ফের ঘুর্ণাবর্ত আন্দাবান সাগরে, আগামি ৪৮ ঘন্টার মধ্যে বৃষ্টিতে ভাসবে এই জায়গাগুলি, পূর্বাভাস IMD- র

নিজস্ব প্রতিবেদন:বিগত বেশ কিছু সময় ধরেই রাজ্যের বিভিন্ন অংশের তাপমাত্রার পারদ ক্রমাগত ঊর্ধ্বমুখী হয় চলেছে। ইতিমধ্যেই রাজ্যের বেশ কয়েকটি জায়গায় তাপপ্রবাহের সতর্কবার্তার কথা জারি করেছেন আবহাওয়াবিদরা। সেই মত বেশ কিছুদিন ধরেই তার প্রভাব দেখা যাচ্ছে।

অন্যদিকে আইএমডি জানিয়েছে যে আগামী পাঁচ দিনের মধ্যে অরুণাচল প্রদেশ, আসাম-মেঘালয়ে বজ্রপাত সহ ব্যাপক বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও আগামী পাঁচ দিনের মধ্যে বজ্রপাত সহ বিচ্ছিন্ন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এই বৃষ্টিপাতের অনেকটা প্রভাব পড়তে পারে বাংলার বিভিন্ন জেলাতেও।৮ থেকে ১০ এপ্রিলের মধ্যে অসম-মেঘালয়ে এবং ৬ থেকে ৮ এপ্রিল উত্তরবঙ্গ ও সিকিমে বৃষ্টি হবে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারেও বৃষ্টি জারি থাকবে। পরবর্তীতে এই বৃষ্টিপাতের পরিমাণ সামান্য কিছু কমলেও তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে।

পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে যে একটি ঘূর্ণাবর্ত দক্ষিণ আন্দামান সাগর এবং পার্শ্ববর্তী অঞ্চলে অবস্থিত রয়েছে এবং মধ্য-ট্রপোস্ফিয়ারিক স্তর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে, পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে।

তবে এর কতটা প্রভাব পড়বে বাংলার জেলা গুলির উপর তা এখনই নির্ধারণ করে বলা যাচ্ছে না। আজ শহরাঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 36 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকছে 27 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button