বিনা ঘষাঘষিতে বাড়ির টয়লেট হবে ঝকঝকে তকতকে, শুধু ট্রাই করুন ঘরোয়া উপায়ে তৈরি এই একটি জিনিস

নিজস্ব প্রতিবেদন: বাড়ির প্রতিটা অংশের মতন বাথরুম পরিষ্কার করাটাও কিন্তু আমাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজের মধ্যে পড়ে। যদি আপনি নিয়মিত সময় করে বাথরুম পরিষ্কার না করে থাকেন সেক্ষেত্রে কিন্তু প্রচুর পরিমাণে দুর্গন্ধ হতে পারে যা ঘরে থাকার সময় অসুবিধার সৃষ্টি করবে। পাশাপাশি দীর্ঘ সময় ধরে সঠিক পদ্ধতিতে বাথরুম পরিষ্কার না করলে কিন্তু জীবাণু বাসা বাঁধতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা জেনে নেব কিভাবে সহজ কয়েকটি উপকরণ ব্যবহার করে বাড়িতেই আপনারা টয়লেট ক্লিনার বম্ব তৈরি করে নিতে পারেন। এটি যেমন আপনাদের অর্থ সাশ্রয় করবে ঠিক ততটাই কিন্তু ভালোভাবে পরিষ্কারের কাজ করবে।

বাথরুম পরিষ্কার করার বম্ব তৈরি করার উপায়:

এই টয়লেট ক্লিনিং বম্ব তৈরি করতে গেলে আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে ১ কাপ বেকিং সোডা। আশা করি আপনাদের সকলের বাড়িতেই বেকিং সোডা নিশ্চয়ই উপস্থিত রয়েছে। এছাড়াও নিতে হবে এক চতুর্থাংশ সাইট্রিক অ্যাসিড। এই দুটি উপকরণ একটি বড় পাত্রের মধ্যে নিয়ে একসঙ্গে মিশিয়ে ফেলুন। এরপর এর মধ্যে দিতে হবে এক থেকে দুই চামচ পরিমাণ যে কোন ক্লিনিং বা বাসন মাজার জেল। তারপর ভালো করে এই তিনটি উপকরণকে মিশিয়ে দিন। পরিমাণ সঠিক থাকলে দেখবেন মিশিয়ে নেওয়ার পরে কিন্তু উপকরণ কিছুটা ফুলে গিয়েছে।

এবার আপনাদের নিয়ে নিতে হবে বাড়িতে থাকা যে কোন চকলেট তৈরির মোল্ড অথবা ফ্রিজে থাকার ট্রে। এটার মধ্যে বেকিং সোডা, সাইট্রিক অ্যাসিড এবং জেলের তৈরি মিশ্রণ গুলিকে চৌকো সেপ দিয়ে বা গোল বলের মতন তৈরি করে তিন থেকে চার ঘন্টা রেখে দিন। দেখবেন এগুলি একেবারে ভালো করে সেট হয়ে গিয়েছে। তিন থেকে চার ঘন্টা পর জলের মধ্যে এই বম্ব গুলিকে আপনারা ভিজিয়ে কতটা ভালোভাবে এগুলি তৈরি হয়েছে তার নিজেরাই বুঝতে পারবেন।

খুব সহজেই এটা দিয়ে কিন্তু আপনার বাড়ির বাথরুম পরিষ্কার হয়ে যাবে। বেকিং সোডা যেকোনো জিনিস ক্লিন করার কাজে কিন্তু এর আগেও আপনারা ব্যবহার করেছেন। অন্যদিকে সাইট্রিক অ্যাসিড বিভিন্ন দাগ বা গন্ধ দূর করতে সাহায্য করে থাকে। সুতরাং এবার থেকে আর বাথরুমের দাগ বা দুর্গন্ধ পরিষ্কার করার জন্য আপনাদের চিন্তা করার কোনো প্রয়োজন নেই।

Back to top button