মধ্যবিত্তদের জন্য সুবর্ণ সুযোগ! পুজোর আগেই অনেকটাই কমলো সোনার দাম, জানেন ১০ গ্রামের দাম কমে হল কত?

নিজস্ব প্রতিবেদন:- আর মাত্র কয়েক দিনের অপেক্ষা তারপরেই রয়েছে দুর্গাপুজো। পুজোর মরশুমে স্বাভাবিকভাবেই কিন্তু মানুষের মধ্যে সোনার গয়না কেনার ঝোঁক বেড়ে গিয়েছে। তবে হলুদ ধাতুর দাম বৃদ্ধির কারণে অনেকেই কিন্তু সোনা ছেড়ে বিকল্প গয়নার দিকে ঝুঁকছিলেন। কিন্তু পুজোর মরশুমে সাধারণ মানুষের কথা মাথায় রেখে এবারে কয়েক দিন ধরেই নিম্নমুখী হতে দেখা গিয়েছে সোনার দাম।

সপ্তাহের তৃতীয় দিনেও কিন্তু সোনার দামে বড়সড়ো পতন দেখা গিয়েছিল। এই সবকিছুর মাঝেই আজ আবারো মধ্যবিত্তদের মুখে হাসি ফুটল পুজোর আগে। সোনার দাম অনেকটাই নেমে গিয়েছে নিচে যার ফলস্বরূপ যদি এই সময় আপনারা পুজোর আগে কোনরকম গয়নাগাটি তৈরি করতে চান তাহলে কিন্তু আর সমস্যা হবে না। বিয়ের সিজনের আগে এটা কিন্তু অত্যন্ত সুখবর সকলের জন্য।

গতকাল বাজারে সোনার মূল্য:

১) প্রসঙ্গত উল্লেখ্য গতকাল ২২ ক্যারেট হলমার্ক সোনার ১০ গ্রামের মূল্য ছিল ৪৫,৯৫০ টাকা। আজ গতকালের থেকে ১৫০ টাকা কমে গিয়েছে। বর্তমানে সোনার নতুন দাম রয়েছে ৪৫,৮০০ টাকা।

২) অন্যদিকে, ২৪ ক্যারেট পাকা সোনার ১০ গ্রামের গতকালের মূল্য ছিল ৫০,১৩০ টাকা। আজ ১৭০ টাকা কমে হয়েছে ৪৯,৯৬০ টাকা।

শুধুমাত্র সোনার নয়, এদিন কিন্তু রুপোর দামেও বড়সড়ো পতন লক্ষ্য করা গিয়েছে। সুতরাং এই সময় যদি আপনারা রুপোর তৈরি কোন জিনিস বানাতে চান সে ক্ষেত্রে কিন্তু আর চিন্তা করার প্রয়োজন নেই। পাঠকদের সুবিধার্থে জানিয়ে রাখি,গতকাল প্রতি কেজি রুপোর বাটের মূল্য ছিল ৫৭,o০০টাকা। আজ প্রতি কেজি রুপোর বাটের দাম ৪০০ টাকা কমে হয়েছে ৫৬,৬০০ টাকা। শুধুমাত্র দেশের বাজারে নয় আন্তর্জাতিক বাজারেও কিন্তু সোনার দাম অনেকটাই কমে গিয়েছে বলা যায়।

উল্লেখ্য আন্তর্জাতিক বাজারে যেটা সোনার দরকার থাকে সেটার উপর নির্ভর করেই দেশের দাম স্থির হয়। আন্তর্জাতিক বাজারে এই সোনার দাম নির্ভর করে বিভিন্ন দৈনন্দিন ঘটনার উপর ভিত্তি করে। গতকাল অর্থাৎ মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে এক ট্রয় আউন্স সোনার দাম ছিল ১,৬৭৫.২৬ মার্কিন ডলার। আজকে সামান্য কমে ট্রয় আউন্স সোনার দাম রয়েছে ১,৬৬৩.৮৮ মার্কিন ডলার। যদিও করোনা আবহে সোনার দাম কিন্তু বিগত বছরগুলিতে অনেকটাই ঊর্ধ্বমুখী ছিল বলা যায়। সেইসময় অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে ২২ ক্যারেট সোনার দাম হয়েছিল ৫৬,২০০ টাকা যা এখনও পর্যন্ত রেকর্ড দর বলে ধরা হয়।

Back to top button