্তু অতিরিক্ত রান্না করার প্রয়োজন নেই। কারণ অতিরিক্ত সময় ধরে রান্না করলে পনির কিন্তু শক্ত হয়ে যেতে পারে।

২) রান্নার সময় বেশি ভাজা থেকে বিরত থাকুন:

যখন আপনারা পনির রান্না করবেন তখন কিন্তু ভুল করেও বেশি সময় ধরে এটাকে ভাজবেন না। রেসিপিতে পনির যোগ করার আগে, নিশ্চিত করুন যে পনির ফ্রিজ থেকে ৩০ মিনিট আগে বের করা হয়েছে কিনা। তারপর মাঝারি গরম তেলে ভাজুন। এটি ফুটন্ত হওয়া উচিত নয়, কারণ তাহলে শক্ত হয়ে যাবে।

৩) রান্নার আগে পনির জলে ডুবিয়ে রাখুন:

পনির যাতে শক্ত না হয়ে যায় তার জন্য কিন্তু আপনারা এই টিপসটাও ট্রাই করে দেখতে পারেন। ভেজে নেওয়ার পরে এটাকে নরম রাখতে আপনারা কিছুক্ষন জলে ডুবিয়ে রাখতে পারেন। এটি পনিরকে ডিহাইড্রেটেড এবং শক্ত হওয়া থেকে রক্ষা করবে। যদি একটি স্বাস্থ্যকর বিকল্প চান তবে আপনি পনিরের কিউবগুলিকে ভাজার জায়গায় ফুটন্ত জলে ডুবিয়ে রাখতে পারেন। এছাড়াও রান্নায় সরাসরি পনির যোগ করার থাকলে কিন্তু অবশ্যই আপনারা এটাকে সাধারণ জলেই ভিজিয়ে রাখতে পারেন।

বিশেষ কিছু টিপস:

১) পনির বাজার থেকে কিনে আনুন বা বাড়িতে তৈরি করুন কখনোই কিন্তু এটাকে ডিপ ফ্রিজে রাখবেন না। এটিকে বাক্সে ভরে সাধারণ রেফ্রিজারেটরে রেখে দিন।

২) পনির মসলা বানানোর সময়, সামান্য পনির ম্যাশ করে মশলায় ভেজে নিন, গ্রেভি ঘন ও সুস্বাদু হয়ে যাবে। দুধে ১ কাপ ক্রিম যোগ করে পনির বানিয়ে নিলে পনির নরম হয়ে যায়। পনিরের কোমলতা বাড়ানোর জন্য ক্রিম মেশানো কিন্তু একেবারে আদর্শ। যদি টমেটো গ্রেভিতে পনির যোগ করতে চান তবে সবজি সেদ্ধ হওয়ার পরই যোগ করুন। তাহলে পনির নরম থাকবে পাশাপাশি ভেঙ্গেও যাবে না।

ফ্রিজের ভেতরে পনির নরম রাখার টিপস:

ফ্রিজের ভেতরে পনির নরম রাখতে গেলে আপনাদের নিম্নলিখিত কয়েকটি উপায় অবলম্বন করতে হবে।

1. ফ্রিজের ভেতরে আপনারা পনির একটি ভেজা মসলিনের কাপড়ে মুড়ে সংরক্ষণ করতে পারেন।। এটি দীর্ঘ সময়ের জন্য তাজা থাকতে সাহায্য করে। তবে নিশ্চিত করুন যে এটি সব দিক থেকে সঠিকভাবে মোড়ানো হয়েছে। প্রতি চার থেকে পাঁচ ঘণ্টা পর কাপড়টি আর্দ্র করতে ভুলবেন না। আদ্রতা বজায় রাখার জন্য কাপড়ের উপর থেকে আপনারা সামান্য করে জলের ছিটে দিতে পারেন।

2.পনির একটি পাত্রে জলে ভিজিয়ে রাখুন এবং বাতাসের সংস্পর্শ কমাতে ঢাকনা দিয়ে ঢেকে দিন।  তারপর ফ্রিজে রাখুন। এটি পনিরকে আর্দ্র ও তাজা রাখবে। অবশ্যই কিন্তু প্রতিদিন বাটির জল পরিবর্তন করে দিতে হবে।

Back to top button